Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দুদকের ২০ কোটি টাকার দুর্নীতি তদন্ত শুরু

কুড়িগ্রামে এমপি রুহুল আমিন

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য রুহুল আমিন এমপি’র বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি’র মাধ্যমে ২০ কোটি টাকা ঘুষ নেয়ার অভিযোগে তদন্ত শুরু করেছে রংপুর দুর্নীতি দমন কমিশন। শিক্ষা প্রতিষ্ঠানে কর্মচারী নিয়োগে ১০ কোটি এবং বিদ্যুৎ গ্রাহকদের কাছ থেকে আরো ১০ কোটি টাকা উৎকোচ গ্রহণের অভিযোগে রংপুর দুদকের উপ-পরিচালক মো: ফানাফিল্যাকে দলনেতা করে উপ-সহকারি পরিচালক নুর আলম ও প্রবীর কুমার দাসকে নিয়ে তিন সদস্যের একটি অনুসন্ধান টিম গঠন করা হয়েছে। সুষ্ঠ তদন্তে আগামি ৭ অক্টোবর তলব করা হয়েছে রৌমারী, রাজিবপুর, উলিপুর ও চিলমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের।

রংপুর দুর্নীতি দমন কমিশন অফিস সূত্র জানায়, কুড়িগ্রাম-৪ আসন (রৌমারী, রাজিবপুর এবং চিলমারী ও উলিপুর উপজেলার একাংশ) নিয়ে জেপি (মঞ্জু) থেকে এমপি নির্বাচিত রুহুল আমিন তার সংসদীয় এলাকায় বিদ্যুৎ ও শিক্ষা খাতে ২০ কোটি টাকাসহ টিআর, কাবিখা’র কাজ না করে অর্থ উত্তোলন পূর্বক আত্মসাৎ করে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ উঠেছে। ৮টি সুনির্দিষ্ট অভিযোগের মধ্যে শিক্ষা ও বিদ্যুৎ খাতে ২০ কোটি টাকাসহ টিআর-কাবিখায় টন প্রতি ৫ হাজার টাকা, নগদ টাকার প্রকল্পে ২০ হাজার করে টাকা উৎকোচ নেন। এছাড়াও ক্ষমতার প্রভাব খাটিয়ে ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে পরিচালনা কমিটির সভাপতি হন। বাকী প্রতিষ্ঠানগুলোতে তার স্বজন ও নিজস্ব লোকদের সভাপতি বানিয়ে নিয়োগ বাণিজ্য করেন। যাদুরচর হাইস্কুল সড়কে ৪ তলা আলিশান বাড়ী নির্মাণসহ কুড়িগ্রাম ও রংপুর শহরে জমি ক্রয়ে রৌমারী উপজেলার বেহুলার চরে অর্ধকোটি টাকা মূল্যের ১২ বিঘা আবাদি জমি ক্রয় করেন। এছাড়াও বিভিন্ন ব্যাংকে নামে-বেনামে কয়েকশত কোটি টাকা জমা রাখার অভিযোগ রয়েছে। তিনি এমপি কোটায় শুল্কমুক্ত পাজেরো গাড়ী জনৈক আবুল কালাম আজাদের নিকট দেড় কোটি টাকা মূল্যে বিক্রি করেন। এই অভিযোগগুলো আমলে নিয়ে তদন্তে নেমেছে রংপুর দুদক’র বিশেষ টিম।

বিষয়টি নিয়ে রংপুর দুদকের উপ-সহকারি পরিচালক প্রবীর কুমার দাস বলেন, উপ পরিচালকের নেতৃত্বে এমপি রুহুল আমিনের বিরুদ্ধে আনা অভিযোগ তদন্ত শুরু হয়েছে। অনুসন্ধান শেষে অভিযোগের সত্যতা অনুযায়ী মামলা করা হবে।
এ ব্যাপারে এমপি রুহুল আমিনের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তার মতামত পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ