Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ভয়ঙ্কর রূপে দাবানল
ইনকিলাব ডেস্ক : ভয়ঙ্কর হয়ে উঠছে পর্তুগালের রাজধানী লিসবনের কাছে সৃষ্ট দাবানল। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাচ করছেন সাত শতাধিক অগ্নিনির্বাপণ কর্মী। ক্যাসসিয়াস ও সিনত্রা অবকাশযাপন কেন্দ্রকে ঘিরে থাকা পার্বত্য অঞ্চলে এ দাবানল ছড়িয়ে পড়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার রাতে দাবানল ছড়িয়ে পড়ার পর ১৮ জন আহত হয়েছে। এদের অধিকাংশই অবশ্যই অগ্নিনির্বাপণ কর্মী। রয়টার্স।

২৮ তালেবান নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ ফারইয়াবে তালেবান জঙ্গিদের ওপর একের পর এক হামলায় অন্তত ২৮ জঙ্গি নিহত হয়েছে। সোমবার দেশটির সেনা সূত্রে একথা বলা হয়েছে। অঞ্চলটির ২০৯ শাহিন সেনা ঘাঁটির মুখপাত্র হানিফ রেজাই রোববার সন্ধ্যায় বলেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট এই হামলা শুরু করেছে। নিহত জঙ্গিদের মধ্যে তালেবানদের স্থানীয় দুই কমান্ডার রয়েছে। এরা হলো কারি আব্দুল্লাহ্ ও রহমত উল্লাহ। সিনহুয়া।

শ্রীলংকায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : শ্রীলংকায় প্রচণ্ড ঝড় ও প্রবল বৃষ্টির কারণে সপ্তাহান্তে কমপক্ষে চারজনের প্রাণহানি ও সহস্রাধিক লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা (ডিএমসি) কেন্দ্র একথা জানিয়েছে। ডিএমসি’র মুখপাত্র প্রদীপ কোদিপ্পিলি জানান, শ্রীলংকার দক্ষিণাঞ্চলের কালুতারা ও গ্যালি থেকে চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সিনহুয়া।

মৃতের সংখ্যা ২ হাজার
ইনকিলাব ডেস্ক : দুর্যোগ কবলিত ইন্দোনেশিয়ার পালু নগরী থেকে এ পর্যন্ত প্রায় দুই হাজার লাশ উদ্ধার করা হয়েছে। সোমবার সরকারি এক কর্মকর্তা একথা জানিয়ে বলেন, মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে কারণ এখনও হাজার হাজার লোক নিখোঁজ রয়েছে। স্থানীয় সেনা মুখপাত্র মো. তহির বলেন, ভূমিকম্প ও সুনামীর আঘাতে ভয়াবহ দুর্যোগ কবলিত সুলাওয়েসি দ্বীপে মৃতের সংখ্যা বাড়ছে। এএফপি।

উত্তাল গুজরাট
ইনকিলাব ডেস্ক : ১৪ মাসের এক শিশুর ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে ভারতের গুজরাট রাজ্য এখন উত্তাল। রাজ্যের সবরকন্ঠা, মেহসনা, পাটনা, আহমেদাবাদ, গান্ধীনগরে রাস্তায় নেমে বিক্ষোভ করছেন স্থানীয়রা। হামলা করা হচ্ছে বিহার ও উত্তর প্রেদেশ থেকে আসা হিন্দিভাষী শ্রমিকদের ওপরে। ফলে আতঙ্কে গুজরাট ছাড়ছেন ‘বহিরাগত’ শত শত মানুষ। গত ২৮ সেপ্টেম্বর গুজরাটের সবরকণ্ঠা জেলায় ১৪ মাসের এক শিশুর ওপরে পাশবিক নির্যাতন চালায় এক তরুণ। এনডিটিভি।

চোরের নাচ
ইনকিলাব ডেস্ক : একে একে ছয়টি বাড়িতে চুরি করে কয়েক লাখ টাকা মুহূর্তেই হাতের মুঠোয় নিয়ে রাতেই উচ্ছাসের বহিঃপ্রকাশ ঘটালো এক চোর। আর সেটি করেছে আনাড়ি নাচের মাধ্যমে। ভারতের আহমেদাবাদের গান্ধীনগর শহরের সারগসান গ্রামের একটি ফ্লাটের সিসিটিভির ফুটেজে শনিবার এমনই দৃশ্য ধরা পড়েছে। সিসিটিভিতে যাতে মুখ না দেখা যায়, সেজন্য পিছন ফিরে একে একে ফ্ল্যাটে ঢুকছে চোর। চুরি শেষে বেরিয়ে যাওয়ার সময় লুঙ্গি পরিহিত এক চোর কম্বল মুড়িয়ে নাচ দেখায়। টাইমস অব ইন্ডিয়া।

মদ্যপ ব্যক্তির তাণ্ডব
ইনকিলাব ডেস্ক : চীনে মদ্যপ এক ব্যক্তির ছুরিকাঘাতে তিনজন নিহত ও আরো কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। দেশটির পুলিশ বলছে, ছুরি নিয়ে হামলার পর পালিয়ে যাওয়ার সময় পথচারী ও জনতার ভিড়ে ঢুকে ওই ব্যক্তি আরো বেশ কয়েকজনকে গাড়িচাপা ও ছুরিকাঘাত করেছে। ওয়াং নামের ৪২ বছর বয়সী ওই ব্যক্তি তার এক সঙ্গীর সঙ্গে তর্ক-বিতর্কে জড়িয়ে পড়েন। দেশটির পূর্বাঞ্চলের ঝেজিয়াং প্রদেশে একদিন বিকেলে মদ্যপানের পর তাদের মাঝে এই বাক-বিতণ্ডা হয়। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ