Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

এক মাসেই ৪৪৪
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইন মাদকের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে শুধু আগস্ট মাসেই নিহত হয়েছেন ৪৪৪ সন্দেহভাজন। দেশটির মাদক নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে এ তথ্য। ২০১৬ সালে শুরু হওয়া এই অভিযানে এখন পর্যন্ত মোট ৪,৮৫৪ জন নিহত হয়েছেন বলেও জানিয়েছে ফিলিপাইন ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সি পিডিইএ। দেশটির সরকার অবশ্য দাবি করে আসছে যারা পুলিশকে বাধা দিয়েছে, কেবল তাদের ওপরই গুলি ছোঁড়া হচ্ছে। রয়টার্স। ডয়েচে ভেলে।

হাস্যকর
ইনকিলাব ডেস্ক : তেহরানের একটি গোপন পারমাণবিক গুদাম রয়েছে বলে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যে দাবি করেছেন তা হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে ইরান। ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, নেতানিয়াহুর কথায় বিশ্বে হাসির রোল পড়ে যাবে। বৃহস্পতিবার জাতিসংঘের ৭৩-তম সাধারণ অধিবেশনের তৃতীয় দিনের বিতর্কপর্বে বক্তব্য দেন বেনিয়ামিন নেতানিয়াহু। সেসময় তিনি দাবি করেন, গোপন একটি পারমাণবিক কেন্দ্রে তৎপরতা চালাচ্ছে ইরান। প্রমাণ হিসেবে একটি স্যাটেলাইট চিত্র উপস্থাপন করেন নেতানিয়াহু। রয়টার্স।

নেদারল্যান্ডসে আটক ৭
ইনকিলাব ডেস্ক : নেদারল্যান্ডসে একটি বড় ধরনের সন্ত্রাসী হামলা পরিকল্পনা নস্যাতের দাবি করেছে দেশটির পুলিশ। এই হামলায় সংশ্লিষ্টতার অভিযোগে সাতজনকে গ্রেফতার করেছে তারা। পুলিশ জানায়, ওই অভিয্ক্তুরা একে-৪৭, হ্যান্ড গ্রেনেডসহ বেশ কিছু বিস্ফোরক দ্রব্যের সন্ধান করছিলো। বৃহস্পতিবার গ্রেফতার হওয়া ওই যুবকদের বয়স ২১ থেকে ৩৪ বছরের মধ্যে বলে জানিয়েছে পুলিশ। বিবিসি।

উচিত নয়
ইনকিলাব ডেস্ক : রোহিঙ্গা ইস্যুকে জটিল, বড় ও আন্তর্জাতিকীকরণ করা উচিত নয় বলে মন্তব্য করেছেন চীনের শীর্ষ কূটনীতিক। দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা ওয়াং ই বলেন, রোহিঙ্গা ইস্যুটি এত বড় করে দেখা বা আন্তর্জাতিক ইস্যু হিসেবে বিবেচনা করাকে চীন সমর্থন করে না। রোহিঙ্গা নিপীড়নের দায়ে মিয়ানমারকে বিচারের মুখোমুখি করতে আনা একটি প্রস্তাব ভোটাভুটির পর বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে গৃহীত হয়েছে। রয়টার্স।

আলাদা রাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে চলমান সংঘর্ষ সমাধানে দুটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পৃথক রাষ্ট্র পরিকল্পনার পক্ষে এটিই এখন পর্যন্ত ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে সবচেয়ে স্পষ্ট বক্তব্য। গত বুধবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এক দ্বিপক্ষীয় বৈঠকে ট্রাম্প ওই আগ্রহের কথা জানান বলে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়। রয়টার্স।

ছুরিকাঘাতে নিহত
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় রোদেজ শহরের পৌর পুলিশ প্রধান প্যাসক্যাল ফিলো ছুরিকাঘাতে নিহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টার দিকে শহরটির কেন্দ্রে অবস্থিত টাউন হলের সামনে পুলিশের পরিচিত একজন তাকে ছুরিকাঘাত করেন। রাস্তার মাঝখানে তাকে তিনবার ছুরিকাঘাত করা হয়।স্থানীয় টেলিভিশন স্টেশন ‘ফ্রান্স থ্রি অকসিট্যানি’র মতে, ঘটনার কিছুক্ষণের মধ্যেই অভিযুক্ত ছুরিকাঘাতকারীকে গ্রেপ্তার করা হয়। বিবিসি।

মহিষ নিলামে
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে এবার নিলামে তোলা হয়েছে আটটি মহিষ। সেগুলো বিক্রি হয়েছে ২৩ লাখ টাকায়। পাক সরকার সূত্রের খবরে বলা হয়েছে, প্রবল আর্থিক অনটনের কারণেই মহিষ নিলামের সিদ্ধান্ত নেওয়া হয়। একই কারণে এর আগে বেশ কয়েকটি বিলাসবহুল গাড়িও নিলামে তোলা হয়। ওই মহিষগুলো কিনেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সেগুলো এতদিন প্রধানমন্ত্রীর বাসভবনেই ছিল। ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ