Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

বিশ্বসংবাদ | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

পাহাড়ধসে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িষায় ঘূর্ণিঝড় তিতলির আঘাতে সৃষ্ট পাহাড় ধসে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও চার জন। কর্মকর্তারা জানান, গ্রামবাসীরা প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কায় একটি পাহাড়ের কাছে গুহায় আশ্রয় নিয়েছিল। পাহাড়ধসে তাদের ওই গুহা পাথরের নিচে চাপা পড়ে। রাজ্যের গজপতি জেলার বড়ঘড়া গ্রামের কাছে এই দুর্ঘটনা ঘটে। এনডিটিভি।

১১ অভিবাসী নিহত
ইনকিলাব ডেস্ক : গ্রিসে একটি গাড়ি ও লরির মুখোমুখি সংঘর্ষে অন্তত ১১ জন অভিবাসী নিহত হয়েছেন। সংঘর্ষের পর দুটি গাড়িতেই আগুন লেগে গেলেও গাড়িচালক বেঁচে পালাতে সক্ষম হন। গ্রিসে অনেকদিন ধরেই শরণার্থী সংকট চলছে। ২০১৫ সাল থেকে প্রায় ১০ লাখ অভিবাসী দেশটিতে আশ্রয় নিয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়ন ও তুরস্ক একটি চুক্তির পর এই শরণার্থী ঢল কমে গেছে। চুক্তি অনুযায়ী যাদের গ্রিসে আশ্রয় আবেদন প্রত্যাখ্যাত হয়েছে তাদের তুরস্কে ফেরত পাঠানো হবে। বিবিসি।

বিচারকের স্ত্রী নিহত
ইনকিলাব ডেস্ক : দেহরক্ষীর গুলিতে গুরুতর আহত ভারতীয় এক বিচারপতির স্ত্রী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার সকালে মারা গেছেন। নিহতের নাম রিতু,বয়স ৩৮ বছর। হাসপাতালে থাকা বিচারপতির ১৮ বছর বয়সী ছেলে ধ্রুবর অবস্থাও সঙ্কটজনক। শনিবার বিকালে দিল্লির লাগোয়া গুরগাঁওয়ের একটি ব্যস্ত বাজার এলাকায় অতিরিক্ত দায়রা বিচারক কৃষাণ কান্ত শর্মার স্ত্রী ও ছেলেকে গুলি করেছিল তার ব্যক্তিগত দেহরক্ষী। এনআই, এনডিটিভি।

লেসলির আঘাত পর্তুগালে
ইনকিলাব ডেস্ক : ঘূর্ণিঝড়ের শক্তি ধরে এমন একটি ঝড় পর্তুগালের হাজার হাজার গাছ উপড়ে ১৫ হাজারেরও বেশি বাড়িঘরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। আটলান্টিক মহাসাগর থেকে সৃষ্ট হারিকেন লেসলির অংশ এ ঝড়টি শনিবার দেশটির মধ্য ও উত্তরাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়ার সময় তাণ্ডব চালায়। বিবিসি।

তুরস্কে নিহত ১৫
ইনকিলাব ডেস্ক : তুরস্কে অভিবাসীদের বহনকারী একটি ট্রাক বিধ্বস্ত হয়ে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন। রোববার সকালে দেশটির পশ্চিমের প্রদেশ ইজমিরে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে কয়েকজন শিশু রয়েছে। দুর্ঘটনার পর ঘটনাস্থলে কয়েকটি অ্যাম্বুলেন্স পাঠানো হয়। আইদিন থেকে ইজমির যাওয়ার পথে চলমান অবস্থায় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে বেশ কয়েকটি ডিগবাজি খেয়ে উল্টে যায় ও বিধ্বস্ত হয়। আনাদোলু।

ইয়েমেনে নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে আবারও বাসের ওপর বিমান হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ইউসেফ আল-হাদিরি বলেছেন, হোদেইদার জাবাল রাস এলাকায় বেসামরিক লোকবাহী দুটি বাসে হামলা চালায় জোটের যুদ্ধবিমান। এ ঘটনায় কমপক্ষে ১৯ জন নিহত এবং আরও ৩০ জন আহত হয়েছেন। ডেইলি সাবাহ।

শ্রীলঙ্কায় আশ্রয়
ইনকিলাব ডেস্ক : সরগরম মালদ্বীপের রাজনীতি। সাম্প্রতিক ভোটের ফলাফল চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন। এ নিয়ে শুনানিও রয়েছে আদালতে। এর মধ্যে মালদ্বীপের নির্বাচন কমিশনে কর্মরত চার কর্মকর্তা দেশ থেকে পালিয়ে শ্রীলঙ্কায় গিয়ে আশ্রয় নিয়েছেন। তারা কার্যত স্বীকার করে নিয়েছেন, প্রাণভয়ে দেশ ছেড়েছেন তারা। ওয়েবসাইট।

ড্রোন হামলায় নিহত ৬
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আফগানিস্তানের নাঙ্গাহার প্রদেশে ৬ জঙ্গি নিহত হয়েছেন। নিহত ৬ জঙ্গি ইসলামিক স্টেট-খোরাসানের সঙ্গে যুক্ত ছিল বলে খবরে বলা হয়। তবে তালেবানের সঙ্গে ওই জঙ্গিদের যোগসাজশ ছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। আফগান সেনার পক্ষ থেকে জানানো হয়েছে যে, নাঙ্গাহারের দেহ বালা জেলায় অভিযান চালায় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ