Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

বিমানবন্দর বন্ধ
ইনকিলাব ডেস্ক : ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের ছত্রপতি শিবাজী আন্তর্জাতিক বিমানবন্দর ও দিল্লীর ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর রানওয়ে মেরামতের জন্য বন্ধ থাকবে বলে জানিয়েছে এভিয়েশন কর্তৃপক্ষ। মুম্বাই বিমানবন্দরের দুটি ও দিল্লী বিমানবন্দরের তিনটি রানওয়ে আছে। দিল্লীর রানওয়ে তিনটি দিয়ে ঘন্টায় ৭৫টি বিমান ওঠানামা করতে পারে যা দেশটিতে সর্বোচ্চ। সিনহুয়া।

তিন নক্সাল নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যাঞ্চলীয় ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তা বাহিনীর সাথে বন্দুকযুদ্ধে কট্টর বামপন্থী তিন নক্সাল বিদ্রোহী নিহত হয়েছে। খবরে বলা হয়, রাজ্যের সুকমা জেলায় একটি বনের মধ্যে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা বুধবার সন্ধ্যায় বিদ্রোহীদের ধরতে অভিযানকালে এ তিন বিদ্রোহী নিহত হয়।’ এএফপি।

১৪শ’ ছাড়িয়েছে
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামিতে মৃতের সংখ্যা বুধবার ১৪শ’ ছাড়িয়েছে। এদিকে জীবিতদের উদ্ধারের সময় দ্রুতই নি:শেষ হয়ে আসছে বলে মনে করা হচ্ছে। এছাড়া দুর্গত অঞ্চলে এাণসামগ্রির অপ্রতুলতার বিষয় নিয়েও জাতিসংঘ সতর্ক করেছে। এএফপি।

নতুন রেকর্ড
ইনকিলাব ডেস্ক : আবারও নতুন রেকর্ড করল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। সবচেয়ে বেশি মানুষ চলাচলের রেকর্ড করেছে বিমানবন্দরটি। চলতি বছরের আগস্টে ওই বিমানবন্দর দিয়ে ৮৩ লাখ ৭ হাজার যাত্রী চলাচল করেছে। এর আগের রেকর্ড ছিল ৮২ লাখ ৩ হাজার। বুধবার আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। চলতি বছরের আগস্টে দ্বিতীয়বারের মতো ৮০ লাখের বেশি যাত্রী এই বিমানবন্দর দিয়ে যাতায়াত করেছে। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি মাসে গড়ে প্রায় ৭৫ লাখ মানুষ চলাচল করে। নিকটতম প্রতিদ্বন্দ্বী লন্ডনের হিথ্রো বিমানবন্দরের চেয়ে এই সংখ্যা প্রায় ১২ লাখ বেশি। হিথ্রো বিমানবন্দরে প্রতি মাসে গড়ে প্রায় ৬৩ লাখ মানুষের যাতায়াত হয়। খালিজ টাইমস।

বিশ্বাসঘাতক ও ঘৃণ্য
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনে নার্ভ এজেন্টের শিকার হওয়া প্রথমে রাশিয়া ও পরে যুক্তরাজের প্রাক্তন গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্প্রিকলকে ‘বিশ্বাসঘাতক’ ও ‘ঘৃণ্য ব্যক্তি’ হিসেবে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি জানান, মস্কো জানতো যে, গোয়েন্দা বিনিময়ে মুক্তি পাওয়ার পর সের্গেই স্প্রিকল বিদেশি গোয়েন্দা সংস্থার সাথে সহযোগিতা করেছিলেন। বুধবার মস্কোতে এনার্জি ফোরামের এক বৈঠকে দৃশ্যত রাগান্বিত পুতিন তার দেশের প্রাক্তন গোয়েন্দা স্প্রিকলকে উদ্দেশ্য করে বলেন, ‘সে একজন ঘৃণ্য ব্যক্তি।’ আল-জাজিরা।

বাজে লেখার খেসারত...
ইনকিলাব ডেস্ক : হাতের বাজে লেখার জন্য ভারতের এলাহাবাদ হাইকোর্ট তিন চিকিৎসককে ৫ হাজার টাকা করে জরিমানা করেছেন। চিকিৎসকদের বাজে হাতের লেখার বিষয়টি আশ্চর্যের কিছু না হলেও উত্তর প্রদেশে বিষয়টি এখন আদালত আমলে নেয়ার নির্দেশ দিয়েছেন। গত সপ্তাহে তিনটি মামলার শুনানিকালে চিকিৎসকদের হাতের লেখার বিষয়টি আদালতের নজরে আসে। ভুক্তভোগিদের হাসপাতাল থেকে যে রিপোর্ট দেয়া হয়েছিল তাতে চিকিৎসকদের হাতের লেখা ছিল পড়ার অযোগ্য। আদালতের বেঞ্চটি বিষয়টিকে আদালত কার্যক্রমের ক্ষেত্রে বাধা হিসেবে বিবেচনা করে তিন চিকিৎসককে তলব করেন। টাইমস অব ইন্ডিয়া।

গোসল করতে গিয়ে...
ইনকিলাব ডেস্ক : ভারতের বিহারের পাটনা জেলার গঙ্গা নদীতে গোসলের সময় ৪৫ বছর বয়সী এক নারীকে তুলে নিয়ে ধর্ষণ করেছে দু’জন। শুধু তাই নয়, ধর্ষণের দৃশ্যটি ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে ওই দুই বখাটে। গত সোমবার এই ধর্ষণের ঘটনা ঘটে বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। ধর্ষণের দায়ে অভিযুক্ত শিবপুজন মাহতো এবং বিশাল গ্রেপ্তার হয়েছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ