Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

শাদে নিহত ১৭
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ শাদে সরকারি বাহিনরী পাল্টা অভিযানে বোকো হারামের অন্তত ১৭ জন নিহত হয়েছেন। খবরে বলা হয়, এর আগের দিন বোকো হারামের হামলায় ২ সেনাসহ ছয়জন নিহত হয়েছিলেন। তাদের মধ্যে তিনজন বন বিভাগ কর্মকর্তা ও দুইজন কাস্টম কর্মকর্তা ছিলেন। এক সামরিক সূত্র জানায়, হামলাকারীদের জবাব দেওয়া হয়েছে। শাদ সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল আজম বলেন, ’১৭ জন বোকো হারাম সেনাকে হত্যা করা হয়েছে। আল-জাজিরা।

১৬৮ কোটি টাকা
ইনকিলাব ডেস্ক : একটি টুইটার বার্তার জন্য ১৬৮ কোটি টাকা জরিমানা দিতে হচ্ছে মাল্টিন্যাশনাল করপোরেশন তেসলার চেয়ারম্যান এলন মাস্ককে। পাশাপাশি তাকে ছাড়তে হচ্ছে চেয়ারম্যানের পদও। যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) শনিবার দেশটির এই নাগরিককে এ শাস্তি দেয়। শাস্তি মেনে নিয়ে এ বিষয়ে এসইসির সঙ্গে একটি সমঝোতা পৌঁছেছেন মাস্ক। বিবিসি, রয়টার্স।

কিমের প্রেমে ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ‘প্রেমে’ পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সম্প্রতি তাদের মধ্যে যে চিঠি বিনিময় হয়েছে তা উল্লেখ করে এক র‌্যালিতে শনিবার ট্রাম্প বলেছেন, ‘উই ফেল ইন লাভ’। অর্থাৎ উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আমি প্রেমে পড়েছি। ওয়েস্ট ভার্জিনিয়াতে এক র‌্যালিতে ট্রাম্প বলেছেন, এ বিষয়ে আমি খুবই কঠোর। তিনিও (কিম) তাই। আমরা সামনের বিষয় ও পেছনের বিষয় নিয়ে কথা বলি। তারপর আমরা প্রেমে পড়ে যাই, ওকে? না। বাস্তবেই না। রয়টার্স।

জর্দান সীমান্ত
ইনকিলাব ডেস্ক : তিন বছর আগে বন্ধ করে দেয়া জর্দানের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং খুলে দিয়েছে সিরিয়া। বিদেশি মদদপুষ্ট উগ্র সন্ত্রাসীরা সীমান্ত ক্রসিংটি বন্ধ করে দিয়েছিল। সিরিয়ার পরিবহন বিষয়ক মন্ত্রণালয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকে শনিবার জানিয়েছেন, জর্দান সীমান্তের নাসিব ক্রসিং পয়েন্ট খুলে দেয়া হয়েছে। সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় দারা প্রদেশে সীমান্ত ক্রসিংটি অবস্থিত। মন্ত্রণালয় বলেছে, সীমান্ত দিয়ে সিরিয়া ও জর্দানের ট্রাক এবং অন্যান্য যান চলাচল শুরু হয়েছে। দুই মাস আগে সিরিয়া ও রুশ সেনারা এলাকাটি সন্ত্রাসীদের হাত থেকে মুক্ত করেছে। রয়টার্স।

জীবনে ব্যাংকেই যাননি
ইনকিলাব ডেস্ক : জীবনে ব্যাংকের দরজা মাড়াননি কখনও। অথচ তাঁরই আধার কার্ড নথিভুক্ত করিয়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ফরাক্কা ব্যারাজ শাখায় তার নামে অ্যাকাউন্ট খুলে দিব্যি লেনদেন চলেছে তাতে। শুক্রবার ওই ব্যাংকে বিড়ি শ্রমিক হিসেবে নিজের নতুন অ্যাকাউন্ট খুলতে গিয়েই বছর পঞ্চান্নের মানোয়ারা বিবির মাথায় হাত। ব্যাংক কর্তারা তার আধার কার্ড হাতে পেয়ে জানিয়ে দিয়েছেন মহিলার নামে ওই ব্যাংকেরই পাশের শাখায় রয়েছে একটি অ্যাকাউন্ট। শুধু তাই নয়, ওই অ্যাকাউন্টে এই মুহূর্তে জমাও পড়ে রয়েছে প্রায় দু’লক্ষ টাকা। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ