Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

দুই কোরিয়া
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়া আন্তঃকোরীয় সামরিক চুক্তি বাস্তবায়নের অংশ হিসেবে সোমবার দুই কোরীয়ার সীমান্তবর্তী এলাকাগুলো থেকে স্থলমাইন অপসারণের কাজ শুরু করেছে। দুই কোরিয়ার সৈন্যরা ডিমিলিটারাইজড জোন (ডিএমজেট) এর জয়েন্ট সিকিউরিটি এরিয়া (জেএসএ) থেকে স্থলমাইন অপসরণের কাজ শুরু করেছে। সিনহুয়া।

ছত্তিশগড়ে আত্মসমর্পণ
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যাঞ্চলীয় রাজ্য ছত্তীশগড়ে ১৫ নকশাল বিদ্রোহী আত্মসমর্পণ করেছে। সোমবার পুলিশ একথা জানায়। রাজ্যের সুকমা জেলার পুলিশ ও আধা সামরিক বাহিনীর কাছে সাপ্তাহিক ছুটির দিনে এই ১৫ বিদ্রোহী তাদের অস্ত্র তুলে দেন। তাদের প্রায় সকলকেই ধরিয়ে দিতে নগদ পুরস্কারের ঘোষণা ছিল। সিনহুয়া।

তালেবান নেতা নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় পারওয়ান প্রদেশের সালাং জেলায় সরকারি বাহিনীর অভিযানে গুরুত্বপূর্ণ তালিবান নেতা কারি মানাফসহ আরো দুই জঙ্গী নিহত হয়েছে। নিহত মানাফ সালাং জেলায় সরকারি গভর্নরের পাশাপাশি নিজেকে ছায়া গভর্নর মনে করতো। ওয়েবসাইট।

ফিজিতে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : প্রশান্ত মহাসাগরে অবস্থিত ফিজিতে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত করেছে। বড়সড় এই ভূমিকম্পে রাজধানী সুভাসহ ফিজির বিস্তীর্ণ এলাকা কেঁপে উঠেছে। শক্তিশালী এই ভূমিকম্প ৮০৪ কিলোমিটার দূরে অবস্থিত টোঙ্গায়ও অনুভূত হয়েছে। রয়টার্স।

বিচারকের মৃত্যুদণ্ড
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের এক সাবেক সেশনস বিচারকের ছেলের হত্যা মামলায় সিকান্দার লাশারি নামের আরেক সাবেক সেশনস বিচারককে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। গত শনিবার দেশটির সিন্ধু প্রদেশের থারপারকার জেলার মিথি শহরের এই বিচারককে করাচির একটি এন্টি-টেরোরিজম কোর্ট(এটিসি) মৃত্যুদণ্ড দেন বলে জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম। ডন।

বৈঠক বাতিল
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের সঙ্গে নির্ধারিত নিরাপত্তা বৈঠক বাতিল করেছে চীন। জ্যেষ্ঠ এক মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে। অক্টোবরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ওই বৈঠক হওয়ার কথা ছিল। দুই দেশের মধ্যকার উত্তেজনা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে শীর্ষ চীনা কর্মকর্তার মন্তব্যের কয়েকদিনের মাথায় এ সিদ্ধান্তের কথা জানা গেলো। তবে ঠিক কী কারণে বৈঠকটি বাতিল করা হলো সে ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। রয়টার্স।

জাপানে নিহত ২
ইনকিলাব ডেস্ক : জাপানে শক্তিশালী ঘূর্ণিঝড় ট্রামি আঘাত হেনেছে।এ ঘটনায় ২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ। স্থগিত করা হয়েছে বেশকিছু ট্রেনের সময়সূচি। বাতিল করা হয়েছে বিমানের ফ্লাইট। বিপুল সংখ্যক বাড়ির বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রবিবার স্থানীয় সময় রাত আটটায় পশ্মিমাঞ্চলীয় শহর ওসাকায় আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ট্রামি। সর্বোচ্চ ২১৬ কিলোমিটার গতিবেগে ধেয়ে আসা
ওই ঝড়ের আঘাতে সেখানে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ের কারণে ৭৫ হাজার বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিবিসি।

স্কাই ট্রেন
ইনকিলাব ডেস্ক : এবার আকাশপথে উড়বে ট্রেন। পরিবহন প্রযুক্তিকে কাজে লাগিয়ে চীন নিয়ে আসছে ‘স্কাইট্রেন। সংবাদমাধ্যমের তথ্যানুসারে, পূর্ব চীনের শ্যানডং অঞ্চলের কিংগাওয়ে প্রাথমিকভাবে পরীক্ষা করা হয় এই নতুন ট্রেনের। সাধারণ ভূগর্ভস্থ ট্রেনগুলো থেকে তিনগুণ বেশি ভালো পরিষেবা দিতে চলেছে এই ‘স্কাইট্রেন’। এমনটাই মনে করছেন চীনা ইঞ্জিনিয়াররা। আকাশপথে ট্রাফিক জ্যামের সমস্যাও অনেক কম থাকবে। ফলে যাত্রীরা দ্রুত পৌঁছতে পারবেন গন্তব্যে। এছাড়া ট্রেনটির নানাবিধ সুবিধা মার্কেটে ট্রেনটির চাহিদাও বাড়াবে অনেকাংশে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ