Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘তত্ত্বাবধায়ক সরকার’ গঠনের নির্দেশনা চেয়ে রিট

হাইকোর্টের একটি বেঞ্চে শুনানি হতে পারে আজ : রিটকারী আইনজীবী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৪২ দিন আগে দশম সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার গঠনের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন বলে ইনকিলাবকে জানিয়েছেন রিটকারী আইনজীবী। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটের ওপর শুনানি অনুষ্ঠিত হতে পারে বলে জানান রিটকারী আইনজীবী। এদিকে তত্ত্বাবধায়ক সরকারে ফিরে আসার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
রিটকারী আইনজীবী বলেন, রিটটি নিষ্পত্তি হওয়ার পূর্ব পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিত রাখার আবেদনও জানানো হয়েছে। আইন সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক সচিব, মন্ত্রিপরিষদ সচিব, প্রেসিডেন্ট কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, জাতীয় সংসদের সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে রিটে বিবাদী করা হয়েছে। রিটে বিবাদীদের বিরুদ্ধে সংসদ নির্বাচনের ৪২ দিন আগে জাতীয় সংসদ ভেঙে দিয়ে নতুনভাবে এবং নতুন আঙ্গিকে তত্ত্বাবধায়ক সরকার গঠনের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে রুল জারিরও আবেদন করা হয়েছে। পাশাপাশি সে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ওপর নিষেধাজ্ঞা আদেশ দিতে আবেদন করা হয়েছে। এ ছাড়াও মামলার রুল শুনানি বা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আগের নিয়মে অর্থাৎ তত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের আদেশ দেয়ার বিষয়ে রিটে আবেদন জানানো হয়েছে। ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধানের প্রস্তাবনা এবং অনুচ্ছেদ ১১ ও ৬৫(২) অনুযায়ী প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে আইন অনুযায়ী নির্বাচিত তিনশত সদস্য নিয়ে জাতীয় সংসদ গঠিত হবে। কিন্তু বর্তমান জাতীয় সংসদের ১৫৩ জন সংসদ সদস্য প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত নয়। তাই বর্তমান সংসদ ভেঙে দেয়ার নির্দেশনার আরজি জানিয়েছি।
এদিকে তত্ত্বাবধায়ক সরকারে ফিরে আসার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট হওয়ার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেলের নিজ কার্যালয়ে এ মন্তব্য করেন তিনি।#



 

Show all comments
  • ১৮ নভেম্বর, ২০১৮, ১:০৬ পিএম says : 0
    I am impressed with this site, very I am a big fan.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তত্ত্বাবধায়ক সরকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ