Inqilab Logo

বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ.এশিয়ার প্রথম রোবটিক রেস্টুরেন্ট বানালো নেপাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

প্রযুক্তিতে ভরসা রেখে রোবটিক রেস্টুরেন্ট বানালো নেপাল। দেশীয় প্রযুক্তিতে এমন রেস্টুরেন্ট দক্ষিণ এশিয়াতেও এর আগে কেউ বানাতে পারেনি। ভারতের চেন্নাইয়ের একটি রেস্টুরেন্টে রোবট ওয়েটার থাকলেও সেটি ভারতীয় প্রযুক্তিতে তৈরি নয়। দক্ষিণ এশিয়ায় নেপালই প্রথম দেশ যারা নিজেদের প্রযুক্তিতে এই রোবট বানিয়েছে। নেপালের ওই রেস্টুরেন্টের নাম নাওলো। নাওলো শব্দের অর্থ নতুন। মাত্র পাঁচটি রোবট দিয়ে চালানো হচ্ছে এই রেস্টুরেন্ট। এদের তিন জনের নাম জিঞ্জার এবং দু’জনের নাম ফেরি। এখানে প্রযুক্তির সঙ্গে মিলেমিশে চলে খাবার পরিবেশন। এই রেস্টুরেন্টের ব্ল প্রিন্ট বানিয়েছে পাইলা টেকনোলজি নামে এক সংস্থা। মাত্র ৬ জন ইঞ্জিনিয়ার মিলে এই পুরো রোবটিক রেস্টুরেন্টটি বানিয়েছেন। শুধু খাবার পরিবেশনের কাজেই যে ডিজিটাল প্রযুক্তি কাজে লাগানো হয়েছে তা নয়। রেস্টুরেন্টের প্রতিটি কোণেই প্রযুক্তির ছাপ স্পষ্ট। প্রতিটি টেবিলে আলাদা করে ডিজিটাল স্ক্রিনের মেনুর অপশন রয়েছে। অনেকটা মোবাইলের টাচ স্ক্রিনের মতো সেই অপশন থেকে নিজের পছন্দের খাবার বেছে নেয়া যায়। জায়গায় বসে সুইচ টিপলেই সরাসরি অর্ডার চলে যাবে রান্নাঘরে। খাবার তৈরি হয়ে গেলে রান্নাঘর থেকে আপনার টেবিলে তা পৌঁছে দিয়ে যাবে রোবট। এবিপি।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৯ আগস্ট, ২০১৮, ৬:৪৫ এএম says : 0
    এখনে নেপালের নিজস্ব প্রযুক্তি দিয়ে রোবট বানিয়ে রেস্টুরেন্ট চালচ্ছে এটা তাদের একটা বিরাট সাফল্য মানতেই হবে। খাবের অর্ডার নেবার দরকার নেই ডিজিটাল স্ক্রিনে মেনু রয়েছে গ্রাহক তার পছন্দ মত খাবার বেছে নিয়ে সুইচ টিপলেই চলে যাবে রান্না ঘরে এরপর খাবার তৈরী হয়েগেলে রোবট টেবিলে পৌছে দিবে। কোন ঝামেলা নেই হৈ চৈ নেই শুধু গ্রাহকদের কথার আওয়াজ ছাড়া আরকোন শব্দ শোনা যায় না সাধারন রেস্টুরেন্টের মত। দক্ষিন এশিয়ার ভারতে বহু আগেই রোবটের রেষ্টুরেন্ট খোলা হয়েছে তবে এর প্রযুক্তি বিদেশী কোম্পানীর। আমরা নেপালের এই অগ্রযাত্রাকে স্বাগত জানাই আর সাথে সাথে আল্লাহ্‌র কাছে দোয়া করি যাতে আমদের দেশেও নিজস্ব প্রযুক্তি দিয়ে বিভিন্ন পন্থায় দেশকে এগিয়ে নিয়ে যাবার সুযোগ আসে। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোবট

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ