Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চামড়ার কম দামে দুশ্চিন্তা

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

চাহিদার তুলনায় সরবরাহ বৃদ্ধি পাওয়ায় এবার পশুর চামড়ার দাম গত বছরের প্রায় অর্ধেকে নেমে যাওয়ায় এ অঞ্চলের এতিম ও গরিব মিসকিন সহ বিভিন্ন এতিমখানা এবং লিল্লাহ বোর্ডিংগুলোও ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। ফলে কোরবানি কেন্দ্রিক দক্ষিণাঞ্চলের আর্থিক খাতে যে প্রবৃদ্ধি অর্জিত হবার কথা, এবার তা ব্যর্থ হয়েছে। পশুর চমড়ার মূল্য এযাবতকালের সর্বনিম্নে নেমে যাওয়ায় এখাতে আর্থিক ক্ষতি হয়েছে মারাত্মক। দক্ষিণাঞ্চলে এবার ৭শ টাকার ওপরে কোন গরুর চামড়া বিক্রী হয়নি। ছাগল ও খাশির চামড়ার ক্রেতা সংকট ছিল সর্বত্র। বেশীরভাগ মাদ্রাসাই এবার কোন কোরবানির পশুর চামড়া কেনেনি।
বিশেষকরে প্রতিবছরই দক্ষিণাঞ্চলের বিভিন্ন এতিমখানা এবং লিল্লাহ বোর্ডিং সহ দ্বীনি প্রতিষ্ঠানসমুহ কোরবানির পশুর চামড়া ও তার মূল্য থেকে আর্থিক সহায়তা অর্জন করে সারা বছরের ব্যয় নির্বাহের যে সুযোগ লাভ করত এবার তা অনেকটাই অনুপস্থিত। ফলে আগামী এক বছর দক্ষিণাঞ্চলের এতিমখানা ও লিল্লাহ বোর্র্ডিং সহ দ্বীনি প্রতিষ্ঠাগুলোর পরিচালন ব্যয় নির্বাহ নিয়ে ইতোমধ্যে দুঃশ্চিন্তা বাড়তে শুরু করেছে সংশ্লিষ্টদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চামড়া

১৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ