Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাজের সহযোগিতার জন্য রোবট ব্যবহার প্রসঙ্গে।

ইউসুফ বিন সালমান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ৮:৪২ পিএম

প্রশ্নের বিবরণ : রোবটের শরয়ী বিধান কী? পুরুষ কিংবা নারী আকৃতির রোবট বাসায় কিংবা বাহিরে কাজের জন্য রাখা যাবে কিনা এবং এদেরকে দেখা দেয়া যাবে কিনা?

উত্তর : এখন পর্যন্ত রোবটের ব্যবহার যে পর্যায়ে আছে, তা জায়েজ হওয়ার কথা। যেমন, ঘরোয়া কাজকর্ম, পাহারা, সহকারীর কাজ ইত্যাদি রোবট থেকে নেওয়া যায়। কোনো হারাম বা নাজায়েজ কাজ কিংবা সেবা রোবট থেকেও নেওয়া জায়েজ নয়। রোবটের কৃত্রিম বুদ্ধিমত্তা এখন পর্যন্ত যে স্থানে আছে, তা বিবেচনা করলে নারী পুরুষের সামনে যেতে ও আসতে দিতে পারবে। বুদ্ধিমত্তা যদি একটি সাবালক নারী বা পুরুষের সমান এবং সম পর্যায়ের বোধ ও অনুভূতি রোবটকে দেওয়া হয়, তখন রোবট থেকেও নিজের প্রাইভেসি কঠোরভাবে বজায় রাখতে হবে। কারণ, মানুষ থেকে যে কারণে পর্দা করতে হয়, একটি বুদ্ধিমান মেশিন থেকেও তখন এভাবেই পর্দা করতে হবে। কেননা মেশিনটি নারী পুরুষের প্রাইভেসি বিনষ্টের কাজ কিংবা মানহানিকর বিষয়ের সংরক্ষণ ও প্রকাশ মানুষের চেয়ে বেশি করতে পারে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোবট ব্যবহার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ