Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মায়ার আপিলের রায় হয়নি

পুনঃশুনানি আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ১২:৩৭ এএম

দুর্নীতি মামলায় ১৩ বছরের সাজার রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার আপিলের ওপর পুনঃশুনানির রায় পিছিয়েছে। গতকাল রোববার রায় ঘোষণার দিন নির্ধারিত থাকলেও আসামি পক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আবারও শুনানি শুরু হয়। পরবর্তী শুনানির জন্য আজকের দিন ধার্য করেছেন হাইকোর্ট। শুনানির পর রায় ঘোষণা করা হতে পারে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানির পর আদালত আদেশ দিবেন। 

আদালতে মায়ার পক্ষে শুনানি করেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা। দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান এবং রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক । আমিন উদ্দিন মানিক পরে বলেন, সোমবার দুদকের আইনজীবীর বক্তব্য শোনার পর এ বিষয়ে রায় দিতে পারে। এর আগে গত ১৪ অগাস্ট আপিলের ওপর পুনঃশুনানি শেষ করে আদালত ৭ অক্টোবর রায়ের দিন রাখে।
৬ কোটি ২৯ লাখ ২৩ হাজার টাকার অবৈধ সম্পদের মালিক হওয়া এবং ৫ কোটি ৮ লাখ ৬৫ হাজার টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০০৭ সালের ১৩ জুন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক নূরুল আলম সূত্রাপুর থানায় এ মামলা করেন। জরুরি অবস্থার মধ্যেই ২০০৮ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত এই আওয়ামী লীগ নেতাকে ১৩ বছর কারাদন্ড দেন। সেই সঙ্গে তাকে পাঁচ কোটি টাকা জরিমানাও করা হয়। নির্বাচনে জিতে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১০ সালের ২৭ অক্টোবর হাইকোর্টে আপিলের রায়ে মায়াকে খালাস দেয়া হয়। দুদক পরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভটু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে। সে আবেদনে ২০১৫ সালের ১৪ জুন হাইকোর্টের খালাসের রায় বাতিল করেন তৎকালীন প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ। সেইসঙ্গে হাইকোর্টে নতুন করে আপিল শুনানির নির্দেশ দেন সর্বোচ্চ আদালত। মায়া আপিল বিভাগের আদেশ পুনর্বিবেচনার আবেদন করলেও বিচারকদের সিদ্ধান্ত বদলায়নি। এরপর আপিল বিভাগের নির্দেশনা অনুযায়ী হাইকোর্টে মায়ার আপিলের ওপর নতুন করে শুনানি শুরু হয়। গত ১৪ আগস্ট পুনঃশুনানি শেষে বিষয়টি রায়ের পর্যায়ে আসে।#

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ