Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোমরের মাংশপেশীর আধুনিক চিকিৎসা

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, প্রায় শতকরা ৮০ ভাগ প্রাপ্ত বয়স্ক লোক জীবনের কোন না কোন সময় কোমর ব্যথায় ভুগে থাকেন। ঠিক এমনই একজন রোগী ৪৩ বৎসর বয়সী আজিজুল ইসলাম প্রামাণিক। কাজ করেন গার্মমেন্টস কোম্পানিতে লাইন চিফ হিসেবে। গত ১৭ মাস যাবৎ তার কোমরের ডান দিকে ব্যথা। ব্যথা কোমর থেকে বাম পায়ের গোড়ালীতে আসে। বসে থাকলে হাঁটুর নিচের মাংসে ব্যথা পায় এবং ঝি ঝি করে। দাঁড়ালে ব্যথা গ্লুটিয়াল মাংস থেকে থাইয়ের পিছন দিকে নামতে থাকে এবং ঝি ঝিও করে। দাঁড়ালে কষ্ট অনেক কম বোধ করে। বাম পায়ের এসএলআর টেস্ট পজেটিভ। উপুর হয়ে শুয়ে হাতে চাপ দিয়ে মাথা-কাঁধ উঠালে বাম দিকের পাছার মাসেলে ব্যথা হয়। একই অবস্থায় দু হাত কোমরের উপর রেখে মাথা ও কাঁধ উঠালে কষ্ট আরও বেড়ে যায়। কিন্তু একই ভঙ্গিতে থেকে রেজিষ্টেন্স বা বলের বা শক্তির বিপরীতে মাথা ও কাঁধ উঠালে কোন কষ্টই থাকে না। এই রোগীর মাংসের (সোয়াস, ইরেক্টো স্পাইনি এ্যাবস, টিভিএস এবং মাল্টিফিডাস) শক্তি কিছুটা কমে গেছে এবং সফ্ট টিস্যুর লেন্থও কমে গেছে। তার এমআরআই-তে দেখা গেছে, এল৩-৪-৫ ডিস্ক হার্নিয়েশন এবং ঐ লেভেল-এ নার্ভ রুট কম্প্রেশন আছে। (গ্রেপ-১)
বিভিন্ন গবেষণায় দেখা গেছে ব্যথা যদি অনেক দিনের হয় তখন প্রেসক্রিপশন মেডিসিন-এর ব্যথার ওষুধে সাধারণত ব্যথা কমে না। আমার দীর্ঘ তিন যুগ-এর চিকিৎসার অভিজ্ঞতায় দেশে-বিদেশে দেখেছি ফিজিওথেরাপি চিকিৎসা এই রোগীর জন্যে অত্যন্ত উপকারী। ফিজিওথেরাপি মোডালিটিস-এর আল্ট্রাসাউন্ড, লেজার, ওয়াক্সপ্যাক স্ট্রোকিং, স্ট্রেসিং, স্ট্রেন্দ্রেনিং, স্ট্যাবেলাইজেশন, মায়োফেসিয়াল রিলিজ এবং পরিশেষে, মাসেল এ্যাক্টিভেশন চিকিৎসা অত্যন্ত কার্যকরী। কোন থেরাপিতে ব্যথা না কমলে অপারেশন করেই ব্যথামুক্ত হতে হবে।
খাদ্য তালিকায় একটু পরিবর্তন আনতে হবে যেমন- প্রচুর পানি বা জুস, চেরী ফল দিনে ৬টা, দিনে ২ গ্লাস দুধ খেতে হবে (খাবরের ১ ঘণ্টা পূর্বে অথবা খাবারের ২ ঘণ্টা পরে দুধ খাবেন)। দুধের বিকল্প হিসেবে তিল বর্তা খেতে পারেন। ২চা চামচের আদার রস নিয়মিত খাবেন, প্রতিদিন সকালে খালি পেঁটে এক কাপ উষ্ম পানি খাবেন, পূর্ণ সিদ্ধ ডিম প্রতিদিন ১টি করে খেতে হবে, সেই সঙ্গে প্রতিদিন গড়ে একটানা ৮ঘণ্টা ঘুমালে এই রোগ থেকে আরও দ্রুত আরোগ্য পাওয়া যায়। বিশেষভাবে উল্লেখ করা যেতে পারে যে, আমরা যারা উপরোক্ত কষ্টে(কোমর ব্যথায়) ভুগছি তারা যেন অতি শীগ্রই সঠিক চিকিৎসা নেই। কেননা দেরিতে চিকিৎসা নিলে আমাদের কষ্ট আরও বেড়ে যেতে পারে।
কোমর ব্যথার চিকিৎসার চেয়ে প্রতিরোধ করা অবশ্যই ভাল। সেজন্য সামনে ঝুঁকে এবং সামনে ঝুঁকে ও ডানে-বামে বাঁকা হয়ে কাজ করার সময় বেশি সতর্ক থাকবেন এবং পেটের মাংস শক্ত করে কাজ করবেন। দৈনিন্দন জীবনে কাজ-কর্ম এবং চলাফেরায় সঠিক ভঙ্গি মেনে চলবেন। একই অবস্থায় বেশিক্ষণ কাজ করবেন না। মাংসের ট্রিগার পয়েন্ট রিলিফ করুন। সঠিক খাদ্যাভাস মেনে চলুন। ফিজিওথেরাপি চিকিৎসক-এর পরামর্শ অনুযায়ী সঠিক বিছানায় সঠিক নিয়মে ঘুমাবেন। ধকল বা কঠিন চাপমুক্ত থাকুন- বি রিলাক্স । কোমরের মাংসের নিয়মিত স্ট্রেসিং ও স্ট্রেন্দেনিং করুন। ফিজিওথেরাপিস্ট-এর পরামর্শ অনুযায়ী এক্সারসাইজ করুন। ধূমপান বর্জন করুন।
ফিজিওথেরাপি বিজ্ঞানী এবং নন সার্জিকেল সলিউশন ফর দ্যা স্পাইন-এর বিশেষজ্ঞদের মতে, এখনও এমন ওষুধ তৈরি হয় নাই যে ওষুধ খেলে আপনার দীর্ঘ দিনের ব্যথা কমে যাবে, আপনার মাংস পেশী লম্বা হবে, শক্তিশালী হবে এবং আপনার জয়েন্ট মবিলিটি বেড়ে যাবে। তবে ফিজিওথেরাপি বা এক্সারসাইজ- ইজ এ মেডিসিন যা আপনাকে উক্ত কষ্টগুলো থেকে মুক্তি দেবে। সুতারাং সম্পূর্ণ চিকিৎসা পেতে হলে আপনাকে সঠিক মোবালাইজেশন, মেনুপুলেশন, স্ট্রেসিং এবং স্ট্রেন্দেনিং এর মতো চিকিৎসা করতেই হবে।
ষ প্রফেসর আলতাফ হোসেন সরকার
ব্যাকপেইন বিশেষজ্ঞ, লেজার ফিজিওথেরাপি সেন্টার, পান্থপথ, ঢাকা, ০১৭৬৫ ৬৬ ৮৮ ৪৬, ০১৭৮৫ ৯৯ ৯৯ ৭৭।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোমরের মাংশপেশীর আধুনিক চিকিৎসা
আরও পড়ুন