Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষা কারিকুলামে ব্রাক্ষণ্যবাদী আগ্রাসন বন্ধ করতে হবে সেমিনারে জাতীয় নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৯ পিএম

মুসলমানের ঘরে জন্ম নেয়া আজকের প্রজন্মকে বিতর্কিত ও অবৈজ্ঞানিক বিবর্তনবাদের নামে শেখানো হচ্ছে। তারা বানর থেকে এসেছে, সৃষ্টিকর্তা বলে কেউ নেই। এছাড়া পাঠ্যপুস্তকে ধর্ম বিরোধী বিভিন্ন মতবাদের অনুপ্রবেশ, প্রকৃতি ও দেশীয় সংষ্কৃতি বিরোধী সমকামিতার প্রমোট, বিজাতীয়, পৌত্তলিক ও ব্রাক্ষণ্যবাদী সংস্কৃতির বিস্তার, শিশুমনে আত্ম-পরিচয় সঙ্কট সৃষ্টি, ইসলামী বিধি-বিধান, ইসলামের পরিচায়ক বিষয়াবলি ও পর্দাপ্রথাকে হেয় করা এবং ধর্মীয় স্বাতন্ত্রকে বিলীন করে দেয়ার অপচেষ্টা চালানো হচ্ছে। এক কথায় নতুন প্রজন্মকে নাস্তিক বানাবার সকল আয়োজন সম্পন্ন করা হয়েছে। জাতীয় শিক্ষা কারিকুলামে বিজাতীয়, পৌত্তলিক ও ব্রাক্ষণ্যবাদী আগ্রাসন বন্ধ করতে হবে। জাতীয় শিক্ষাক্রমে ঈমান-আক্বিদা ও ইসলামী চিন্তা-চেতনা বিরোধী বিষয়গুলো বাতিল করত হবে,

মুফাক্কিরে ইসলাম সাইয়েদ আবুল হাসান আলী নদভী (রহ.) প্রতিষ্ঠিত আধ্যাত্মিক ও মানবিক সংগঠন পয়ামে ইনসানিয়াত বাংলাদশের উদ্যোগে সম্প্রতি পল্লবী ২নং ওয়ার্ড কমিউনিটি সেন্টরে অনুষ্ঠিত ‘‘নতুন প্রজন্মের ঈমান হেফাজতের পথ ও পদ্ধতি’’ শীর্ষক সেমিনারে বক্তারা নেতৃবৃন্দ বলেন। সংগঠনের আমীর ডক্টর মাওলানা শহীদুল ইসলাম ফারুকীর সার্বিক ব্যবস্থাপনায় এবং মাওলানা এনামুল করীম ইমাম ও মাঈনুদ্দীন ওয়াদুদের সঞ্চালনায় উক্ত সেমিনারে গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেন মাওলানা আব্দুর রাজ্জাক নদভী, মাওলানা শরীফ মুহাম্মাদ, মাওলানা লিয়াকত আলী, মুফতি আব্দুল বারী, মুফতি আবুল বাশার নোমানী, মুফতি সাইফুজ্জামান, মুফতি জহির ইবনে মুসলিম, মুফতি শাঈখ মুহাম্মাদ উসমান গনী, মুফতি ইমরান হুসাইন কাসেমী, মাওলানা রাইয়ান ইবনে লুৎফুর রহমান, মুফতি হাসীবুর রহমান, মুফতি সাঈদ আহমদ, মাওলানা আবুল বাশার, মাওলানা আব্দুল কাইয়ূম, মাওলানা রফিকুল ইসলাম, মুফতি রিজওয়ানুল হক রাহমানী, মাওলানা আনাস মাদানী।
উক্ত সেমিনারে কতিপয় প্রস্তাব ও পরামর্শ তুলে ধরা হয়। প্রস্তাব গুলো হচ্ছে, সরকারি ও বেসরকারী পর্যায়ের সকল প্রাইমারী স্কুলে বিশুদ্ধ কোরআন শিক্ষা এবং সাধারণ শিক্ষার সর্বস্তরে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করতে হবে, প্রাইমারী স্কুলগুলোতে দাওরায়ে হাদীস পাস আলেমদের নিয়োগ দিয়ে শিশুদেরকে বিশুদ্ধ কোরআন ও প্রয়োজনীয় দ্বীন শেখানোর ব্যবস্থা করতে হবে। জাতীয় শিক্ষা কমিশন ও পাঠ্যপুস্তক বোর্ডে বিশেষজ্ঞ আলেমদের অন্তর্ভূক্ত করতে হবে, নারী শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষে তাদের আলাদা শিফটে ক্লাস চালুর ব্যবস্থা করতে হবে এবং কওমি সনদের সরকারী স্বীকৃতির বাস্তবায়ন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ