Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রিয়ালের মত হতাশ রোমাও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আগের ম্যাচে পিছিয়ে পড়েও দারুণ এক জয় তুলে নেয় বার্সেলোনা। চিরপ্রতিদ্ব›দ্বীদের এই জয়ও রিয়াল মাদ্রিদকে প্রেরণা যোগাতে পারেনি। অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে পিছিয়ে পড়ার পর সমতায় ফিরতে পারলেও জয়সূচক গোলের দেখা পায়নি হুলেন লোপেতেগির দল। সান ম্যামেসের ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। টানা তিন জয়ে লিগ শুরুর পর চতুর্থ ম্যাচে এসে হোঁচট খেল রিয়াল। সেটাও এমন সময়, যার তিন দিন পর রোমার বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ ম্যাচ।
তবে এদিক থেকে সান্ত¦না পেতে পারে রিয়াল এই ভেবে যে ইউরোপিয়ান লিগের প্রস্তুতিটা যে রোমারও ভালো হয়নি। বরং ঘরের মাঠে রোমার হোঁচটটা ছিল রিয়ালের চেয়েও বেশি হতাশার। প্রথমার্ধে ইতালিয়ান মিডফিল্ডার ব্রায়ান ক্রিসতান্তে ও স্বদেশি ফরোয়ার্ড স্টেফেন এল সারাওয়ের গোলে এগিয়ে থেকেও যে শেষ পর্যন্ত যে জিততে পারেনি তারা। চিয়েভোর বিপক্ষে ২-২ ড্র নিয়েই খুশি থাকতে হয়েছে ইউসিবিও ডি ফ্রান্সিসকোর দলকে।
বলের দখলে পিছিয়ে থাকলেও শুরু থেকে আক্রমণে গিয়ে রিয়ালকে চমকে দেয় বিলবাও। বাস্কিউ ফরোয়ার্ড ইকার মুনিয়াইনের গোলে ৩২তম মিনিটে এগিয়ে যায় এদুয়ার্দো বারিজ্জোর অ্যাথলেটিক। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামার তিন মিনিটের মাথায় গ্যারেথ বেলের ক্রস থেকে গোল শোধ দেন ইসকো। এর আগে পরে অনেক চেষ্টা করেও আর গোলের দেখা পায়নি রিয়াল। বলা ভালো গোল হতে দেননি উনাই সিমোন। মার্কো অ্যাসেনসিও, লুকা মড্রিচদের দারুণভাবে ফিরিয়ে দেন স্বাগতিক ২১ বছর বয়সী তরুণ গোলরক্ষক। সার্জিও রামোসকেও কাছ থেকে গোল করতে দেননি সিমোন। তবে পোস্টের নিচে প্রথম পরীক্ষা দিতে হয় রিয়াল গোলরক্ষক থিবাত কোর্তোয়াকে। শুরুর দিকে মার্কেল সুসায়েতা ও ইউরি বার্চিচকে ফিরিয়ে দেন বেলজিয়ামের সাবেক চেলসি গোল সেনানি। বল দখলে পিছিয়ে থাকলেও ছেড়ে কথা বলেনি বিলবাও।
এমন হোঁচটের পর হতাশা লুকাননি লোপেতেগি, ‘রিয়াল মাদ্রিদের জন্য একটা ড্র কখনোই ভালো নয়। আমরা এখানে তিন পয়েন্ট নিতেই এসেছিলাম। কিন্তু তা পেলাম না।’ তবে পর দলের উপর থেকে আস্থা হারাচ্ছেন না তিনি। ইসকোকে শুরুর একাদশে না রাখার প্রশ্নে স্প্যানিশ কোচ বলেন, ‘আমি তার খেলার মধ্যে অবনতি খুঁজে পায়নি। ইসকোর উপর আমার যথেষ্ঠ আত্মবিশ্বাস রয়েছে। আর দলের বাকিদের উপরও আছে। সেটা বদলায়নি।’ এমন ফলের কারণ হিসাবে লোপেতেগি বলেন, ‘আমরা বড় বেশি তাড়াহুড়ো করেছিলাম।’ ‘আপনি যখন তিন পয়েন্ট পাওয়ার জন্য লড়বেন এবং এক পয়েন্ট পাবেন তখন উন্নতির অনেক কিছুই থাকে।’
চার ম্যাচে রিয়ালের সংগ্রহ ১০, পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সা। তবে লিগ মৌসুমটা একেবারেই ভালো হলো না রোমার। সেরি আ রানার্স-আপ দলটির ৪ ম্যাচে জয় মাত্র একটিতে, অর্জন ৫ পয়েন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ