Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চেচনিয়ায় সিরিজ জঙ্গি হামলায় নিহত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০৩ পিএম

রাশিয়ার স্বায়ত্বশাসিত অঞ্চল রিপাবলিক অব চেচনিয়ায় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সিরিজ সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। এতে পাঁচজন নিহত হয়েছেন।

সোমবার এ হামলা সংঘটিত হয় বলে জানায় দেশটির কর্তৃপক্ষ। নিহতরা সবাই কিশোর বয়সী হামলাকারী।

ইসলামিক স্টেট অব ইরাক ও দ্য লেভান্তে (আইএসআইএল বা সংক্ষেপে আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। আইএসের ওয়েবসাইট ‘আমাক’ এর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সাইট পর্যবেক্ষক দল।

আমাক জানায়, আইএসের যোদ্ধারা চেচনিয়ার রাজধানী গ্রজনি ও শালিতে পুলিশ কর্মকর্তাদের ওপর হামলা চালায়। তবে এর আগেও আইএস এ ধরনের হামলার দায় স্বীকার করলেও তারর কোনো যৌক্তিক সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

চেচনিয়া আঞ্চলিক সরকারের তথ্যমন্ত্রী ঝামবুলাত উমারভ সংবাদ সংস্থা তাসকে জানান, হামলাকারীদের বয়স ১১ থেকে ১৬ এর মধ্যে। সম্প্রতি আইএস তাদের সমর্থন বাড়াতে টিনএজারদের দিকে ঝুঁকছে।

হামলা সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যায়নি। রাশিয়ার তদন্তকারী কর্মকর্তারা জানিয়েছেন, তারা এ ঘটনায় ফৌজদারি মামলা করেছেন।

রাশিয়ার কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, হামলায় কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। চেচনিয়ার রাজধানী গ্রজনি ও শালিতে কমপক্ষে পাঁচ হামলাকারী নিহত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি হামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ