Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগান শান্তি প্রক্রিয়ার জন্য পাকিস্তানকে প্রয়োজন হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ৯:২৭ পিএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন, “পাকিস্তানকে অন্তর্ভুক্ত করা না হলে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার কোন অগ্রগতি হবে না এবং এই সহযোগিতাটা একমাত্র বন্ধুত্বপূর্ণ আচরণের মধ্য দিয়েই হতে পারে।”

যুক্তরাষ্ট্রে ১০ দিনের সফর শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে মি কোরেশি বলেন যে, পাকিস্তানের আমেরিকান সাথে ৭০ বছরের পুরনো সম্পর্ক রয়েছে, যেটাকে ‘আফগানিস্তান প্রিজমের’ ভেতর দিয়ে দেখা উচিত হবে না।

 

মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজর জন বোল্টনের সাথে বৈঠক করেন। তিনি বলেন, এটা আশা করাটা ভুল হবে যে, একদিনে দুই দেশের মধ্যকার সব বিভেদ দূর হয়ে যাবে। তিনি বলেন, “কিন্তু আমি এই বার্তাটা পৌঁছাতে পেরেছি যে পাকিস্তানকে অন্তর্ভুক্ত করা না হলে আফগান শান্তি প্রক্রিয়ার কোন অগ্রগতি হবে না। আর এই সহযোগিতাটা পেতে হলে, পাকিস্তানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখাটা জরুরি। চাপ দেয়া বা দোষারোপের খেলা পরিস্থিতির শুধু অবনতিই করবে, তাতে কোন লাভ হবে না”।

পররাষ্ট্রমন্ত্রী আফগান ইস্যুর গুরুত্বের কথা স্বীকার করেন। কিন্তু তিনি বলেন যে, পাকিস্তানের সাথে আফগানিস্তানকে মিলিয়ে দেখাটা এবং ইসলামাবাদের সাথে ওয়াশিংটনের ৭০ বছরের সম্পর্ককে অস্বীকার করাটা ভুল হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ের সাথে আলোচনায় তিনি এ বিষয়টির উপর জোর দেন এবং পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে কাঠামোগত আলোচনা পুণরায় শুরুর আহ্বান জানান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও নিজেও তার সংক্ষিপ্ত অফিসিয়াল নোটে পাকিস্তানের সাথে আলোচনা অব্যাহত রাখার করা বলেন। সূত্রঃ ডন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ