Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

পাক-ভারত গোলাগুলি
ইনকিলাব ডেস্ক : ভারত ও পাকিস্তানী সেনারা কাশ্মীর বিভক্তকারী লাইন অব কন্ট্রোল (এলওসি) বরাবর বৃহস্পতিবার রাতে উভয় পক্ষ গোলা বিনিময় হয়েছে। কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর থেকে ১৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে পুঞ্চ জেলায় এলওসি বরাবর উভয় পক্ষ গোলা বিনিময় করে। ভারতীয় এক কর্মকর্তা বলেন, পাকিস্তানী সেনারা গতরাত ১০টার দিকে ভারতীয় সেনা ও স্থানীয়দের অবস্থান লক্ষ্য করে উস্কানিমূলকভাবে গতরাতে পুঞ্চ জেলায় মর্টার হামলা চালায়। এনডিটিভি।

পরলোকে ফ্রাঙ্কলিন
ইনকিলাব ডেস্ক : বিশ্বের লাখ লাখ মানুষের কাছে ‘কুইন অব সোউল’খ্যাত কিংবদন্তিতুল্য গায়ক আর্থা ফ্রাঙ্কলিন ৭৬ বছর বয়সে বৃহস্পতিবার ডেট্রয়েটে নিজ বাড়িতে পরলোকগমন করেন। গত ছয় দশক ধরে তিনি তাঁর শ্রোতা ও ভক্তদের হৃদয় জয় করে রেখেছেন। আর্থা ফ্রাঙ্কলিন ‘রেসপেক্ট’(১৯৬৭), ‘ন্যাচারাল ওমেন’ (১৯৬৮) এবং ‘আই ছে এ লিটল প্রেয়ার’(১৯৬৮) অ্যালবামের মাধ্যমে কয়েক দশক ধরে নারী গায়কদের উৎসাহিত ও অনুপ্রাণিত করে আসছেন। রয়টার্স।

ভারতীয় সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত বিরোধপূর্ণ কাশ্মীরে ফের অভিযান শুরু করেছে দেশটির যৌথ বাহিনীর সদস্যরা। অভিযান চলাকালে শুক্রবার সকালে উত্তর কাশ্মীরের হান্দওয়ারার রালগুড় এলাকায় সশস্ত্র বন্দুকধারীদের সঙ্গে বন্দুকযুদ্ধে এক ভারতীয় সেনা নিহত হয়েছে। ওই এলাকায় দুপক্ষের মধ্যে এখনও গোলাগুলি চলছে। অভিযানে ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপি) ৯২ নম্বর ব্যাটেলিয়ন, ৩২ নম্বর রাষ্ট্রীয় রাইফেলস এবং স্পেশাল অপারেশনস গ্রুপের সদস্যরা ওই এলাকা ঘিরে তল্লাশি চালাচ্ছেন। এনডিটিভি।

ইন্দোনেশিয়ায় নিহত ৩১
ইনকিলাব ডেস্ক : এশিয়ান গেমস সামনে রেখে ছোটখাটো অপরাধীদের ধরতে ইন্দোনেশিয়ার পুলিশের অভিযানে বেশ ক’জন নিহত হয়েছেন। এ অভিযানকে অযৌক্তিক ও অতিরিক্ত বলে আখ্যায়িত করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত পর্যবেক্ষণ করে সংস্থাটি বলছে, ৩১টি নিহতের ঘটনার সঙ্গে সরাসরি এশিয়ান গেমসের সম্পৃক্ততা রয়েছে। দ্য গার্ডিয়ান।

ইতালিতে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইতালিতে রিখটার স্কেল ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত এনেছে। শক্তিশালী এই ভূমিকম্পে ঘর ছেড়ে বেরিয়ে পড়েছেন অনেক বাসিন্দা। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটি আদ্রিয়াতিক উপকূলে আঘাত আনে। বনে উৎপত্তিস্থল ছিলো সাত মাইল গভীরে। মোন্তেসিলফোনের মেয়র ফ্রাঙ্কো পালোতা বলেন, স্থানীয়রা আতঙ্কিত ছিলো। তবে খুব বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। অনেক পুরাতন কিছু দেয়াল ধসে পড়েছে। তিনি বলেন, ‘সবাই খুবই আতঙ্কিত। ইশ্বরকে ধন্যবাদ যে কোনও হতাহতের খবর নেই।’ দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ