Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রাতারগুলে বনবিভাগের লোকজন ও গ্রামবাসীর সংঘর্ষ, ৩ জন গুলিবিদ্ধ

রাতারগুল | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ৩:৩৮ পিএম

সিলেটের গোয়াইনঘাটে দেশের একমাত্র সোয়াম্প ফরেস্ট রাতারগুলের  মহিষের ঘাটে বনবিভাগের সাথে গ্রামবাসীর সংঘর্ষ হয়েছে। এসময় স্থানীয় তিনজন গুলিবিদ্ধ হয়েছেন। সংঘর্ষে বনবিভাগের রেঞ্জ কর্মকর্তাকে মারধোরের ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে বনরক্ষীরা গুলি চালিয়েছেন।

স্থানীয় ও পুলিশসূত্রে জানা গেছে, বনবিভাগের লোকজন সকালে রাতালগুল সোয়াম্প ফরেস্টে গাছ লাগাতে যান। এসময় স্থানীয় গ্রামবাসী লাগাতে বাধা দেন। কথাকাটাকাটির এক পর্যায়ে গ্রামবাসী ও বনবিভাগের লোকজনের মধ্যে সংঘর্ষ বাধে। গ্রামবাসীদের হামলায় রেঞ্জ কর্মকর্তা আহত হন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে বনরক্ষীরা ছররা গুলি ছুড়েন। গুলিতে গ্রামবাসীদের মধ্যে তিন জন গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধরা হচ্ছেন আলিম উদ্দিন (২৫), আবদুন নুর (২৫) ও আরিফ উদ্দিন (২২)। তবে তাদের অবস্থা আশঙ্কাজনক নয় বলে জানিয়েছেন গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল জলিল।

তিনি জানান, একজনের পেটে ও অন্য দুজনের পায়ে ছররা গুলি লেগেছে। তাদেরকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল হাসপাতালে আনা হয়েছে।

এর আগে গতকাল মঙ্গলবার সকালে থেকে বন বিভাগের ৪৫ জন শ্রমিক মূর্তা গাছের চারা রোপণ করেন। পরে স্থানীয় মক্তার মিয়া, সাব্বির আহমদ, আলাউদ্দিন, মকবুল, আবুল ও শফাত মাইকিং করে গ্রামের মানুষ জড়ো করে। তারা রোপণকৃত চারা ও গাছ উপড়ে নিয়ে যায়।

এ বিষয়ে বন বিভাগের সারী রেঞ্জ কর্মকর্তা সাদ উদ্দিন বলেন, ‘দীর্ঘদিন ধরে ওই এলাকার মক্তার মিয়া, সাব্বির, আলাউদ্দিন, শফাতসহ ২০/২৫ জনের একটি চক্র রাতারগুল জলারবন এলাকা দখল করতে চায়। তারই ধারবাহিকতায় রাতারগুল জলার বনে রোপণকৃত গাছ ও চারা আজ এ চক্রটি উপড়ে ফেলেছে।’

এ বিষয়ে তিনি গোয়াইনঘাট থানায় জিডি করেছেন বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ