Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

২৮ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় কানো প্রদেশে গত সাত মাসে কলেরায় অন্তত ২৮ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দেশটির এক কর্মকর্তা এ তথ্য জানান। স্বাস্থ্য বিষয়ক স্টেট কমিশনার কাবিরু গেতসো কানো নগরীতে সাংবাদিকদের বলেন, প্রদেশটির স্থানীয় সরকারের আওতাধীন ৩৩টি এলাকায় ৪শ’ জন তীব্র পানিবাহিত ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। রয়টার্স।

২০ লাখ গাছ
ইনকিলাব ডেস্ক : বনায়ন প্রচেষ্টার অংশ হিসেবে পাকিস্তান সেনাবাহিনী সারা দেশে একযোগে ২০ লাখ গাছের চারা রোপণ করছে। মঙ্গলবার এক ঘোষণায় আইএসপিআর জানায়, সেনাবাহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া ও তার স্ত্রী ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান’ উদ্বোধন করেন। তারা সকল পাকিস্তানীর প্রতি এই অভিযানে শামিল হওয়ার আহŸান জানিয়েছেন। এ উপলক্ষে সোমবার এক বার্তায় জেনারেল বাজওয়া বলেন, ‘গাছ হলো জীবন। জীবন বাঁচাতে গাছ লাগান।’ ডন।

ফিলিপাইনে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের মধ্যাঞ্চলে বুধবার পুলিশের সঙ্গে সংঘর্ষে সাত সন্দেহভাজন বামপন্থী বিদ্রোহী নিহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। পুলিশ জানায়, বুধবার রাতে এন্টিক প্রদেশের সানজোস শহরের একটি গ্রামে উভয় পক্ষের মধ্যে এ সংঘর্ষ ঘটে। নিউ পিপল’স আর্মি (এনপিএ)’র বিদ্রোহীরা পুলিশের একটি দলকে লক্ষ্য করে গুলি ছুঁড়লে উভয়পক্ষে মধ্যে সংঘর্ষ বেধে যায়। একটি খুনের মামলায় জড়িত দুই সন্দেহভাজন আসামীকে গ্রেফতার করতে পুলিশ এই অভিযান চালায়। পুলিশ জানায়, এক ঘন্টা ধওে উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ চলে। এতে সাত বিদ্রোহী নিহত হয়। সিনহুয়া।

গভীর আস্থা রয়েছে
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে ইন বুধবার বলেছেন, উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে আসন্ন বৈঠকে প্রতিবেশী দেশটির আন্তরিকতার প্রতি তার দেশের গভীর আস্থা রয়েছে। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট প্রাসাদ থেকে একথা বলা হয়েছে। জাপানের উপনিবেশ থেকে কোরীয় উপদ্বীপের স্বাধীনতা লাভের ৭৩তম বার্ষিকী উপলক্ষে এক বক্তৃতায় তিনি একথা বলেন। ১৯১০ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত কোরীয় উপদ্বীপ জাপানের উপনিবেশ ছিল। সিনহুয়া।

বিমানবন্দর বন্ধ ঘোষণা
ইনকিলাব ডেস্ক : ভারতের কেরালা রাজ্যের কোচি বিমানবন্দরে শনিবার বিকেল পর্যন্ত সব ধরনের ফ্লাইট ওঠা-নামা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। টানা বৃষ্টিপাতের কারণে পেরিয়ার নদীর পানি বৃদ্ধি পেয়ে এয়ারপোর্ট এলাকার কাছাকাছি চলে আসায় এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এ ব্যাপারে কোচি এয়ারপোর্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ১৮ আগস্ট দুপুর ২টা পর্যন্ত সব ধরনের ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে। পেরিয়ার নদী পানি বাড়া এখনও অব্যাহত রয়েছে। ড্রেনেজ ব্যবস্থা জোরদার করা হয়েছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ