Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিজেপিকে ফ্যাসিস্ট বলায় ভারতে প্রবাসী ছাত্রী গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ৯:৩৩ পিএম | আপডেট : ১২:১৩ এএম, ৫ সেপ্টেম্বর, ২০১৮

ভারতের ক্ষমতাসীন দল বিজেপিকে ‘ফ্যাসিস্ট’ বলায় তামিলনাড়–তে কানাডা প্রবাসী এক ছাত্রীকে গ্রেফতার করা হয়। এ নিয়ে ব্যাপক ক্ষোভ ও নিন্দার ঝড় উঠেছে। খবর বিবিসি।
বিবিসি তামিল খবরে বলা হয়, সোমবার তামিলনাড়–র টুটিকোরিন বিমানবন্দরে এ ঘটনা ঘটে। তামিলনাড়–র মেয়ে সোফিয়া লোইস কানাডায় অধ্যয়নরতা। তিনি বাবা-মার সাথে দেখা করতে চেন্নাইতে নিজ বাড়িতে এসেছিলেন। সোফিয়া চেন্নাই থেকে বাবা-মার সাথে বিমানে করে টুটিকোরিন বিমানবন্দরে যান। সেখানে বিজেপি নারী রাজনীতিক তামিলসাই সুন্দারাজনকে দেখে বিজেপি ফ্যাসিস্ট বলে মন্তব্য করেন। এ সময় দু’জনের মধ্যে কথা কাটাকাটি হয়। সে ভিডিও ভাইরাল হয়।
সোফিয়ার বাবা স্থানীয় মিডিয়াকে বলেন, টুটিকোরিন বিমানবন্দরে নামার পর সোফিয়া বিজেপি নেত্রীকে দেখতে পায়। সে তাকে দেখে বলে, ফ্যাসিস্ট বিজেপি সরকার নিপাত যাক, নিপাত যাক। এছাড়া সে আর কিছু বলেনি।
বিজেপি নেত্রী তাকে ক্ষমা চাইতে বললে সোফিয়া তাতে অস্বীকৃতি জানান। তখন ঐ নেত্রী তার অনুভ‚তিতে আঘাত ও তার অসুবিধা সৃষ্টি করার জন্য তার বিরুদ্ধে মামলা করেন। সুন্দারাজন দি ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকাকে বলেন, তিনি লোইসের হুমকির শিকার হয়েছেন।
সুন্দারাজন বলেন, কোনো নিরীহ মেয়ে এ ধরনের কথা বলতে পারে না। আমি তাকে জিজ্ঞেস করি যে সে এ কথা বলছে কেন। তখন সোফিয়া বলে যে তার মত প্রকাশের স্বাধীনতা আছে। সে হাত মুঠো করে বিজেপির ফ্যাসিস্ট সরকার নিপাত যাক বলে ¯েøাগান দেয়। আমার মনে হয় যে একজন সন্ত্রাসীকে ছেড়ে দেয়া উচিত হবে না। আমি তার বিরদ্ধে পুলিশের কাছে অভিযোগ করি।
পুলিশ তখনি তাকে গ্রেফতার করে।
এ গ্রেফতারের ঘটনায় ব্যাপক ক্ষোভ ও সমালোচনার ঝড় ওঠে। টুইটারে বহু মানুষ এ গ্রেফতারের নিন্দা করেন। তাকে মঙ্গলবার জামিন দেয়া হয়। তবে স্থানীয় মিডিয়ায় বলা হয় যে সোফিয়াকে ১৫ দিনের বিচারিক হেফাজতে রাখার নির্দেশ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজেপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ