Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৬ এএম


কলামিস্টের কারাদণ্ড
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের সাবেক কলামিস্ট গার মিন সোয়েকে অং সান সু চি’র বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের কারণে সাত বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। বুধবার আদালতের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। সর্বশেষ এই রায় দেশটিতে মুক্ত মত প্রকাশের অধিকারের প্রতি হুমকি আরও জোরদার হওয়ার ইঙ্গিত দিচ্ছে। মিন সোয়ের বিরুদ্ধে ইয়াঙ্গুনের। এএফপি।

ক্যারোলিনায় নিহত ৩৬
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যারোলিনা উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় ফ্লোরেন্সের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৩৬ জনে দাঁড়িয়েছে। বুধবার উপদ্রুত এলাকা পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় সাউথ ক্যারোলিনা ইমার্জেন্সি রেসপন্স সেন্টারে ভাষণ দেন তিনি। ভাষণে ট্রাম্প বলেন, ওয়াশিংটন আপনাদের সঙ্গে রয়েছে। আল-জাজিরা।

৩০ যাত্রী অসুস্থ
ইনকিলাব ডেস্ক : ভাতীয় জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে ৩০ যাত্রী অসুস্থ হয়ে পড়ায় তা মুম্বাই বিমানবন্দরে ফিরে আসে। বৃহস্পতিবার সকালের ফ্লাইটটিতে ক্রুরা কেবিন প্রেসার নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হলে এই ত্রিশ জন যাত্রীর নাক ও কান দিয়ে রক্ত পড়া শুরু হয়। মুম্বাই বিমানবন্দরে তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। ডিজিসিএ কর্মকর্তা বলেন, ২০ সেপ্টেম্বরের মুম্বাই-জয়পুর রুটের জেট এয়ারওয়েজের বি৭৩৭ একটি ফ্লাইট উড্ডয়নের পর মুম্বাই ফিরে আসে। দ্য হিন্দু।

ভ্রমণে নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : লেবাননে বসবাসরত তিন লাখ ফিলিস্তিনি শরণার্থী সউদী আরব সফর করতে পারবে না। এ ব্যাপরে নিষেধাজ্ঞা জারি করেছে সউদী সরকার। কাতারভিত্তিক আরবি সংবাদমাধ্যম আল-আরব’র বরাত দিয়ে এখবর জানিয়েছে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম। ফিলিস্তিন ইনস্টিটিউশন ফর হিউম্যান রাইটসের (শাহেদ) জানায়, লেবাননে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদের যাদের ফিলিস্তিনের পাসপোর্ট নেই তাদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে। মিডল ইস্ট মনিটর।

থাকবে হিজবুল্লাহ
ইনকিলাব ডেস্ক : সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের গুরুত্বপূর্ণ মিত্র ও ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে পরবর্তী নির্দেশের আগ পর্যন্ত সিরিয়ায় তারা সামরিক উপস্থিতি বজায় রাখবে। তবে হিজবুল্লাহ নেতা ইঙ্গিত দিয়েছেন, সিরিয়ায় যোদ্ধার সংখ্যা কমিয়ে আনা হতে পারে। ইদলিবে অভিযানের ইস্যুতে তুরস্ক-রাশিয়া চুক্তির বিষয়ে মন্তব্য করতে গিয়ে হিজবুল্লাহ নেতা সায়াদ হাসান নাসরাল্লাহ বুধবার এসব কথা জানিয়েছেন। রয়টার্স।

আফগান যুদ্ধ অনিয়ন্ত্রিত
ইনকিলাব ডেস্ক : আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বুধবার দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকের পর ইন্ডিয়া ফাউন্ডেশনে বক্তৃতাকালে বলেছেন, আঞ্চলিক ও বৈশ্বিক সহযোগিতা ও স্থিতিশীলতার জন্য আফগানিস্তান প্লাটফর্ম হিসেবে কাজ করছে এবং আফগানিস্তান নিজেকে দৃঢ়ভাবে বাণিজ্যের কেন্দ্রবিন্দু মনে করে। এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ