Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আসামে ফের ধর-পাকড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

আসামের জাতীয় নাগরিক পঞ্জিকা এনআরসি থেকে বাদ পড়া ‘বাংলাদেশি’দের ফেরত পাঠানো ও ধর-পাকড় নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশকে দেয়া আশ্বাসকে বুড়ো আঙুল দেখাল আসাম রাজ্য সরকার। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের এই প্রদেশ থেকে অবৈধ অভিবাসী সন্দেহে ৩১ ‘বাংলাদেশি’কে গ্রেফতার করেছে রাজ্যের নিরাপত্তাবাহিনী।
আসাম পুলিশের সিনিয়র এক কর্মকর্তা বলেছেন, গতকাল সোমবার ওই ‘বাংলাদেশি’দের গ্রেফতার করা হয়েছে। তারা বেঙ্গালুরু থেকে ট্রেনযোগে আসামে এসেছিল। আসামের রেলওয়ে পুলিশ সুপার হেমন্ত কুমার দাস বলেছেন, গুয়াহাটি-বেঙ্গালুরু এক্সপ্রেসে করে ৩১ ‘বাংলাদেশি’ আসামের গুয়াহাটিতে আসে। ‘বাংলাদেশি’দের এই দল আগরতলায় যাওয়ার জন্য কাঞ্চনজঙ্ঘা ট্রেনের অপেক্ষা করেছিল।
জিজ্ঞাসাবাদের সময় তারা স্বীকার করেছে যে, কোনো ধরনের বৈধ কাগজপত্র ছাড়াই তারা বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করে। এদের মধ্যে কেউ কেউ চার বছর আগে ভারতে আসে এবং অনেকেই বেঙ্গালুরুতে শ্রমিকের কাজ করছিল।
হেমন্ত কুমার দাস বলেন, তাদের পরিকল্পনা ছিল আগরতলা পৌঁছানো এবং সেখান থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করা। গ্রেফতারকৃতদের মধ্যে ১০ জন পুরুষ, আটজন নারী, আট কিশোর ও পাঁচ তরুণী ছিল।
আসামে দীর্ঘদিন ধরে বসবাস করে আসা এই ‘বাংলাদেশি’দের এমন এক সময় গ্রেফতার করা হলো, যার কয়েকদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ভারতীয় দৈনিক দ্য হিন্দুকে বলেন, আসামের জাতীয় নাগরিক পঞ্জিকা (এনআরসি) থেকে বাদ পড়াদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে না বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
গত ৩০ জুলাই ভারতীয় নাগরিকত্বের চূড়ান্ত খসড়া তালিকা থেকে আসামের প্রায় ৪০ লাখ মানুষের নাম বাদ দেয় প্রদেশের সরকার। আসামের ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেন (এনআরসি) কর্তৃপক্ষের তালিকা থেকে বাদ পড়ে তারা।
বাংলাদেশ থেকে আসামে পাড়ি জমানো অবৈধ অভিবাসীদের চিহ্নিত করার লক্ষ্যে ১৯৫১ সালের পর সেই সময় প্রথম নাগরিকত্বের তালিকা হালনাগাদ করে আসাম।
গত মাসে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাধারণ সম্পাদক রাম মাদভ বলেন, চূড়ান্ত নাগরিক পঞ্জিকা থেকে বাদ পড়াদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। বিজেপির সভাপতি অমিত শাহও একই সুরে বলেছেন, বাংলাদেশ থেকে ভারতে আসা প্রত্যেক অবৈধ অভিবাসীকে নিজ দেশে ফেরত যেতে হবে।
বিজেপির এই সভাপতি তাচ্ছিল্য করে বাংলাদেশিদের উইপোকা বলে অভিহিত করেছিলেন; যা নিয়ে পরে তুমুল সমালোচনা শুরু হয়। তিনি বলেছিলেন, প্রত্যেক অনুপ্রবেশকারীকে খুঁজে বের করবে বিজেপি সরকার। সূত্র : আইএএনএস, জিনিউজ।



 

Show all comments
  • মো:মজিবুর রহমান ১৬ অক্টোবর, ২০১৮, ৭:০০ পিএম says : 0
    হতাশ হওযার খবর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ