Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যৌথ জনমত সমীক্ষার ফল ৩ রাজ্যে বিধানসভা ভোটে বিজেপির হার হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

 চলতি বছরের শেষে মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থানের ভোট হওয়ার কথা। এ তিনটি বিজেপি-শাসিত রাজ্যেই জেতার সম্ভাবনা রাহুল গান্ধীর দলের। তবে কেন্দ্রে সরকার গড়ার প্রশ্নে নরেন্দ্র মোদীর উপরেই আস্থা রাখছেন ওই তিন রাজ্যের মানুষ। মঙ্গলবার এবিপি নিউজ-সি ভোটারের যৌথ জনমত সমীক্ষায় এমন ছবিই ফুটে উঠেছে।
সমীক্ষা বলছে, রাজস্থান ও ছত্তিশগড়ে অনায়াস জয় পেতে পারে কংগ্রেস। ছত্তিশগড়ে গত বারের তুলনায় ১৫টি আসন বেশি পেতে পারে তারা। রাজস্থানে তাদের আসন এক ধাক্কায় ১০৯টি বেড়ে যেতে পারে। মধ্যপ্রদেশে বিজেপির ৫৯টি আসন কমার ইঙ্গিত দিচ্ছে সমীক্ষা। বিধানসভা ভোটে কংগ্রেসকে প্রথম পছন্দ বললেও লোকসভা ভোটে কিন্তু মোদীকেই বেছেছেন সমীক্ষার আওতায় আসা ওই তিন রাজ্যের মানুষ। তাঁদের ৪৬% বিজেপিকে সুযোগ দিতে চান। কংগ্রেসকে ৩৯%। ১ জুন থেকে ১০ অগস্টের মধ্যে ৬৫টি লোকসভা কেন্দ্রে ২৭ হাজার ৯৬৮ জন ভোটারকে নিয়ে এই সমীক্ষা হয়েছে। এই ধরনের সমীক্ষার ফল শেষ পর্যন্ত অনেক সময়েই মেলে না। তবে অনেকেই মনে করেন, সমীক্ষা জনতার মন বুঝতে সাহায্য করে। তিন রাজ্যে হারের আশঙ্কাতেই চলতি মাসে বিজেপির সব মুখ্যমন্ত্রীকে নিয়ে দিল্লিতে বৈঠকে বসছেন মোদী-অমিত শাহ। আর এই বিড়ম্বনা ঢাকতে বিধানসভার সঙ্গেই লোকসভার ভোট করার ভাবনাচিন্তা শুরু হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজেপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ