Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শুরুতেই বাংলাদেশের লাওস পরীক্ষা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জোরেসোরেই চলছে প্রস্তুতি। আর মাত্র তিনদিন পর মাঠে গড়াচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের পঞ্চম আসর। আগামী সোমবার সিলেটে শুরু হবে আসরের গ্রুপ পর্ব। এবারের টুর্নামেন্টে ছয়টি দেশ দু’গ্রুপে ভাগ হয়ে খেলছে। ‘এ’ গ্রুপে আছে- ফিলিস্তিন, নেপাল ও তাজিকিস্তান। ‘বি’ গ্রুপের দলগুলো হলো- স্বাগতিক বাংলাদেশ, লাওস ও ফিলিপাইন। উদ্বোধনী দিনই মাঠে নামছে লাল-সবুজরা। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস। সিলেট বিভাগীয় স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচটি। যে কারণে আজ বিকেলে সিলেটের উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল। টুর্নামেন্টে অংশগ্রহণকারী পাঁচ বিদেশী দল আগামীকাল থেকে পর্যায়ক্রমে আসতে শুরু করবে।
টুর্নামেন্টকে সামনে রেখে ২৩ জনের জাতীয় দল চুড়ান্ত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। যা গতকাল প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করে তারা। প্রাথমিক স্কোয়াডের ৩১ জন ফুটবলারের মধ্য থেকে চুড়ান্ত দল নির্বাচন করা হয়।

বঙ্গবন্ধু গোল্ডকাপে ভালো খেলার লক্ষ্য নিয়ে ২০ সেপ্টেম্বর অনুশীলন শুরু করে বাংলাদেশ। ছয় দিন অনুশীলনের পর দল চূড়ান্ত করলেন ব্রিটিশ কোচ জেমি ডে। ডিফেন্ডার সাদ উদ্দিন আহত থাকায় ক্যাম্পে যোগ দেননি। ফলে ৩০ জনকে নিয়েই অনুশীলন চালাতে হয় কোচকে। এদের মধ্য থেকে সাত জনকে বাদ দেন জেমি ডে। এরা হলেন- গোলরক্ষক প্রিতম, ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা, নাসিরউদ্দিন চৌধুরি ও আরিফুল ইসলাম, মিডফিল্ডার সোহেল রানা ও ফয়সাল মাহমুদ এবং ফরোয়ার্ড শাখাওয়াত হোসেন রনি ।

সর্বশেষ সাফ স্কোয়াড থেকে বাদ পড়েছেন নাসির, ফয়সাল, সোহেল রানা ও সাখওয়াত রনি। তবে প্রায় দেড় বছর পর দলে ফিরলেন ডিফেন্ডার ইয়াসিন খান। সাফে জাফর ইকবালকে বিবেচনায় না রেখে সমালোচনার মুখে পড়তে হয়েছিলো কোচ জেমি ডে’কে। এবার নাসিরউদ্দিন চৌধুরির বাদ পড়া নিয়ে বিস্ময় সৃষ্টি হয়েছে। ফিটনেস এবং ফর্ম ভালো থাকার পরও বাদ পড়েছেন নাসির। সম্প্রতি বসুন্ধরা কিংসের হয়ে মালদ্বীপের রেডিয়েন্টের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সও করেছেন এই অভিজ্ঞ ডিফেন্ডার। কিন্তু বঙ্গবন্ধু গোল্ডকাপের দলে জায়গা হয়নি তার।
বাংলাদেশ দল: গোলরক্ষক- আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান ও রাসেল মাহমুদ। ডিফেন্ডার- বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, তপু বর্মণ, রহমত মিয়া ও ইয়াসিন খান। মিডফিল্ডার- মামুনুল ইসলাম, আতিকুর রহমান ফাহাদ, জামাল ভূইয়া, মাসুক মিয়া জনি, বিপলু আহমেদ, ইমন মাহমুদ ও রবিউল হাসান। এবং ফরোয়ার্ড- জাফর ইকবাল, মোঃ ইব্রাহিম, মাহবুবুর রহমান সুফিল, তৌহিদুল আলম সবুজ, নবীব নেওয়াজ জীবন,মতিন মিয়া ও জাভেদ খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ