Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

আশাবাদী যুক্তরাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তুরস্কে আটক মার্কিন ধর্মযাজককে শিগগিরই মুক্তি দেয়া হবে বলে বুধবার আশা প্রকাশ করেছেন। ওই যাজককে দুই বছর ধরে আটক রাখা হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে ন্যাটোর দুই মিত্রের মধ্যে সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়। তুরস্কের একটি আদালত অ্যান্ড্রু ব্রুনসন নামের ওই যাজকের বিষয়ে শুক্রবার শুনানির দিনক্ষণ চূড়ান্ত করেছে। এএফপি।

মুরসির ছেলে গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : মিসরের সাবেক ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ছেলেকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার রাজধানী কায়রোর কাছেই নিজ বাড়ি থেকে মুরসির সর্বকনিষ্ঠ ছেলে আব্দুল্লাহ মুরসিকে গ্রেফতার করা হয়। ২০১৩ সালে সামরিক অভ্যুত্থানে চ্যুত হওয়ার পর থেকেই মুরসি কারাগারে বন্দি রয়েছেন। মুরসির বড় ছেলে আহমদ মুরসি আনাদোলু এজেন্সিকে জানিয়েছেন, তার ভাই আবদুল্লাহকে নিরাপত্তা বাহিনী গ্রেফতার করেছে। বুধবার পরিচয়পত্র ও মোবাইলসহ তাকে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়েছে। নিরাপত্তা বাহিনীর দুটি সূত্র জানায়, ‘মিথ্যা সংবাদ ছড়ানোর’ অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। আহমেদ রয়টার্সকে বলেন, পুলিশের কাছে কোনও গ্রেফতারি পরোয়ানা ছিলো না। তাকে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হচ্ছে। আল-জাজিরা।

অস্ত্র সরাচ্ছে বিদ্রোহীরা
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় বিদ্রোহীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি ইদলিবের প্রস্তাবিত সেনামুক্ত অঞ্চল থেকে ভারী অস্ত্র সম্পূর্ণরুপে সরিয়ে নিয়েছে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। বেসামরিকদের রক্ষায় তুরস্কের এই উদ্যোগ সফল হলেও বিশেষজ্ঞরা মনে করছেন এখনও বেশি কিছু চ্যালেঞ্জ রয়েছে আঙ্কারার। তুর্কি সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (এনএলএফ) জানিয়েছে তারা সম্পূর্ণরুপে ভারী অস্ত্রগুলো সরিয়ে নিয়েছে। তবে আত্মরক্ষার জন্য আমরা ছোট ও হালকা অস্ত্র রেখে দিয়েছি।’ আল-জাজিরা।

শ্রীলঙ্কায় নিহত ১২
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় গত সপ্তাহের শেষ দিন থেকে বয়ে যাওয়া ঝড়ো বাতাস ও ভারী বৃষ্টিপাতে ১২ জন প্রাণ হারিয়েছেন ও ৬৯ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) বৃহস্পতিবার একথা জানায়। ডিএমসি’র মুখপাত্র প্রদীপ কোদিপ্পিলি বলেন, বৃষ্টি কমে আসলেও ভূমিধসের আশঙ্কায় নিরাপদে আশ্রয় নেয়া মানুষদের বাড়ি না ফিরতে বলা হয়েছে। তিনি বলেন, নিম্ন এলাকার বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। সিনহুয়া।

স্পেনে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : স্পেনের মালোরকা দ্বীপে ভারি বৃষ্টিপাতের প্রভাবে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত আটজন নিহত হয়েছে। মঙ্গলবার বিকালে শুরু হওয়া হঠাৎ এ বন্যায় নিহতদের মধ্যে দুজন ব্রিটিশ নাগরিক রয়েছেন বলেও জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। জানা গেছে, তীব্র স্রোত দ্বীপের পূর্বাঞ্চলীয় স্যান্ট লরেন্স শহরের সরু রাস্তায় থাকা গাড়িগুলো ভাসিয়ে নিয়ে গেছে। নদীর পানি বেড়ে গিয়ে রাস্তা ও বাড়িঘর।

বাণিজ্য যুদ্ধে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান বাণিজ্য যুদ্ধে ভারতকে পাশে চাইছে চীন। ভারতে চীনের দূতাবাস থেকে বুধবার দুই দেশের মধ্যে সহযোগিতার সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার প্রয়োজনীয়তার কথা বলা হয়েছে। দূতাবাসের মুখপাত্র কাউন্সিলর জি রং বলেন, বিশ্বের সবচেয়ে বড় দুই উন্নয়নশীল দেশ এবং সবচেয়ে উদীয়মান বাজার হিসেবে চীন ও ভারত পরস্পরের প্রতি নির্ভরতার সম্পর্ক সংস্কারের পথে খুবই গুরুত্বপূর্ণ মোড়ে অবস্থান করছে। আইএএনএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ