Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম


লেবাননে নতুন সরকার
ইনকিলাব ডেস্ক : রাজনৈতিক অস্থিরতায় জর্জরিত লেবাননে আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে নতুন সরকার আসবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী সাদ আল হারিরি। তিনি বলেন, সবাইকে ত্যাগ স্বীকার করতে হবে। আমি প্রেসিডেন্টকে আহ্বান জানাই তিনি যেন উপ-প্রধানমন্ত্রীসহ অন্যান্য পদের ব্যাপারে ত্যাগ স্বীকার করে সরকার গঠন করেন। বৃহস্পতিবার দেশটির সম্প্রচার মাধ্যম এমটিভিকে দেওয়া সাক্ষাতকারে একথা বলেন তিনি। রয়টার্স।

জাপানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : জাপানের মূল দ্বীপ হোকাইডোতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার আঘাত হানা এই ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিলো ৫ দশমিক ৩। প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সকাল ৮টা ৫৮ মিনিটে এই ভূমিকম্প আঘাত আনে। তবে কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা জানায়, এর উৎপত্তিস্থল ছিলো হোকাইড়োর দক্ষিণ উপকূলে। আর গভীরতা ছিলো ৪২ কিলোমিটার। রয়টার্স।

১৮শ’ প্রবাসী ফেরত
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাত থেকে চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত অন্তত ১৭৬৫ ফিলিপিনো প্রবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। বৃহস্পতিবার আবু ধাবিতে নিযুক্ত ফিলিপাইন দূতাবাস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। আরব আমিরাতে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত জ্যাসিলিন কুইনট্যানা বলেছেন, চলতি বছর সংযুক্ত আরব আমিরাত সরকার অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করার পর পঞ্চম ধাপে ১২৬ প্রবাসীকে ফিলিপাইনে ফেরত পাঠানো হয়েছে। খালিজ টাইমস।

১৫ বছরের কারাদণ্ড
ইনকিলাব ডেস্ক : দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট লি মিয়ং ব্যাকের ১৫ বছরের কারাদণ্ড হয়েছে। ঘুষ গ্রহণ এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগে শুক্রবার সিউলের একটি আদালত লিকে ১৫ বছরের কারাদণ্ড দেয়। একই সঙ্গে দক্ষিণ কোরিয়ার মুদ্রায় ১৩ বিলিয়ন ওন জরিমানা পরিশোধের নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু সাবেক এই প্রেসিডেন্ট নিজেকে নির্দোষ দাবী করেছেন। তার দাবী, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তিনি দক্ষিণ কোরিয়ার চতুর্থ কোন প্রেসিডেন্ট হিসেবে কারাদণ্ড পেলেন। বিবিসি।

জনবিস্ফোরণ ঘটবে
ইনকিলাব ডেস্ক : ২০৩০ সালের মধ্যে জনসংখ্যার বিস্ফোরণ ঘটবে পাকিস্তানে। বিশ্বের চতুর্থ জনবহুল দেশ হয়ে উঠবে পাকিস্তান। বর্তমান পাকিস্তান সরকারের অন্যতম মাথাব্যথার কারণ পাকিস্তানের জনসংখ্যা। এই মুহূর্তে পাকিস্তান জনবহুল দেশের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে। আগামী বছর কয়েকের মধ্যেই আরও দুই ধাপ ওপরে উঠে আসতে পারে এই দেশ, এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে সেই প্রতিবেদনে। রিপোর্টে বলা হয়েছে, পরিবার পরিকল্পনার ওপর এখন থেকেই জোর না দিলে ভবিষ্যতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ