Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার ত্রিপুরায় এনআরসি

রাজ্য ও এবং কেন্দ্রের কাছে জবাব তলব সুপ্রিম কোর্টের

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

 আসামের পর কি এবার ত্রিপুরার পালা? নাগরিক তালিকা তৈরির কাজ যাতে ত্রিপুরাতেও হয় তার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে ত্রিপুরার একটি আদিবাসী রাজনৈতিক দল। আরেকটি দল জানিয়েছে এনআরসি-র দাবিতে রাজ্য জুড়ে আন্দোলন করবে। ত্রিপুরা সরকারের আইন দপ্তরের এক কর্মকর্তা সংবাদ সংস্থা আইএএনএসকে জানিয়েছেন, দায়ের হওয়া মামলার প্রেক্ষিতে এনআরসি প্রসঙ্গে কেন্দ্র এবং রাজ্য সরকারের জবাব তলব করেছে সুপ্রিম কোর্ট। জারি হয়েছে নোটিশও। জানা গেছে, আদালতের দ্বারস্থ হয়েছে ত্রিপুরা পিপল’স ফ্রন্ট। অন্যদিকে ক্ষমতায় থাকা বিজেপির জোটসঙ্গী ইন্ডিজেনাস ন্যাশনালিস্ট পার্টি অফ ত্রিপুরা ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেছে। দলের সভাপতি বিজয় কুমার সাংবাদিকদের বলেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, এনআরসি বাস্তবায়ন করা যায় কিনা তা খতিয়ে দেখবেন।’ পাশাপাশি লাগাতার আন্দোলনে নামার কথাও জানান তিনি। এদিকে এ প্রসঙ্গে অবস্থান বদল করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। আগে তিনি বলেছিলেন, এ রাজ্যে এনআরসি হবে না। কিন্তু শনিবার কলকাতার একটি অনুষ্ঠানে বিপ্লব এনআরসির পক্ষে অবস্থান নেন।
আসামে এনআরসির চূড়ান্ত খসড়া প্রকাশিত হয় কয়েক মাস আগে। বেশ কয়েক বছর ধরে প্রক্রিয়া চলার পর ভারতীয় নাগরিকদের খসড়া তালিকা থেকে আসামের ৪০ লাখ বাসিন্দার নাম বাদ পড়ে। এই তালিকা তৈরি করে ন্যাশনাল রেজিস্ট্রার অফ সিটিজেন বা এনআরসি।
সেই ১৯৫১ সালের পর এই প্রথম তৈরি হয় খসড়া তালিকা। সেটি প্রকাশ্যে আসার পর থেকে প্রতিবাদে সরব হয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় একের পর এক তোপ দেগেছেন। তার মনে হয়েছে এই তালিকা তৈরি করে নিজেদের দেশেই নাগরিকদের উদ্বাস্তু করেছে বিজেপি। গোটা ব্যাপারটাই তার কাছে বাঙালি খেদাওয়ের সামিল। আসামের পর এবার আরেক রাজ্য ত্রিপুরাতেও নাগরিক তালিকার দাবি উঠল। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনআরসি

১৩ ফেব্রুয়ারি, ২০২০
১৪ জানুয়ারি, ২০২০
২৮ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ