Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আ.লীগ বিএনপি ও জাপার ত্রিমুুখী লড়াই

কুমিল্লা-৫ : বুড়িচং-ব্রাহ্মণপাড়ায় বইছে নির্বাচনী হাওয়া

বুড়িচং (কুমিল্লা) থেকে আলমগীর হোসেন | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

বুড়িচং-ব্রাহ্মণপাড়া এ দুই উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে কুমিল্লা-৫ নির্বাচনী এলাকা। বুড়িচং উপজেলায় নবগঠিত ভারেল্লা (দ.) ইউনিয়নসহ ৯টি ও ব্রাহ্মণপাড়া উপজেলায় রয়েছে আটটি ইউনিয়ন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন আ.লীগ আসনটি বহাল রাখতে কাজ করে গেলেও বসে নেই বিএনপি ও জাতীয় পার্টি। আ.লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জাতীয় পার্টি মিলে এ আসনে ত্রিমুুখী লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। আ.লীগের গ্রুপিং থাকলেও চড়াই-উতরাই পেরিয়ে দলের বৃহত্তর স্বার্থে শেষ পর্যন্ত ঐক্যমত হওয়া অস্বাভাবিক কোনো ফ্যক্টর নয়। আ.লীগের নেতাকর্মীরা প্রকাশ্যে এখন থেকেই বিভিন্ন সভা ও উঠান বৈঠক করে গেলে ও বিএনপিও বসে নেই। গত নির্বাচনে বিএনপি অংশ গ্রহণ না করে যে খেসারত দিতে হচ্ছে সে কালিমা থেকে মুক্তি পেতে যে কোনোভাবেই হোক এবার নির্বাচনে অংশগ্রহণ করবেই।

আ.লীগ থেকে আসনটিতে প্রার্থী হওয়ার জন্য বরাবরের মতো সাবেক আইনমন্ত্রী ও আ.লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি এলাকায় ব্যাপক কাজ করে যাচ্ছেন। তিনি ৯৬ সালে পাস করে দেশের আইনমন্ত্রী হয়ে অবহেলিত বুড়িচং-ব্রাহ্মণপাড়ার জনগণের জন্যে সেতু, রাস্তাঘাট নির্মাণ ও অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভূক্তিসহ অবকাঠামোগত উন্নয়ন সাধন করে যাচ্ছেন।

আ.লীগ নেতা ব্যারিস্টার সোহরাব খাঁন চৌধুরীর সাথে মতিন খসরু গ্রুপের বৈরিতা থাকলে ও নির্বাচন পর্যন্ত তা নি:শেষ হয়ে যাবে এবং ব্যারিস্টার সোহরাব খাঁন চৌধুরী দলীয় মনোনয়নের আশাবাদী হলেও না পেলে দল যাকে মনোনয়ন দেন তিনি সে পক্ষে কাজ করে যাবেন।

এ আসনে ১৯৭৩ সনে আ.লীগ, ১৯৯৬ সালে স্বতন্ত্র, ১৯৮৮ সালে জাতীয় পার্টির প্রার্থীগণ এমপি নির্বাচিত হয়েছেন। ২০০১ সালে বিএনপি থেকে নির্বাচিত হন অধ্যক্ষ মো. ইউনুছ, ১৯৯৬ সালে বিএনপি মজিবুর রহমান মজু, ১৯৯১, ১৯৯৬, ২০০৮ ও ২০১৪ সালে আ.লীগের অ্যাড. আবদুল মতিন খসরু এমপি নির্বাচিত হন।

এ ছাড়া, এ দলের মনোনয়ন প্রত্যাশী রয়েছেন তরুণ উদীয়মান সমাজ সেবক কুমিল্লা (দ.) জেলা আ.লীগ কার্যকরী কমিটির সদস্য ও বাংলাদেশ আ.যুবলীগ কুমিল্লা শহর শাখার সাবেক যুগ্ম আহ্বায়ক মো. আবদুছ ছালাম বেগ। তিনি নির্বাচনে আ.লীগ থেকে মনোনয়ন প্রাপ্তির লক্ষ্যে মাঠে জনসংযোগ ও প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

আ.লীগ নিয়ে আমজনতা বলেছেন ‘শেখ হাসিনার দর্শন সব মানুষের উন্নয়ন’ ওই বিষয়কে সামনে রেখে একটি বাড়ি একটি খামার, যুব উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে বেকার যুবকদের আত্মনির্ভরশীল হওয়ার সুযোগসহ সকল স্তরের মানুষের ভাগ্য উন্নয়নে ব্যাপক কাজ করে যাচ্ছে সরকার। আবার সার্বজনীন ভাতা প্রদানের বিষয়টি ও এ সরকারের প্রক্রিয়াধীন রয়েছে।

বিএনপিতে মনোনয়ন প্রত্যাশী একাধিক হেভিওয়েট প্রার্থী রয়েছেন। তাদের মধ্যে সাবেক এমপি অধ্যক্ষ মো. ইউনুছ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাংবাদিক শওকত মাহমুদ, দলের ক্রান্তিকালে যিনি বৃহত্তর স্বার্থে হাল ধরেছিলেন বিশিষ্ট শিল্পপতি কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি এ এস এম আলাউদ্দীন। সাংবাদিক শওকত মাহমুদের বরাত দিয়ে বুড়িচং উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন জানান, বিগত আট বছর ধরে শওকত মাহমুদ দুই উপজেলার সমন্বয়কের দায়িত্ব পালন করায় বিএনপি সাংগঠকিভাবে বেশ শক্তিশালী হলে ও বর্তমানে দেশে নির্বাচনী পরিবেশ নেই। যদি নির্বাচনী পরিবেশ সুুষ্ঠু হয় তাহলে আমরা অবশ্যই জয়লাভ করব।

এদিকে এক বিবৃতিতে আবদুছ ছালাম বেগ জানান, তিনি বিগত ১০ বছর ধরে আ.লীগ সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে পোস্টার, ফেস্টুন, বিলবোর্ড বিলি করে পুরো নির্বাচনী এলাকার মানুষের ঘরে ঘরে বিলি করছেন।

এদিকে জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থী জাপা নেতা বীর মুক্তিযোদ্ধা মো. তাজুল ইসলামও আর বসে নেই। তিনি বুড়িচং-ব্রাহ্মণপাড়া জাপার সমন্বয়কের দায়িত্ব পালনসহ বুড়িচং উপজেলা জাতীয় পার্টির সভাপতির দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে বুড়িচং ব্রাহ্মণপাড়ার সকল ইউনিয়ন ও কেন্দ্র কমিটি গঠিত হওয়ায় জাপা আগের চেয়ে বেশ সুবিধাজনক অবস্থানে আছে।

সাধারণ ভোটেরা বলাবলি করছে আ.লীগ বিএনপি সমান সমান লড়াই হবে ফাঁক দিয়ে জাতীয় পার্টি জয়ী হওয়ার সম্ভাবনা বিরাজ করছে। তাই সাধারণ ভোটারদের সঠিক ভোটাধিকার প্রয়োগে কোনো রকম হেরফের না হলে ত্রিমুখী লড়াইয়ে কে জয়ী হয় তা সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ.লীগ

১২ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ