Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলার স্বাধীনতার অতন্দ্র প্রহরী ঈসা খান -আলোচনা সভায় তমদ্দুন মজলিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম | আপডেট : ১২:১৩ এএম, ৮ অক্টোবর, ২০১৮

বাংলার স্বাধীনতার অতন্ত্র প্রহরী হিসেবে ঈসা খানকে উল্লেখ করেছেন ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন তমদ্দুন মজলিস। গত শনিবার বিকেলে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনে ঈসা খান স্মরণে তমদ্দুন মজলিস আয়োজিত এক আলোচনা সভায় বক্তরা একথা বলেন। তারা বলেন, ১৫৩৮ সালে সুদীর্ঘ দুইশ বছরের স্বাধীন সুলতানি শাসনামলের অবসান ঘটলেও কোন কোন সময় বাংলার অনেকটা অংশ বিশেষ মোগল শাসনাধীন হলেও হৃত স্বাধীনতা লাভে ও স্বীয় রাজ্যের স্বাধীনতা রক্ষার্থে স্বাধীন চেতনায় বিশ্বাসী, মুক্তিকামী বাংলার বার ভূইয়াগণ ঈসা খানের নেতৃত্বে অকুতোভয় আপামর জনসাধারণ জীবন বাজি রেখে মোগল আক্রমণ প্রতিহত করেন। বক্তারা আরও বলেন, ১৫৩৭ সালে ব্রাহ্মণবাড়িয়ার সড়াইল পরগনায় জন্মগ্রহণের মধ্য দিয়ে জন্মসূত্রে তার অন্তঃকরণে বাংলার প্রতি তথা বাঙালি জাতীয়তাবা বোধের শ্বাশত উদ্বোধন আমৃত্যু বাংলার স্বাধীনতার সংগ্রাম ও তা রক্ষার এক মহান ঐশী প্রেরণা আর তাগাদা যুগায়।
তমদ্দুন মজলিসের সভাপতি প্রফেসর ড. মুহাম্মাদ সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত ভাষাসৈনিক ও প্রবীণ সাংবাদিক প্রফেসর মোহাম্মদ আবদুল গফুর। বিশেষ অতিথি ছিলেন প্রফেসর মুহাম্মদ মতিউর রহমান। এছাড়াও আলোচনায় অংশ নেন মোহাম্মদ আশরাফুল, কে এম আশরনাফ, এমদাদুল হক চৌধুরী, শওকত আজিজ, মাওলানা ড. মাসউদুর রহমান ও এড. মিসেস তাসমিন রানা প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তমদ্দুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ