Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম


টেক এক্সিকিউটিভ নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের লক্ষ্নেীতে একটি বহুজাতিক কোম্পানির টেক এক্সিকিউটিভ মধ্যরাতের পর গাড়ি চালিয়ে ফিরছিলেন। রাস্তায় পুলিশ তার গাড়ি লক্ষ্য করে গুলি চালালে গুলিবিদ্ধ বিবেক তিওয়ারি (৩৮) গুরুতর আহত হন। দ্রুত হাসপাতালে নিয়ে গেলে সেখানে তিনি মারা যান বলে জানায় এনডিটিভি। স্থানীয় সময় শনিবার প্রথম প্রহরে শহরের অভিজাত এলাকা গমতি নগরের বর্ধিত অংশে এ ঘটনা ঘটে। টহল পুলিশের দুই সদস্যকে আটক করা হয়েছে। তাদের একজন কন্সটেবল প্রশান্ত কুমার, যিনি বিবেকের গাড়ি লক্ষ্য করে গুলি চালিয়েছেন। এনডিটিভি।

সিরিয়ায় এস-৩০০
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ায় এরইমধ্যে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করা শুরু হয়েছে। সিরিয়ায় মোতায়েন রুশ সেনাদের নিরাপত্তা নিশ্চিত করার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি বলেন, ‘যেমনটি রুশ প্রেসিডেন্ট বলেছেন, আমিও তাই বলছি যে, এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আমাদের সেনাদের নিরাপত্তা শতভাগ নিশ্চিত করবে’। শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম বার্ষিক অধিবেশনে বক্তৃতা দেয়ার পর এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ এসব কথা বলেন। পার্সটুডে।

পাঁচ কোটি অ্যাকাউন্ট
ইনকিলাব ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক শুক্রবার জানিয়েছে, একটি নিরাপত্তা ইস্যুর সুযোগ নিয়ে তাদের সিস্টেম হ্যাকড করা হয়েছিল। এর ফলে পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। ফেসবুকের ওই ত্রুটি মঙ্গলবার ধরা পড়ে, যেটি ব্যবহার করে হ্যাকাররা ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নেয়। এদিকে ফেসবুকের গ্রাহকদের অ্যাকাউন্ট হ্যাকড হবার খবরে প্রতিষ্ঠানটির শেয়ার দর তিন শতাংশ পড়ে গেছে। হ্যাকাররা গ্রাহকদের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নিয়ে অ্যাকাউন্ট হোল্ডারের মতো করেই সেটি ব্যবহার করেছে। বিজনেস ইনসাইডার।

সরে দাঁড়ালেন অ্যাসাঞ্জ
ইনকিলাব ডেস্ক : উইকিলিকসের সম্পাদকের পদ থেকে সরে দাঁড়ালেন জুলিয়ান অ্যাসাঞ্জ। তার স্থলাভিষিক্ত হবে আইসল্যান্ডের সাংবাদিক ক্রিস্টিন হ্রাফনসন। তবে ওয়েবসাইটটির প্রকাশক হিসেবে থাকবেন অ্যাসাঞ্জ। গত বুধবার রাতে উইকিলিকস এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে।
এতে বলা হয়, ইন্টারনেট অ্যাকসেস বন্ধ হওয়ার পর থেকে সারাবিশ্ব থেকে একরকম বিচ্ছিন্ন হয়ে গেছেন অ্যাসাঞ্জ। জামিনের শর্ত ভঙ্গ করায় যুক্তরাজ্যের পুলিশ অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করতে পারে- এই ভয়ে গত ছয় বছর ধরে ইকুয়েডরের দূতাবাসে লুকিয়ে আছেন তিনি। ডেইলি মেইল।

জাপানে ট্রমির আঘাত
ইনকিলাব ডেস্ক : জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ওকিনাওয়ায় শনিবার শক্তিশালী টাইফুন ট্রমি আঘাত হেনেছে।
এতে সেখানে অন্তত পাঁচ জন আহত হয়েছে। ঘন্টায় সর্বোচ্চ ২১৬ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়টি সপ্তাহ ধরেই জাপানের ভূখÐেণ্ডের ওপর
দিয়ে বয়ে যাবে। এটি রোববার সকালে মূল ভূখন্ডে আঘাত হানবে এবং এর প্রভাবে সোমবার দেশজুড়ে বৈরী আবহাওয়া বিরাজ করবে। প্রায় ৬শ’ লোককে ওকিনাওয়া থেকে সরিয়ে আশ্রয় শিবিরগুলোতে নেয়া হয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ