Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কক্সবাজার এখন স¤প্রীতির নগরী পূজা কমিটির নেতৃবৃন্দ

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার : | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম


কক্সবাজারে ৩০১ পূজামন্ডপে এবারে হিন্দু স¤প্রদায়ের শারদীয় দুর্গাপূজাঅনুষ্ঠিত হচ্ছে। পুজার সময় সহিংসতার কোন আশঙ্কা নেই। আগামী ১৫ অক্টোবর বড় এক সমাবেশের মধ্যদিয়ে দুর্গা বিসর্জন দেয়া হবে সাগরে। ওই সমাবেশে প্রধান অতিথি থাকবেন ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গতকাল সকালে আয়োজিত সাংবাদিকদের সাথে মত বিনিময়কালে পূজা উদযাপন কমিটির সভাপতি এড রনজিত দাশ একথা বলেন।
তিনি জানান, সারাদেশে কক্সবাজার সা¤প্রদায়ীক স¤প্রীতির উদাহারণ। পূজার সময় নিরাপত্তার ব্যাপারে কোন আশঙ্কা নাই। এখানে দল-মত ও ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের সহয়োগিতায় পূজাউদযাপন হয়ে থাকে।
তিনি বলেন, কক্সবাজাররের মানুষ ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে স¤প্রীতির উদাহারণ স্থাপন করেছে। কক্সবাজার পর্য়টন নগরী শুধু নয় এখন স¤প্রীতির নগরীও।

অ্যাডভোকেট রনজিত জানান, গত বছরের চেয়ে ৮টি পূজামন্ডপ বেডে এবারে ১০১ পূজামন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। সরাসরি প্রধানমন্ত্রীর সহযোগিতায় রোহিঙ্গা ক্যাম্পেও একটি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। ওখানে কুতুপালং ক্যাম্পে ১০১ পরিবারের ৪৫০ জন আরাকানী (রোহিঙ্গা) হিন্দু আছে।
এছাড়াও পূজামন্ডপ পরিদর্শনে আসছেন তিনজন বিচারপতি য়থাক্রমে বিচারপতি জিনাত আরা, বিচারপতি মো জাহাঙ্গীর হোসন ও বিচারপতি কৃঞ্চা দেবনাথ।

উল্লেখ্য কক্সবাজারে প্রায় তিন লাখ ৭০ হাজার সনাতনী ধর্মাবলম্বী বসবাস করে থাকেন। শত বচর ধরে তাদের সাথে এখানকার মুসলমানদের বিরাজ করছে স¤প্রীতি সহাবস্থান। এসময় আরো বক্তব্য রাখেন পূজাউদযাপন কমিটির সাধারণ সম্পাদক বাবুল শর্মা ও অন্যান্য নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ