Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রিয়ালের আসল পরীক্ষা আজ থেকে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

মৌসুমের প্রথম লা লিগা ম্যাচে আজ মাঠে নামছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। মাদ্রিদেরই আরেক দল গেটাফের বিপক্ষে জয়ের প্রত্যাশা করতেই পারে বার্নাব্যুর দলটি। কিন্তু বার্নাব্যুতে আজ হয়ত খুব বেশি গোলের প্রত্যাশা করবে না রিয়াল। ক্রিশ্চিয়ানো রোনালদো নামক গোলমেশিনই যে নেই রিয়ালের এই দলে।
ভূমিকার সঙ্গে দ্বিমত পোষণ করে থাকলে চলুন একটু পরিসংখ্যানের দিকে চোখ বুলানো যাক। লস আজুলোনেরসদের বিপক্ষে টানা নয় ম্যাচ জিতেছে লস বø্যাঙ্কোসরা। এসময় তারা গোলও করেছে ৩৫টি। কিন্তু সেই গোলের ২৩টিই রোনালদোর! বাকিদের যে গোল করার সক্ষমতা নেই ব্যাপারটা এমন নয়, তবে উন্নতির ধারায় থাকা গেটাফের বিপক্ষে তাদের কাজটা যে সহজ হবে না একথা বলা যেতেই পারে। গত মৌসুম আট নম্বরে থেকে লিগ শেষ করে গেটাফে।
রোনালদো দল ত্যাগের পরই ‘রিয়াল ডুবলো’ বলে চারিদিকে রব ওঠে। সেটা আরো প্রকট হয় তার পরিবর্তে দলে সেই মাপের কোন খেলোয়াড় কিনতে না পারায়। পর্তুগিজ তারকাকে ছাড়া রিয়ালের মৌসুম কেমন হবে তার একটা আভাস কিন্তু এরই মধ্যে, উয়েফা সুপার কাপে। অতিরিক্ত সময়ে গড়ানো যে ম্যাচে নগর প্রতিদ্ব›দ্বী অ্যাটলেটিকোর কাছে ৪-২ গোলে হেরে যায় রিয়াল। গত ২০ বছরে যা বৈশ্বিক কোন ফাইনালে তাদের প্রথম পরাজয়। পর্তুগিজ তারকার অভাব যে লিগেও দলটি হাড়ে হাড়ে পাবে একথা বলা যেতেই পারে।
এস্তোনিয়ার সেই ম্যাচে হারের পরও অবশ্য অনেকগুলো ইতিবাচক দিক নজরে আসে জিনেদিন জিদানের পরিবর্তে দায়িত্বে আসা হুলেন লোপেতেগির। গ্যারেথ বেল, করিম বেনজেমারা, মার্সেলো, দানি কারবাহাল, রাফায়েল ভারানেরা যে মন্দ খেলা উপহার দিয়েছেন তা নয়। আক্রমণভাবে ইসকোও আছেন রোনালদোর অভাব পূরণ করতে। এরপরও লা লিগায় স্প্যানিশ কোচের অভিষেকটা কেমন হবে সেদিকেও আজ নজর থাকবে বার্নাব্যু ভক্তদের। লোপেতেগিকে সিদ্ভান্ত নিতে হবে চেলসি থেকে দলে নিয়ে আসা বিশ্বকাপের সেরা গোলরক্ষক থিবাত কোর্তোয়াকে নিয়েও। মাদ্রিদের জার্সিতে দীর্ঘতিন ধরে খেলে আসছেন কেইলর নাভাস। গত ম্যাচেও ভালো কিছু সেভ দিয়েছেন কোস্টা রিকান ৩১ বছর বয়সী।
একাদশ নিয়ে অবশ্য দ্বিধায় নেই লোপেতেগি, ‘আমরা সন্তুষ্ট যে মৌসুমে আমরা দুর্দান্ত দল হতে যাচ্ছি। এই দলটাকে আমি ভালোবাসি। তাদের নিয়ে আমি সুখি।’ গতকালের সংবাদ সম্মেলনে ৫১ বছর বয়সী বলেন, ‘আমি মনে করি আমরা অসাধারন রিয়াল মাদ্রিদকেই দেখব এবং আমাদের যে খেলোয়াড় আছে তাদের নিয়ে সব ধরণের শিরোপার জন্যে লড়ব।’
দল নিয়ে মৌসুমে রিয়াল যে সুখে তার প্রমাণ হয়ত লোপেতেগির কথাগুলোর দিকে সুক্ষ নজর দিলেই আঁচ করা যায়। এদিকে দলের অন্যতম প্রধাণ তারকা ও রাশিয়া বিশ্বকাপের সেরা খেলোয়াড় লুকা মড্রিচকে নিয়ে শুরু হয়েছে নতুন ঝামেলা। তার দিকে হাত বাড়িয়েছে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান। যাকে নিয়ম বহির্ভুত মনে করায় সেরি আ দলটির বিপক্ষে ফিফার কাছে অভিযোগও করেছে রিয়াল। রোনালদোর পর দলের দ্বিতীয় সেরা তারকাকে হারালে রিয়ালের কি অবস্থা হবে সেটা ভালো করেই জানেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনা পেরেজ। ক্রোয়াট মিডফিল্ডারকে আটকাতে তাই সব ধরণের প্রচেষ্টাই চালাচ্ছেন তিনি।
ছুটি কাটিয়ে দলের সঙ্গে দেরিতেই যোগ দেন মড্রিচ। যে কারণে অ্যাটলেটিকো ম্যাচে শুরু থেকে বেঞ্চে ছিলেন ৩২ বছর বয়সী। আজ তাকে শুরুর একাদশে দেখা যেতে পারে। গেটাফে পাবে না ইনজুরি আক্রন্ত মিডফিল্ডার মার্কেল বার্গারাকে।

লা লিগায় আজ মুখোমুখি
এইবার : হুয়েস্কা, রাত সোয়া ১০টা
রায়ো ভালকানো : সেভিয়া, রাত সোয়া ১২টা
রিয়াল মাদ্রিদ : গেটাফে, রাত সোয়া ২টা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ