Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাবে জাতিসংঘ অধিবেশনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৮, ৫:২২ পিএম

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ১৮ সেপ্টেম্বর শুরু হয়েছে সংস্থাটির ৭৩তম অধিবেশন। ২৫ সেপ্টেম্বর সাধারণ পরিষদের বিতর্ক অনুষ্ঠানে মিলিত হবেন বিশ্বনেতারা। এদিন থেকে ১ অক্টোবর পর্যন্ত চলবে ১৯৩টি সদস্য দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে সাধারণ বিতর্ক। তাদের বিতর্কে উঠে আসবে আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা গুরুত্বপূর্ণ ইস্যু। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা’র অনুসন্ধানে উঠে এসেছে, কী কী ইস্যু প্রাধান্য পাবে এবারের জাতিসংঘের সাধারণ অধিবেশনে। সেই তালিকার শুরুতেই রয়েছে রোহিঙ্গা ইস্যু।
মিয়ানমারে রোহিঙ্গাদের স্থাপনায় অগ্নিসংযোগরোহিঙ্গা ইস্যুর বাইরে বিশ্বনেতাদের আলোচনায় ঠাঁই পাবে সিরিয়া সংকট, উত্তর কোরিয়া ও ইরানের বিদ্যমান পরিস্থিতি, ফিলিস্তিনিদের সাহায্যে গঠিত জাতিসংঘের ত্রাণ তহবিলে (ইউএনআরডব্লিউএ) মার্কিন তহবিল বন্ধ করে দেওয়ার পর উদ্ভূত পরিস্থিতির মতো ইস্যুগুলো।
জাতিসংঘ সাধারণ পরিষদের এবারের অধিবেশন শুরু হওয়ার পরপরই মিয়ানমারের রোহিঙ্গা নিধনযজ্ঞকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দিয়েছে কানাডার পার্লামেন্ট। দেশটির এমপির সর্বসম্মতিক্রমে এই স্বীকৃতি দেন। এর আগে গত মাসে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস দুনিয়ার অন্যতম ভয়াবহ এই মানবিক সংকটের জন্য দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান। রোহিঙ্গাদের ওপর বর্মি বাহিনীর অত্যাচার সংক্রান্ত একটি জাতিসংঘের এক প্রতিবেদন প্রকাশের পর এই আহ্বান জানান তিনি।
রোহিঙ্গা সমস্যা তৈরির জন্য মিয়ানমারের সমালোচনা করে নিরাপত্তা পরিষদকে সম্মিলিতভাবে এই সমস্যা সমাধানে উদ্যোগী ইওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, ‘এই সমস্যা অনাদিকাল চলতে পারে না। রাখাইনে যতক্ষণ পর্যন্ত মিয়ানমার সহায়ক পরিবেশ তৈরি না করছে, ততক্ষণ সেখানে স্বেচ্ছায় রোহিঙ্গারা ফেরত যাবে না।’ তিনি দুঃখ প্রকাশ করে আরও বলেন, ‘জাতিসংঘের সংস্থাগুলোকেও মিয়ানমার কাজ করতে দিচ্ছে না।’
গত মাসে বাংলাদেশ সফরের বিষয়ে তিনি বলেছেন, ‘সেখানে রোহিঙ্গাদের কাছ থেকে আমি যে ভয়াবহ ঘটনার কথা শুনেছি, সেটি আমি জীবনে ভুলতে পারবো না।’ সূত্রঃ আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ