Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউনাইটেডের হোঁচট, রিয়ালের কষ্টের জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম | আপডেট : ১২:৫৩ এএম, ২৪ সেপ্টেম্বর, ২০১৮

ম্যানচেস্টারের আকাশে যেন শরতের আবহ। এই মেঘ, তো পরক্ষণেই পরিষ্কার ঝকঝকে নীলাকাশ। যেন তা ঘরোয়া লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের চলতি মৌসুমের কথা বলে। শুরুটা জয় দিয়ে হলেও টানা দুই পরাজয়ে পথ হারানো, এরপর টানা জয়ে ঘুরে দাঁড়ানোর আভাস, অতঃপর আবারো হোঁচট। তাও আবার ঘরের মাঠে নবাগত উলভারাম্পটন ওন্ডারার্সের মত দলের কাছে পয়েন্ট খুঁইয়ে।
ওল্ড ট্রাফোর্ডের ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে। ইউনাইটেড ছাড়া ইউরোপিয়ান ঘরোয়া লিগে এদিন জয় পেয়েছে শীর্ষ দলগুলো। স্প্যানিশ লা লিগায় এস্পানিওলের বিপক্ষে নিজেদের মাঠে রিয়াল মাদ্রিদের জয়টি ছিল কষ্টপ্রসূত (১-০)। এছাড়া বড় জয় পেয়েছে লিভারপুল, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ।


স্বভাবসুলভ নিয়মে ঘরের মাঠে হোঁচটের দায় শিষ্যদের উপর চাপিয়েছেন ইউনাইটেড কোচ হোসে মরিনহো। বিশেষ করে তার আঙ্গুল দলের আক্রমণভাগের দিকে। অবশ্য ইউনাইটেডের ব্যর্থতার কথা বললে উলভসকে ঘাট করে দেখা হবে। প্রিমিয়ার লিগে প্রথমবারের মত সুযোগ পেয়ে চমক উপহার দিয়েই চলেছে ওন্ডারার্স। শুরুর ছয় ম্যাচে হার মাত্র একটিতে, দুই জয় ও তিন ড্র। ম্যানচেস্টারের আরেক ক্লাব ও বর্তমান চ্যাম্পিয়ন সিটির কাছ থেকেও পয়েন্ট ছিনিয়ে নিয়েছিল উলভস।
ম্যান ইউ ৬৪ শতাংশ বলের দখল রেখেও যেখানে তার দল লক্ষ্যে শট রাখতে পারে মাত্র ৬টি, সেখানে সফরকারী দলের ৮টি শট রুখতে হয়েছে রেড ডেভিলস গোলরক্ষক ডেভিড ডি হেয়াকে। প্রথমার্ধে স্বাগতিকদের এগিয়ে নেয়া গোলটি করেন ফ্রেড। এবারের মৌসুমে ম্যান ইউতে যোগ দেয়া ব্রাজিলিয়ান মিডফিল্ডারের ক্লাবটির হয়ে করা প্রথম গোল এটি। দ্বিতীয়ার্ধে তা পরিশোধ করেন জোয়া মউতিনহো।
প্রিমিয়ার লিগে শতভাগ জয় ধরে রেখেছে লিভারপুল। সব মিলে টানা ৭ ম্যাচে জয়। গত ২৮ বছরের ক্লাব ইতিহাসে যা তাদের সেরা মৌসুম যাত্রা। ঘরের মাঠ আনফিল্ডে সাউদাম্পটনকে ৩-০ গোল হারায় অল রেডরা। তিনটি গোলই আসে প্রথমার্ধে। আত্মঘাতি গোল পেয়ে এগিয়ে যাওয়ার পর জোয়েল মাতিপ ও মোহাম্মদ সালাহর গোলে প্রথমার্ধেই ম্যাচের ভাগ্য লিখে নেয় লিভারপুল। ম্যাচ শেষে কোচ ইয়ুর্গুন ক্লপ বলেন, ‘ম্যাচের আগে আমি ইতিহাস নিয়ে ঘাটাঘাটি করি না কিন্তু এখন আমি এটা পছন্দ করি।’ পরবর্তি চার ম্যাচে অবশ্য কঠিন পরীক্ষা দিতে হবে ক্লপকে। দুবার মুখোমুখি হতে হবে চেলসির, এরপর নাপোলি সফর করে এসে নামতে হবে সিটির বিপক্ষে।
চ্যাম্পিয়ন্স লিগে পথ হারানো সিটি এদিন কার্ডিফ সিটিকে তাদেরই মাঠে উড়িয়ে দেয় ৫-০ গোলে। গোল উৎসবের শুরুটা করেন সার্জিও আগুয়েরো। এরপর একে একে স্কোরবোর্ডে নাম লেখান বার্নান্দো সিলভা, গন্ডোয়ান ও রিয়াদ মাহরেজ। বদলি নেমে মাহরেজ করেন জোড়া গোল।


এদিকে লা লিগায় মার্কো অ্যাসানসিওর গোলে কষ্টের জয় পায় রিয়াল। বার্নাব্যুতে লস ব্ল্যাঙ্কোসরা পয়েন্ট হারালেও অবাক হওয়ার ছিল না। অন্যদিকে বেল-মার্সেলোদের বসিয়ে একাদশ সাজানো হুলেন লোপেতেগির শিষ্যরা দারুণ খেলেও গোলমুখে গিয়ে বারবার খেই হারিয়ে ফেলেন। ইস্েকা-অ্যাসেনসিও জুটি ছিল দারুণ। প্রথমার্ধের শেষদিকে করা অ্যাসানসিওর গোলটিই তিন পয়েন্টের নিশ্চয়তা দেয় স্বাগতিকদের। ২০১৫-১৬ মৌসুমে এস্পানিওলে ধারে খেলেছিলেন এই স্প্যানিশ মিডফিল্ডার।
ওদিকে জার্মান বুন্দেসলিগায় শালকের মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছে বায়ার্ন মিউনিখ। চার ম্যাচে শতভাগ জয়ে এদিন গোল দুটি করেন হামেস রড্রিগুয়েজ ও রবার্ট লেভান্দোভস্কি।
টানা ৫ ম্যাচ জয়ের পর গতকাল ওয়েস্ট হ্যামের মাঠে ০-০ ড্র করেছে চেলসি। তবে এভারটনকে ২-০ গোলে হারিয়ে টানা চতুর্থ জয় তুলে নেয় আর্সেনাল। গোল দুটি করেন লাকাজেতি ও আবেমেয়াং। একই দিনে পিছিয়ে পড়েও রেনের মাঠ থেকে ৩-১ গোলের জয় সিয়ে ফিরেছে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি। গোলের দেখা পান ডি মারিয়া, মুনিয়ের ও চুপো মোটিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ