Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিএনপির মানববন্ধন আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৫২ এএম

কারাগারে আদালত স্থানান্তর করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার বিচারের প্রতিবাদ, মুক্তি দাবি, ২১ আগস্ট মামলার রায়, প্রতিষ্ঠাবার্ষিকীতে ঢাকায় বড় জনসভার পর সারা দেশে নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে সারাদেশে তিন দিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। গত শনিবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে দলটির নেতাকর্মীরা। ঘোষিত কর্মসূচি অনুযায়ি আজ সারাদেশে মানববন্ধন করবে বিএনপি। ঢাকায় কেন্দ্রীয়ভাবে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে দলের নেতাকর্মীরা।
এই কর্মসূচি পালনের জন্য গতকাল (রোববার) ঢাকা মেট্রোপলিটান পুলিশের পক্ষ থেকে মৌখিক অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি জানান, রোববার দুপুরে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নাল আবদীন ফারকের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা মেট্রোপলিটান পুলিশের কার্যালয়ে যান। ওই প্রতিনিধি দলে আরও ছিলেন চেয়ারপারনের উপদেষ্টা পরিষদের আরেক সদস্য আব্দুস সালাম এবং সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ। তাদেরকে পুলিশ জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালনের জন্য মৌখিকভাবে অনুমতি প্রদান করেছেন। ফলে পূর্ব ঘোষণা অনুযায়ি বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এক ঘণ্টা এই কর্মসূচি পালিত হবে।
এই কর্মসূচি পালনের পর আগামী বুধবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অথবা মহানগর নাট্যমঞ্চে অনশন কর্মসূচি পালন করবে দলটি।
বিএনপির সূত্র জানায়, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে পর্যায়ক্রমে দলটি আরও কর্মসূচি দেবে। দলটির লক্ষ্য নির্বাচনের আগে খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচনের দাবিতে স্বল্পমেয়াদি আন্দোলন গড়ে তোলা। নেতাদের দৃষ্টিতে, এ মুহূর্তে মাঠের কর্মসূচি ছাড়া আর কোনো বিকল্প নেই।
দলের একাধিক সূত্র জানিয়েছে, সরকার বিএনপিকে সংগঠিত হতে দিতে চায় না-এটা মাথায় রেখেই তাদের এগোতে হচ্ছে। ইতিমধ্যে নেতা-কর্মীদের ধরপাকড় শুরু হয়েছে, নতুন করে ‘মিথ্যা’ মামলা দেওয়া হচ্ছে। দলটির নীতিনির্ধারকেরা মনে করছেন, সংসদ নির্বাচনে বিএনপিকে দমিয়ে রাখতে সরকার নানা কূটকৌশল নিয়ে এগোচ্ছে। এর মধ্যে কারাগারে আদালত বসিয়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার শেষ করার পরিকল্পনা রয়েছে। আবার ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচারও শেষ পর্যায়ে। উভয় মামলায় বিএনপির দুই শীর্ষ নেতা খালেদা জিয়া ও তারেক রহমানের সাজা দিতে সরকার ষড়যন্ত্র করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ