Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ার পুনর্গঠনে অংশগ্রহণে প্রস্তুত জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৪:২২ পিএম

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস জানিয়েছেন, সিরিয়ার পুনর্গঠনে অংশ নিতে তার দেশ প্রস্তুত রয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকের আগে শুক্রবার তিনি এই মন্তব্য করেন। খবর মিডল ইস্ট মনিটর।
হেইকো মাস বলেন, সিরিয়ায় মুক্ত নির্বাচনের জন্য যদি কোনও রাজনৈতিক সমাধান পাওয়া যায় তাহলে আমরা পুনর্গঠনের দায়িত্বে অংশ নিতে প্রস্তুত রয়েছি।
জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়া যাতে একটি স্থিতিশীল রাষ্ট্র হয় সেটা আমরা চাই। রাশিয়া, ইরান বা তুরস্ক নিজেরা এই পুনর্গঠন কাজ সম্পন্ন করতে পারবে না। তাই আমাদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে।
হেইকো মাস জানান, তিনি রাশিয়াকে বলবেন যে ইদলিবে বড় ধরনের কোনও সামরিক অভিযান শুরু করা যাবে না। এটার জন্য রাজনৈতিক প্রক্রিয়া থাকতে হবে সিরিয়ায়। যারা দেশটি থেকে পালিয়েছে কিন্তু ফিরতে চান তাদের সুরক্ষিত জায়গায় স্থান দিতে হবে। তিনি বলেন, আসাদের সঙ্গে স্থায়ী কোনও সমাধান সম্ভব বলে আমরা ধারণা করি না। উল্লেখ করা প্রয়োজন যে, জাতিসংঘের নেতৃত্বাধীন প্রক্রিয়ায় নির্বাচনকে গুরুত্ব দেওয়া হয়েছে। যার অর্থ চূড়ান্ত সিদ্ধান্ত সিরীয় জনগণের হাতেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ