Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা বহালের দাবিতে রাঙামাটি-চট্টগ্রাম সড়ক অবরোধ চবি শিক্ষার্থীদের

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ৪:২৬ পিএম

সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা বহালের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেট এলাকায় চট্টগ্রাম-রাঙামাটি সড়কে অবরোধ ও অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম সংগঠনগুলোর সম্মিলিত জোট মুক্তিযুদ্ধ মঞ্চ। পূর্বঘোষণা অনুযায়ী আজ রবিবার দুপুর সাড়ে ১২ টা থেকে দেড়টা পর্যন্ত মহাসড়কে অবরোধ ও অবস্থান কর্মসূচি করে তারা। অন্যদিকে সকাল সাড়ে ১১টা থেকে চট্টগ্রাম নগরীর দুই নম্বর গেইটে চাকরিতে ৫ শতাংশ কোটা বহালের দাবিতে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের ব্যানারে সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে প্রতিবন্ধী শিক্ষার্থীরা।
চট্টগ্রাম- রাঙামাটি সড়ক অবরোধ করায় চট্টগ্রাম নগর, রাঙামাটি, হাটহাজারী ও বিশ^বিদ্যালয় থেকে বিভিন্ন রুটের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে বিশ^বিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী ও হাটহাজারী সার্কেল এএসপি আবদুল্লাহ আল মাসুম তাঁদের অবস্থান থেকে গোপনীয় প্রতিবেদনের মাধ্যমে কোটা বহালের এ যৌক্তিক দাবি রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে পৌছে দেয়ার আশ্বাস দিলে এক ঘন্টা পর অবস্থান কর্মসূচি ত্যাগ করেন।
অবস্থান কর্মসূচির সময় তারা ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু, একাত্তরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার ও ৩০% কোটা বাতিল মানি না মানব না প্রভৃতি স্লোগান দেয়।
মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলনের মুখপাত্র রাশেদুজ্জামান শুভ বলেন, প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে কোটা বাতিল করে রাষ্ট্রের বীরসন্তান মুক্তিযোদ্ধাদের অপমান করা হয়েছে। এর মাধ্যমে মুক্তিযুদ্ধবিরোধী শক্তির এজেন্ডা বাস্তবায়িত হয়েছে। তাই আমরা কোটা বহাল চাই।
চবি সমাজতত্ত্ব বিভাগের ২য় বর্ষের প্রতিবন্ধী শিক্ষার্থী গোলাম কিবরিয়া ইনকিলাবকে বলেন, ৫ শতাংশ প্রতিবন্ধী কোটার জন্য আন্দোলন করতেছি। আমরা অনেক সংগ্রাম করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত এসেছি। বিশ্ববিদ্যালয় থেকে পাস করে আমরা কি করব? আমরা অন্য সকল শিক্ষার্থীর মত প্রতিযোগিতা টিকে থাকতে পারব না। আমাদের জন্যকোটা রাখতে হবে।
মহাসড়কে অবরোধ ও অবস্থান কর্মসূচি শেষে নানা স্লোগানে বিক্ষোভ মিছিল নিয়ে ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে জিরো পয়েন্ট প্রদক্ষিণ করে রেলস্টেশনে গিয়ে দুপুর দুইটার দিকে এ কর্মসূচি শেষ করে।



 

Show all comments
  • Sandip Kirtuneya ৮ অক্টোবর, ২০১৮, ৬:২৬ এএম says : 0
    ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা বহাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ