Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

৪শ’ ফ্লাইট বাতিল

ইনকিলাব ডেস্ক : টাইফুন ম্যাংখুট আঘাত হানার আশংকায় চীনের দক্ষিণাঞ্চলীয় হাইনান প্রদেশে রোববার সকালে দুইটি বিমানবন্দরে চারশ’রও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া উপকূলীয় এলাকার সকল রিসোর্ট ও স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। সিনহুয়া।

২৮ নাবিক উদ্ধার
ইনকিলাব ডেস্ক : জ্যামাইকার বিপন্ন ২৮ নাবিককে উদ্ধার করেছে কলম্বিয়ার নৌবাহিনী। মাছ ধরা জাহাজে অগ্নিকাণ্ডের ফলে প্রাণ বাঁচাতে সাগরে ঝাঁপ দেয়া এসব নাবিককে ক্যারাবিয়া থেকে উদ্ধার করা হয়। কলম্বিয়ার সান এনডেস ও প্রভিডেনসিয়া এলাকার নৌ কমান্ডার রিয়ার এডমিরাল জুয়ান ফ্রান্সিস্কো হ্যারিরা শনিবার জানান, বৃহস্পতিবার রাতে অথবা শুক্রবার সকালে সমুদ্রগামী ‘রিয়েল ম্যাজিক’ নামের একটি মাছ ধরা জাহাজে হঠাৎ আগুন ধরে যায়। এএফপি।

ফিলিপাইনে নিহত ২৫
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে ঘূর্ণিঝড় ম্যাংখুতের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ জনে। রবিবার দেশটির কর্তৃপক্ষ নিহতের এই সংখ্যা জানিয়েছে। অন্তত ২৫ জন নিহতের কথা রবিবার সকাল পর্যন্ত নিশ্চিত হওয়া গেলেও বন্ধ হয়ে যাওয়া সড়ক ও যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় গ্রামীণ এলাকায় ক্ষয়-ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। বিবিসি।

নিয়োগ দিচ্ছে ফেসবুক
ইনকিলাব ডেস্ক : বিশ্বজুড়ে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ফেসবুক কোনও ভূমিকা রাখছে কিনা তা তদন্তে একজন মানবাধিকারবিষয়ক পরিচালক নিয়োগ দিতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। রোহিঙ্গা নিপীড়নের অভিযোগে মিয়ানমার সেনাবাহিনীর প্রধানসহ বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের কর্মকর্তাকে নিষিদ্ধ করার কয়েক সপ্তাহের মাথায় নতুন এ সিদ্ধান্ত নিলো ফেসবুক। স্কাই নিউজ।

যুক্তরাষ্ট্রে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : শক্তি হারিয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হওয়া হারিকেন ফ্লোরেন্সের প্রভাবে যুক্তরাষ্ট্রের নর্থ ও সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। থেমে থেমে অগ্রসর হওয়া এ ঝড়ে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফ্লোরেন্সের তাণ্ডবে ওই দুটি অঙ্গরাজ্যের অসংখ্য ঘরবাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। রয়টার্স।

ড্রাগ ওভারডোজে
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার সিডনিতে একটি সংগীত উৎসবে সম্ভাব্য অতিরিক্ত মাদক গ্রহণের ঘটনায় দুই জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিশ। শনিবারের ওই ঘটনায় আরও এক ডজনেরও বেশি লোককে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং আরও কয়েকশ জনকে চিকিৎসকের শরণাপন্ন হতে হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা। রয়টার্স।

স্পিকার হালবুসি
ইনকিলাব ডেস্ক : সুন্নি আইনপ্রণেতা মোহাম্মদ আল হালবুসি ইরাকি পার্লামেন্টের স্পিকার নির্বাচিত হয়েছেন। শনিবার স্পিকার নির্বাচনের ভোটাভুটিতে ৩২৯ আসনের ইরাকি পার্লামেন্টে ১৬৯ সদস্যের ভোট পেয়ে নির্বাচিত হন ৩৭ বছর বয়সী হালবুসি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ