Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

তলিয়ে গেল গাড়িটি
ইনকিলাব ডেস্ক : সাদা রঙের স্করপিও গাড়ি। যাত্রী ছিলেন তিনজন। গাড়ি শিলিগুলির দিকে যাচ্ছিল। কিন্তু পাকদণ্ড পথে সেটি নিয়ন্ত্রণ হারিয়ে তিস্তা নদীতে পড়ে যায়। শুক্রবার সকাল ৭টার দিকে কালিঝোড় এলাকায় এ ঘটনা ঘটে। নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি তিস্তায় পড়ে তলিয়ে যেতে থাকে। এ সময় গাড়ি থেকে তিনজনই বেরিয়ে আসতে সক্ষম হন এবং সুরক্ষিত রয়েছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। আর গাড়িটি নদীতে সম্পূর্ণ তলিয়ে গেছে। ওয়েবসাইট।

বিচারক বরখাস্ত
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের সুপারিশে ইসলামাবাদ হাইকোর্টের বিচারক শওকত আজিজ সিদ্দিকীকে অপসারণ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডা. আরিফ আলভি। বিচার প্রক্রিয়ায় গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের হস্তক্ষেপের অভিযোগ তোলার পর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল তাকে সরিয়ে দেয়ার সুপারিশ করেছে। ডন অনলাইন।

১৫ সীমান্ত পুলিশ নিহত
ইনকিলাব ডেস্ক : তালেবান বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে বৃহস্পতিবার কমপক্ষে ১৫ জন আফগান সীমান্ত পুলিশ নিহত হয়েছেন। এছাড়া রাজধানী কাবুলের পশ্চিমে ওয়ারদাকে পরিচালিত এক অভিযানে তালেবান বিদ্রোহীদেরও ২১ সদস্য নিহত হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। চলতি মাসে আফগানিস্তানে অনুষ্ঠেয় নির্বাচন সামনে রেখে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানদের সংঘর্ষের মাত্রা বেড়ে চলেছে। রয়টার্স।

১৭ জিহাদির মৃত্যুদণ্ড
ইনকিলাব ডেস্ক : চার্চে বোমা হামলার অভিযোগে মিসরের একটি সামরিক আদালত ১৭ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে। তাদের বিরুদ্ধে ২০১৬ ও ২০১৭ সালে তিনটি চার্চে বোমা হামলার সঙ্গে যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছে। খবরে বলা হয়, মৃত্যুদণ্ড প্রাপ্তদের আইএসের সদস্য বলে দাবি করেছে মিসরের সেনাবাহিনী। এ সময় অন্য ১৯ জনকে ১০ থেকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেয়া হয়। আল-জাজিরা।

এফ-৩৫ স্থগিত
ইনকিলাব ডেস্ক : সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনায় আধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ বিধ্বস্ত হওয়ার ঘটনায় এই বিমান নিয়ে সার্বিক কার্যক্রম স্থগিত করেছে দেশটির সেনাবাহিনী। সবগুলো বিমানের জ্বালানি টিউবের পরীক্ষা করবে তারা। অস্ত্রের ইতিহাসে এফ-৩৫ জঙ্গি বিমানকে সবচেয়ে ব্যয়বহুল বলে মনে করা হয়। যুদ্ধের উপযুক্ত করে গড়ে তুলতে বেশ কয়েকবার অভিযানে নামানো পিছিয়ে দেওয়া হয়েছিল এটির। বিবিসি।

মুক্তি দিলো ইসরাইল
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের সাবেক এক পার্লামেন্ট সদস্যকে মুক্তি দিয়েছে ইসরাইল। গত বছর থেকে হাসান ইউসুফ নামে ওই হামাস সদস্যকে প্রশাসনিক বন্দি হিসেবে আটকে রেখেছিলো দেশটি। অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশন’ নামে বিতর্কিত এক আইনের মাধ্যমে ইসরাইল বিনা বিচারে ৬ মাস আটক রাখার পাশাপাশি পরবর্তীতে সে আটকাদেশ অনির্দিষ্টকাল পর্যন্ত বাড়াতে পারে। আনাদোলু।

তিতলির তাণ্ডবে
ইনকিলাব ডেস্ক : বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় তিতলির আঘাতে ভারতে অন্তত আটজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ধ্বংস হয়ে গেছে শত শত বাড়ি। খবরে বলা হয়, বৃহস্পতিবার উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় আছড়ে পড়ে তিতলি। এর গতিবেগ ঘণ্টায় ১৫০ কিলোমিটার। উড়িষ্যা থেকে অন্তত তিন লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। প্রায় ৬ থেকে ৭ হাজার বৈদ্যুতিক খুঁটি উপড়ে গেছে বলে আশঙ্কা করছি আমরা। ফলে ৪ থেকে ৫ লাখ মানুষ এখন বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত। এনডিটিভি।

জাপানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : জাপানের চিবা অঞ্চলে ৫ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে স্থানীয় সময় দুপুর ১টা ১৫ মিনিটে ভূকম্পনটি অনুভূত হয়। এর আগেও ১৮ জুন জাপানের ওসাকায় শক্তিশালী ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পে শিশুসহ তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছিলেন আরও অন্তত ৪১ জন। ভূমিকম্পে একজন ব্যক্তির হার্টবিট বন্ধ হয়ে গেছে এবং দ্বিতীয় আরেকজনেরও বাঁচার কোনও লক্ষণ দেখা যায়নি। সিনহুয়া।

কাশ্মীরে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ভারতের জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে দুই জন নিহত হয়েছে। এর মধ্যে একজন পিএইচডি স্কলার। বৃহস্পতিবার রাজ্যটির কুপওয়ারা জেলার শাতগুন্ড গ্রামে এই সংঘর্ষের ঘটনাটি ঘটে। পুলিশ সূত্রে খবর, নিহত মানন বাসির ওয়ানি কাশ্মীরের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পিএইচডি স্কলার। এক বছর আগেই পিএইচডি সম্পূর্ণ করে ওয়ানি। গত জানুয়ারিতে জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনে যোগ দেয়। এদিন শাতগুন্ড গ্রামের একটি বাড়িতে ওয়ানি এবং তারিক গুজ্জর নামে আরেক জন লুকিয়ে থাকার খবর পেয়ে চারদিক থেকে ঘিরে ফেলে যৌথ বাহিনীর সদস্যরা। এরপর গোলাগুলিতে তারা নিহত হয়। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ