Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

১৩৭ পিকেকে আটক
ইনকিলাব ডেস্ক : তুরস্কের নিরাপত্তা বাহিনী দেশটির নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী কুর্দি বিদ্রোহী গোষ্ঠী পিকেকে’র ১৩৭ সন্দেহভাজন সদস্যকে আটক করেছে। সন্ত্রাস বিরোধী অভিযানের অংশ হিসেবে সারাদেশ থেকে গত দু’দিনে এসব বিদ্রোহীকে আটক করা হয়। পিকেকে’র সন্দেহভাজন আস্তানাগুলোকে টার্গেট করে নিরাপত্তা বাহিনী এ অভিযান চালয়। ১৯৮৪ সাল থেকে কুর্দিস্তানের বৃহত্তর স্বায়ত্তশাসনের দাবিতে সরকারের বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়ে এসেছে পকেকে। আনাদোলু।

অস্ত্র সরাচ্ছে বিদ্রোহীরা
ইনকিলাব ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ইদলিবের সেনামুক্ত অঞ্চল থেকে অস্ত্র সরিয়ে নিতে শুরু করেছে বিদ্রোহীরা। তুর্কি সমর্থিত বিদ্রোহীদের দুই কর্মকর্তাকে উদ্ধৃত করে এই তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা। বিদ্রোহী গোষ্ঠীর এক কমান্ডার বলেন, শনিবার সকাল থেকেই ভারী অস্ত্র সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী কয়েকদিন এই কার্যক্রম চলবে। ইদলিব সিরিয়ায় বিদ্রোহীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি। রয়টার্স।

মডেল ছেলের ধাক্কায়
ইনকিলাব ডেস্ক : বাক-বিতণ্ডার এক পর্যায়ে মাকে ধাক্কা মেরেছিলেন মডেল ছেলে। ধাক্কা সামলাতে না পেরে বেসিনের সঙ্গে আঘাত লাগে মায়ের। এতে মাথায় প্রচণ্ড আঘাত পান। এক সময় মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। মাকে হত্যার অভিযোগে মডেল ছেলেকে গ্রেফতার করেছে পুলিশ। ভারতের মুম্বাইয়ের লোখান্ডওয়ালার ক্রসগেট এলাকার একটি ফ্ল্যাটে এ ঘটনা ঘটে। প্রাথমিক তদন্তে জানা গেছে, মা ও ছেলে দুজনেই মাদকাসক্ত হয়ে পড়েছিলেন। ঘটনাটি ঘটেছে বুধবার শেষ রাতের দিকে। এনডিটিভি।

পাত্র বাদ্যযন্ত্র বাজায়
ইনকিলাব ডেস্ক : পাত্র বাদ্যযন্ত্র বাজায় তাই এ বিয়েতে মত নেই কনের পরিবারের। এদিকে পছন্দের মানুষকে বিয়ে করতে আদালতের দ্বারস্থ হন কনে। কিন্তু আদালতও পরিবারের পক্ষেই রায় দিয়েছেন। এ ঘটনাটি ঘটেছে সউদী আরবে। আদালতের রায়ে বলা হয়েছে, যেহেতু ছেলে বাদ্যযন্ত্র বাজান, তাই ধর্মীয় দৃষ্টিকোণ থেকে তিনি কনের উপযুক্ত নন। যদিও ঔ নারী আদালতকে বলেছেন, বাদ্যযন্ত্র বাজাতে পারলেও তার পছন্দের পাত্র ধর্মীয় সব রীতিনীতি মেনে চলেন। কিন্তু তার কথা আমলে নেইনি আদালত। টাইমস লাইভ।

জম্মু-কাশ্মীরে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ভারতের জম্মু-কাশ্মীরে রবিবার স্থানীয় সময় সকাল ৮.০৯ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৬। ভূমিকম্পের এখনো কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে, এলাকা জুড়ে আতঙ্ক ছড়িয়েছে। মাটি কেঁপে উঠতেই বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন মানুষ। জম্মু-কাশ্মীর ভূমিকম্পপ্রবণ রাজ্য। ২০০৫ সালের ৮ অক্টোবর জম্মু-কাশ্মীরের লাইন অব কন্ট্রোলে ভূমিকম্পে ৮০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল। গত মাসেও দু’দুবার কেঁপে ওঠে জম্মু-কাশ্মীর উপত্যকা। এনডিটিভি।

জাপানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : জাপানের নাগানো ও এর আশেপাশের এলাকায় রবিবার ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পটি দেশটির স্থানীয় সময় ১০টা ১৪ মিনিটে উৎপত্তিস্থল থেকে ৩৫ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ১৩৭ দশমিক ৬ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের ৪০ কিলোমিটার গভীরে আঘাত হানে। সিনহুয়া।

রুশপন্থীদের বিজয়
ইনকিলাব ডেস্ক : লাটভিয়ার সাধারণ নির্বাচনের চূড়ান্ত ফলাফল রোববার প্রকাশিত হয়েছে। এতে ক্রেমলিনপন্থী হারমোনি পার্টি জয়লাভ করেছে। হারমোনি পার্টি ১৯.৯১ শতাংশ ভোট পেয়েছে। এই নির্বাচনে লাটভিয়ার জনপ্রিয় দুটি দল কেপিভি এলভি পেয়েছে ১৪.০৬ শতাংশ ও নিউ কনজারভেটিভ পার্টি পেয়েছে ১৩.৬ শতাংশ ভোট। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ