Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

মানবিক সহায়তা
ইনকিলাব ডেস্ক : রাশিয়ান সেন্টার ফর রিকন্সিলিয়েশন অব অপোজিং পার্টিজ’র কর্মকর্তারা সিরিয়ায় মানবিক পরিস্থিতি উন্নয়নের প্রয়াস অব্যাহত রেখেছেন। কেন্দ্র প্রধান ভøাদিমির সভচেনকো সোমবার জানান, সোমবার দির-ই-জর-এ দুই দফা মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা করা হয়। এ দিন রাশিয়ান এই কেন্দ্রটির কর্মকর্তারা লাতাকিয়া নগরী ও দির-ই-জর’র হাতলা বসতি এলাকায় দুই দফা মানবিক কার্যক্রম পরিচালনা করে। তাস।

কারাগারে হামলা
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলের কঠোর নিরাপত্তা বেষ্টিত একটি কারাগারে সোমবার ভোরে ভারী অস্ত্রধারীরা হামলা চালিয়েছে। এতে এক পুলিশ নিহত হয়েছে এবং ৯২ জন বন্দি পালিয়ে গেছে। কর্তৃপক্ষ একথা জানিয়েছে। কারা কর্মকর্তারা জানিয়েছে, ২০ জন হামলাকারী চারটি গাড়িতে এসে রোমেউ গোনকালভেস আনরান্টেস কারাগারে এ হামলা চালায়। এএফপি।

৪৫ তীর্থযাত্রী নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের তেলেঙ্গানা রাজ্যে একটি বাস দুর্ঘটনায় অন্তত ৪৫ জন তীর্থযাত্রী নিহত হয়েছে। এদের মধ্যে ছয় শিশুও রয়েছে। মঙ্গলবার সকালে রাজ্যের জাগতিয়াল জেলার কোন্ডাগাত্তু এলাকায় একটি বাস সড়ক থেকে ছিটকে খাদে পড়ে এ দুর্ঘটনা ঘটেছে বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানা যায়। রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাসটি ৭০ জন তীর্থযাত্রীসহ জাগতিয়াল থেকে কোন্ডাগাটুতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন। এনডিটিভি।

নিউজিল্যান্ডে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : নিউজিল্যান্ডের কারমাডেক দ্বীপপুঞ্জে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার চীনা ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টার একথা জানায়। স্থানীয় সময় সোমবার দুপুর ১২ টা ১৮ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ভূতাত্তি¡ক জরিপ সংস্থার মতে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ৩১ দশমিক ৯৫ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশ ও ১৭৯ দশমিক ২৫ পশ্চিম দ্রাঘিমাংশের ১২০ কিলোমিটার গভীরে। সিনহুয়া।

নাইজেরিয়ায় নিহত ৩৫
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় উত্তরাঞ্চলীয় নাসারাওয়া রাজ্যে গ্যাস ট্যাঙ্কার বিস্ফোরণে অন্তত ৩৫ জন নিহত ও শতাধিক আহত হয়েছে। সোমবারের এ ঘটনায় বিস্ফোরণের পর আগুন ধরে যায় বলে জানিয়েছে দেশটির জরুরি সংস্থা। নাইজেরিয়ার জরুরি ব্যবস্থাপনা সংস্থার (এসইএমএ) কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানী আবুজার সঙ্গে দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলকে সংযোগকারী লাফিয়া-মাকুরদি সড়কের একটি পেট্রোল পাম্পে এ দুর্ঘটনাটি ঘটেছে। রয়টার্স।

২ জনের মৃত্যুদণ্ড
ইনকিলাব ডেস্ক : ভারতের হায়দরাবাদে ২০০৭ সালে জোড়া বোমা হামলায় দোষীসাব্যস্ত ইন্ডিয়ান মুজাহিদিনের দুই সদস্য অনিক সাঈদ এবং ইসমাইল চৌধুরিকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। সোমবার বিশেষ ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) আদালত এই রায় দেয়। আরেক আসামি তারিক আঞ্জুমকে এদিন দোষীসাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত। এনডিটিভি।

তিনটি চ্যানেল বন্ধ
ইনকিলাব ডেস্ক : ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় প্লাটফর্ম ইউটিউব সিরিয়া সরকারের অন্তত তিনটি চ্যানেল সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। ওই তিনটি অ্যাকাউন্ট মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন এবং বিজ্ঞাপন থেকে আয় করছে এমন অভিযোগে এই সিদ্ধান্ত নিয়েছে ইউটিউব। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সিরিয়া প্রেসিডেন্টের চ্যানেল সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ভিডিও স্ট্রিমিং জায়ান্ট। সোমবার ওই তিনটি অ্যাকাউন্টে ঢোকার পর ‘আইনি অভিযোগের কারণে এই অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়া হয়েছে’ এমন বার্তা ভেসে উঠেছে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ