Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিক্ষা মন্ত্রণালয় এডিপি বাস্তবায়নে পিছিয়ে

সংসদীয় কমিটিতে প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

এডিপি বাস্তবায়নের জাতীয় গড় অগ্রগতির কাছাকাছিও নেই শিক্ষা মন্ত্রণালয়। চলতি ২০১৮-১৯ অর্থবছরে জুলাই মাস পর্যন্ত এডিপি বাস্তবায়নের জাতীয় গড় অগ্রগতি যেখানে শূন্য দশমিক ৫৭ শতাংশ সেখানে এই মন্ত্রণালয়ের আর্থিক অগ্রগতি শূন্য দশমিক ২৩ শতাংশ। অর্থাৎ জাতীয় অগ্রগতির তুলনায় এ মন্ত্রণালয়ের আর্থিক অগ্রগতি শূন্য দশমিক ৩৪ শতাংশ কম।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অনুষ্ঠিত বৈঠকে এসব তথ্য জানানো হয়। কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য আলহাজ অ্যডভোকেট মো. রহমত আলী, মো. আব্দুল মজিদ খান এবং মীর মোস্তাক আহমেদ রবি। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
কমিটির বৈঠকে জানানো হয়, চলতি ২০১৮-১৯ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় মোট ৭১টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এই ৭১টি প্রকল্পে মোট বরাদ্দ ৫ হাজার ৭৩৫ দশমিক ৮৫ কোটি টাকা। গত জুলাই মাস পর্যন্ত প্রকল্পগুলোতে ব্যয় হয়েছে মাত্র ১৩ দশমিক ১৪ কোটি টাকা। এদিকে ২০১৮-১৯ অর্থবছরে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় ১০টি প্রকল্প বাস্তবায়নাধীন আছে। এই ১০টি প্রকল্প মোট বরাদ্দ ৭৭৩ দশমিক ৭৮ কোটি টাকা। জুলাই পর্যন্ত এসব প্রকল্পে কোন অর্থই ব্যয় হয়নি।
এদিকে বৈঠকে জানানো হয়, দেশের মাধ্যমিক বিদ্যালয়ের সকল ছাত্রীকে উপবৃত্তির আওতায় আনার লক্ষে সেকেন্ডারি এডুকেশন স্টাইপেন্ড প্রজেক্টের মাধ্যমে ১০ শতাংশ ছাত্র এবং ৩০ শতাংশ ছাত্রীকে উপবৃত্তি প্রদান করা হচ্ছে। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের আওতায় ও একই হারে উপবৃত্তি প্রদান করা হচ্ছে। কমিটি বেকার যুবকদের কর্মসংস্থানের নিশ্চিত করার জন্য প্রতিটি উপজেলায় আনুপাতিক হারে কারিগরি বিদ্যালয় স্থাপন প্রকল্প গ্রহণের সুপারিশ করে।
বৈঠকে স্কুল কলেজের নতুন ভবন নির্মাণে প্রকল্প গ্রহণের পূর্বে অবশ্যই সঠিক সুদূর প্রসারী পরিকল্পনা গ্রহণ করে প্রকল্প পাশ করার পরামর্শ দেয়া হয়। যাতে ভবিষ্যতে নতুন প্রকল্প গ্রহণ করতে না হয় এবং প্রকল্প ব্যয় বৃদ্ধি না পায়। এছাড়া স্কুল কলেজের অবকাঠামোগত উন্নয়ন কাজের দিকে আরো বেশি গুরুত্ব প্রদান এবং অবকাঠোমো উন্নয়নে যেসব প্রকল্প গ্রহণ করা হয়েছে তা অতিদ্রুত শুরু করার সুপারিশ করা হয়। উচ্চশিক্ষা এবং গবেষনা খাতে সরকারের আর্থিক বরাদ্দ বৃদ্ধি পাওয়ার গবেষনা কাজে ছাত্রছাত্রীদের আকৃষ্ট করতে যথাযথ পদক্ষেপ গ্রহণে বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনকে ভুমিকা পালনের পরামর্শ দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ