Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গায়েবি মামলার বিরুদ্ধে বিএনপির রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সারাদেশে বিএনপি সমর্থক আইনজীবীসহ দলের নেতাকর্মীদের বিরুদ্ধে করা ‘কল্পিত’ মামলা তদন্তে একটি স্বাধীন কমিশন গঠনের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করা হয়েছে। বিএনপির পক্ষ থেকে এই আবেদন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জমা দেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, নিতাই রায় চৌধুরী ও সানাউল্লা মিয়া। তিন জনই বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত।
সেপ্টেম্বর মাসে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে রিট আবেদনকারী এবং বিভিন্ন রাজনৈতিক দলের অগণিত নেতাকর্মীদের বিরুদ্ধে ‘কল্পিত’ মামলা করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই ধরনের ‘কল্পিত’ মামলাকারী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে রুল চাওয়া হয়েছে রিটে। স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (নর্থ জোন), রমনা জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, রমনা ও শাহবাগ থানার ওসিকে বিবাদী করা হয়েছে রিটে।
রুল বিবেচনাধীন থাকা অবস্থায় আবেদনকারীসহ বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে পরবর্তীতে এ ধরনের মামলা দায়ের থেকে বিরত থাকতে এবং এ ঘটনা তদন্তে জাতিসংঘ মানবাধিকার কমিশন, হিউম্যান রাইটস ওয়াচ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান হিউম্যান রাইটস কমিশনের প্রতিনিধিসহ সাত সদস্যের একটি স্বাধীন তদন্ত কমিটি গঠনের নির্দেশনা জারির আবেদন করা হয়েছে। এছাড়াও রুল বিবেচনাধীন থাকা অবস্থায় আবেদনকারীদের বিরুদ্ধে করা এসব মামলার তদন্ত থেকে বিরত থাকার নির্দেশনা জারির আর্জি জানানো হয়েছে আবেদনে।
রিট দায়েরের পর খন্দকার মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, নির্বাচনকে সামনে রেখে সারাদেশে ঢালাওভাবে এ ধরনের কল্পিত মামলা করার উদ্দেশ্য হচ্ছে বিরোধীদলকে চাপে রেখে বিরোধী নেতাকর্মীদের মধ্যে ভীতি সঞ্চার করা। এ ধরনের মামলা সঠিক হয়েছে কিনা তা তদন্ত করতে একটি উচ্চ পর্যায়ের কমিশন গঠন করার নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া ভবিষ্যতে এ ধরনের কাল্পনিক মামলা করে যেন হয়রানি না করা হয় তার নির্দেশনা জারির আবেদন করা হয়েছে। যারা এসব মামলা করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জিও জানানো হয়েছে আবেদনে।
বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমদ সোহেলের হাই কোর্ট বেঞ্চে এ রিট আবেদনের ওপর শুনানি হতে পারে। খন্দকার মাহবুব জানান, ড. কামাল হোসেন, ব্যারিষ্টার মইনুল হোসেনসহ সিনিয়র আইনজীবীরা এ মামলার শুনানিতে অংশ নেবেন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ