Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিভাগীয় শহরে বিক্ষোভ আজ

জেলায় জেলায় বিক্ষোভ ও স্মারকলিপি দিয়েছে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, নির্দলীয় নির্বাচনকালীন সরকারসহ ৭ দফা দাবি আদায়ে দেশের সকল জেলায় বিক্ষোভ করেছে বিএনপি। বিক্ষোভ শেভে প্রতিটি জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছেন দলটির নেতাকর্মীরা। এদিকে একই দাবিতে আজ দেশের সকল বিভাগীয় শহরে বিক্ষোভ এবং বিক্ষোভ শেষে বিভাগীয় কমিশনারের কাছে স্মারকলিপি প্রদান করবে বিএনপি। গত ৩০ সেপ্টেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভা থেকে ৭ দফা দাবি ঘোষণা এবং এসব দাবি আদায়ে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বিএনপি সূত্রে জানা যায়, দলটির কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল (বুধবার) দুপুর সোয়া ১২টায় ঢাকা জেলা বিএনপির উদ্যোগে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে স্বারকলিপি প্রদান করা হয়। স্বারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী নাহিদ রওশন। বিএনপি নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরীর নেতৃত্বে স্বারকলিপি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন নাজিম এবং ঢাকা জেলা ছাত্রদল সভাপতি হাজী দেলোয়ার হোসেন মাসুমসহ বিএনপি এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।
জানতে চাইলে নিপুন রায় বলেন, জনসভা থেকে ঘোষিত ৭ দফা দাবি আদায়ে আমরা দলের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে স্মারকলিপি দিয়েছি। বিএনপির স্মারকলিপিতে বলা হয়েছে, একটি কল্যাণ ও ন্যায়ভিত্তিক রাষ্ট্র নির্মাণ করার লক্ষ্যে এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ সরকারের অধীনে সবার কাছে গ্রহণযোগ্য, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার জন্য এই স্মারকলিপি সরকারের কাছে পাঠানোর অনুরোধ রইল।
চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী বলেছেন, তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ছাড়া এদেশে কোন তামাশার নির্বাচন আর হতে দেয়া হবে না। আন্দোলনের মাধ্যমে তাকে মুক্ত করে বিএনপি নির্বাচনে যাবে। তিনি গতকাল (বুধবার) নগরীর কর্ণফুলী সেতু সংলগ্ন চত্বরে জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে একথা বলেন। সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপি নেতা ইদ্রিস মিয়া, এনামুল হক, মোশাররফ হোসেন, অধ্যাপক শহিদুল আলম বুলবুল, নাজমুল মোস্তফা আমিন, আমিনুর রহমান চৌধুরী, মাষ্টার লোকমান, মোস্তাফিজুর রহমান, রফিকুল আলম প্রমুখ। এদিকে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির উদ্যোগে জেলা বিএনপি নেতা চাকসুর সাবেক ভিপি এ এম নাজিম উদ্দিনের নেতৃত্বে চট্টগ্রামের জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয়া হয়। স্মারকলিপি গ্রহণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।
যশোর ব্যুরো ঃ পুলিশের বাধায় যশোর জেলা বিএনপি শহরের লালদীঘি পাড়ের দলীয় কার্যালয়ে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বিক্ষোভ সমাবেশ করতে পারেনি। একইভাবে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপিও দিতে পারেনি। একপর্যায়ে প্রেসক্লাব যশোরের মিলনায়তনে জেলা বিএনপি সভা করে। এতে বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সেক্রেটারি এডঃ সাবেরুল হক সাবু, সহ-সভাপতি এডঃ শহীদ ইকবাল ও নুরুন্নবী।
নোয়াখালী ব্যুরো ঃ নোয়াখালী জেলা বিএনপির একটি প্রতিনিধি দল বুধবার দুপুরে জেলা প্রশাসক তন্ময় দাসের নিকট স্মারক লিপি প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা বিএনপি সভাপতি গোলাম হায়দার বিএসসি, সাধারণ সম্পাদক ও জেলা বারের সভাপতি এডভোকেট আবুদর রহমান, সহ-সভাপতি গিয়াস উদ্দিন সেলিম, দপ্তর সম্পাদক মোঃ ওমর ফারুক, কৃষক দল সভাপতি এড. রবিউল হাসান পলাশ, জাতীয়তাবাদী প্রচার দল জেলা শাখার সভাপতি নূর নবী বাবুল প্রমূখ।
বিএনপি নেতৃবৃন্দ অভিযোগ করেন, দলের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বুধবার সকালে নোয়াখালী প্রেসক্লাবের সামনে শান্তিপূর্ণ কর্মসূচীর আয়োজন করে। তাদের সভাস্থলে পুলিশ ও আওয়ামী লীগ কর্মীরা অবস্থান দিয়ে কর্মসূচী পালনে বাধা দেয়। এতে তারা সংঘর্ষ এড়াতে শহরের বিভিন্ন পয়েন্টে খন্ড খন্ড মিছিল করে পরবর্র্তীতে জেলা প্রশাসকের নিকট স্মারক লিপি প্রদান করেন।
শফিকুল ইসলাম বেবু,কুড়িগ্রাম : ৭ দফা দাবীতে কুড়িগ্রামে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা। বুধবার দুপুরে কুড়িগ্রাম শহরস্থ ডায়াবেটিক মোড় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে পরে জাহাজ মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপি নির্বাহী কমিটির সদস্য সাইফুর রহমান রানা। কুড়িগ্রাম জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি আবু বকর সিদ্দিক, সহ সভাপতি মোস্তাফিজার রহমান, সাবেক সহ সভাপতি আব্দুল আজিজ, সিনিয়র যুগ্ম সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ, সাংগঠনিক সম্পাদক নুর ইসলাম নুরু, উপজেলা বিএনপি সম্পাদক মাহবুবর রহমান, পেীর বিএনপি সম্পাদক মহিউদ্দিন জাহাঙ্গির বিপ্লব, জেলা যুবদল সভাপতি রায়হান কবির, সিনিয়র সহ সভাপতি নাছিম পারভেজ তারা, স্বেচ্ছাসেবকদলের সহ সভাপতি হেলাল, জেলা ছাত্রদল সভাপতি আমিমুল ইহসান, সাধারণ সম্পাদক হাসান যোবায়ের হিমেলসহ সংগঠনের নেতৃবৃন্দ।
এ সময় বক্তারা বলেন, দেশে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরী না করে আবারও একটি পাতানো নির্বাচনের পথে হাটছে সরকার। আওয়ামী লীগ আবারও জনগণের ভোটাধিকার কেড়ে নেওয়ার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেন তারা। সমাবেশ শেষে জেলা বিএনপির একটি প্রতিনিধিদল জেলা প্রশাসক কুড়িগ্রাম মোছাঃ সুলতানা পারভীন এর নিকট স্মারকলিপি প্রদান করে।
ফরিদপুর জেলা সংবাদদাতা ঃ ফরিদপুরে বিক্ষোভ সমাবেশ ও স্মারকলিপি পেশ করেছে জেলা বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। দুপুরে ফরিদপুরের কোর্ট এলাকায় স্বাধীনতা চত্বরে অনুষ্ঠিত সমাবেশে জেলা বিএনপিসাধারণ সম্পাদক এ্যাড. মোদাররেস আলী ইসা, যুবদলের সাবেক সাধারণ সম্পাদক একে কিবরিয়া স্বপন, শহর বিএনপিসাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মিরাজ, ছাত্রদলের সাবেক সভাপতি বেনজীর আহমেদ তাবরীজ, বিএনপির আইন বিষয়ক সম্পাদক জসীমউদ্দিন মৃধা বক্তব্য রাখেন। তারা অবিলম্বে খালেদা জিয়ার মুক্তি দিয়ে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচনের দাবী করেন। সমাবেশ শেষে কোর্ট চত্বর হতে একটি বিক্ষোভ মিছিল বের করে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করে তাদের কর্মসুচি শেষ হয়। জেলা প্রশাসকের কার্যালয়ে জহিরুল হক শাহজাদা মিয়ার পক্ষে স্মারকলিপি প্রদান করেন বিএনপির সাংগঠনিক সম্পাদক রাশিদুল হাসান লিটন।
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বুধবার সকাল পৌনে ১১টায় মাগুরা জেলা বিএনপি সমাবেশ করার পুলিশী অনুমতি না পাওয়ায় জেলা প্রশাসক মো: আতিকুর রহমানের হাতে ৭ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন। এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও মাগুরা জেলা বিএনপির সাবেক সভাপতি কবির মুরাদ, জেলা বিএনপি যুগ্ম আহবায়ক মো: আকতার হোসেন, খান হাসান ইমাম সুজা, মাগুরা পোৗর সভার সাবেক মেয়র ইকবাল আখতার খান, সদন থানা বিএনপির সভাপতি এড. সাখাওয়াত হোসেনসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
পটুয়াখালী জেলা সংবাদদাতা: পটুয়াখালীতে কর্মসূচীর অংশ হিসেবে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেছে। সকাল ১০টায় জেলা আইনজীবী সমিতি প্রাঙ্গণ থেকে জেলা বিএনপির উদ্যোগে সমাবেশ শুরু হলে পুলিশের বাধাঁর মুখে পড়ে। পুলিশের কয়েক দফা বাধাঁ অতিক্রম করে নেতাকর্মীরা জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করে। স্মারক লিপি গ্রহণ করেন জেলা প্রশাসকের পক্ষে রেভিনিউ ডেপুটি কালেক্টর ফাহরিয়া ইসলাম।
সমাবেশ ও স্মারকলিপি প্রদান উপস্থিত ছিলেন জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড.ওয়াহিদ সরোয়ার কালাম, যুগ্ম সাধারণ সম্পাদক হারুন অর রশিদ মনু, প্রচার সম্পাদক মিজানুর রহমান, আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. ইউনুচ মোল্লা, সাধারণ সম্পাদক এ্যাড. এটিএম মোজাম্মেল হোসেন তপন, জেলা বিএনপির দপ্তর সম্পাদক প্রফেসর গোলাম রহমান, স্বেচ্ছাসেবক দলের সভাপতি মশিউর রহমান মিলন, জেলা আইনজীবী ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এ্যাড.মহসিন উদ্দিন, সদর থানা বিএনপি সাধারণ সম্পাদক আবদুল লতিফ সিদ্দিকী, জেলা মহিলা দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আফরোজা সীমা, সাংগঠনিক সম্পাদক ফারজানা রুমাসহ জেলা যুবদল ও ছাত্রদলের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতাঃ কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বগুড়ায় বিএনপির সমাবেশে যোগদানের পূর্বে নবাববাড়ী সড়কে বিক্ষোভ মিছিল বের করে গাবতলী উপজেলা যুবদল ও ছাত্রদল। বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন যুবদলের আহবায়ক একেএম আক্তারুজ্জামান লিটন, যুগ্ম আহবায়ক আরিফুর রহমান মজনু, আব্দুল গনি, মোরশেদ আল আমিন লেমন, পৌর যুবদলের যুগ্ম আহবায়ক আব্দুল লতিফ ও মিজানুর রহমান মিন্টু, ছাত্রদলের আহবায়ক মহব্বত আলী, যুগ্ম আহবায়ক মহতাছিন বিল্লাহ মুন, পৌর ছাত্রদলের আহবায়ক চঞ্চল কুমার, যুগ্ম আহবায়ক আব্দুল হালিম প্রমূখ।
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা ঃ রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলীর কাছে স্মারকলিপি দিয়েছে জেলা বিএনপি। দুপুর সাড়ে ১২ টার দিকে জেলা বিএনপিসাধারণ সম্পাদক হারুন অর রশিদ হারুনের পক্ষ থেকে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি তুলে দেওয়া হয়। এ সময় যুবদল রাজবাড়ী জেলা শাখার সাধারণ সম্পাদক রেজাউল করিম শিকদার পিন্টু, বালিয়াকান্দি উপজেলা বিএনপির সভাপতি গোলাম শওকত সিরাজ, জাফর আলী বিশ্বাসসহ নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ