Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

১৮ জেলে নিহত
ইনকিলাব ডেস্ক : ইয়েমেন উপকূলের লোহিত সাগরে একটি যুদ্ধজাহাজের হামলায় ১৮ জেলে নিহত হয়েছে বলে জানিয়েছেন স্বজনরা। লোহিত সাগরীয় বন্দর আল খৌখার কাছে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন তারা। হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত সামরিক জোট। আল-খৌখা বন্দরটি তাদের গুরুত্বপূর্ণ শরিক সংযুক্ত আরব আমিরাতের সৈন্যদের দখলে থাকার পরও এমন দাবি করেছে জোটটি। রয়টার্স।

অভিযোগ অস্বীকার
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার আকাশসীমায় রুশ বিমান বিধ্বস্ত হওয়ায় ইসরাইলের বিরুদ্ধে রাশিয়ার পরোক্ষ অভিযোগ অস্বীকার করেছে তেল আবিব। তাদের দাবি, সিরিয়া, ইরান ও লেবাননের হিজবুল্লাহর কারণে এই ঘটনা ঘটেছে। রুশ মন্ত্রণালয়ের দাবি, বিমানটি হারিয়ে যাওয়ার সময় সেখানে ইসরাইলি যুদ্ধবিমান অবস্থান করছিলো। তারা রুশ বিমানকে মাত্র এক মিনিটের সতর্কবার্তা দিয়েই গুলি চালানো শুরু করে। এরপর সিরিয়া বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গুলি চালালে এর মাঝে পড়ে ধ্বংস হয় রুশ বিমানটি। আল-জাজিরা।

গাঁজা সেবন বৈধ
ইনকিলাব ডেস্ক : গোপনে প্রাপ্তবয়স্কদের গাঁজা রাখা ও সেবনের অনুমতি দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাংবিধানিক আদালত। এছাড়া আদালতের সব বিচারকের সম্মতিতে ব্যক্তিগত খরচে গাঁজা উৎপাদন করার বৈধতা দেয়া হয়েছে। গাঁজা সেবনের দায়ে তিন দক্ষিণ আফ্রিকান বিচারের মুখোমুখি হন। এই মামলা চলাকালে তারা আদালতকে বলেন, গাঁজা সেবনে নিষেধাজ্ঞা ‘অন্যায়ভাবে আমাদের ব্যক্তিগত পরিমণ্ডলে অনুপ্রবেশ করছে’। বিবিসি।

ফিলিপাইনে নিহত ৮১
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে টাইফুন ম্যাংখুটের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১ জনে। এ সংখ্যা একশ’তে পৌঁছাতে পারে। কারণ একটি ভূমিধসের পর উদ্ধারকারীরা বেশ কিছু লোকের প্রাণহানির আশংকা করছেন। বুধবার কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। ম্যাংখুটের আঘাতের পর ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টিপাতে দেশটির উত্তরাঞ্চলে কৃষি জমিসহ ঘরবাড়ি বন্যার পানিতে ডুবে গেছে। চলতি বছরের সবচেয়ে শক্তিশালী এই টাইফুন হংকং এ আঘাত হানে এবং এতে চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়াংডং এ চারজনের প্রাণহানি ঘটে। এএফপি।

নেতৃত্ব দেবেন পম্পেও
ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া বিষয়ে আগামী ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করবেন। বৈঠকে পিয়ংইয়ংয়ের ওপর চাপ বজায় রাখতে আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি আহবান জানানো হবে। জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনের ফাঁকে শীর্ষ কূটনীতিকদের এ বৈঠক অনুষ্ঠিত হবে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের নারী মুখপাত্র হিদার নুয়ের্ট বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী পম্পেও উত্তর কোরিয়া প্রশ্নে আগামী ২৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার ইউএনএসসি’র মন্ত্রী পর্যায়ের বৈঠকে সভাপতির দায়িত্ব পালনের আগ্রহ ব্যক্ত করেছেন।’এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ