Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাষ্ট্রের মেরামতে শিশু শিক্ষার্থীরা

এম. কে. দোলন বিশ্বাস | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

এ এক অভূতপূর্ব দৃশ্য! শুধু বাংলাদেশ কেনো, পৃথিবীর ইতিহাসে কখনো কী এমন ঘটনা ঘটার নজির রয়েছে? সড়ক ব্যবস্থাপনায় হাজার-হাজার নিষ্পাপ, নির্দলীয়, কোমলমতি শিশু শিক্ষার্থী রাজপথে। তাদের বুক যেনো বাংলাদেশের হৃদয়। মুখে নিত্যনতুন স্লোগান।
উই ওয়ান্ট জাস্টিস। ইনসাফের দাবি নিয়ে ওরা রাজপথে। সবচেয়ে বড় কথা ওরা কথার ফুলঝুরিতে নয়, বরং বাস্তবে বিশ্বাসী। ওরা বাঙালি জাতির ঘুম ভাঙিয়ে দিয়েছে। বড়দের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে এই রাষ্ট্র, সমাজে কীভাবে রক্ষকের নামে ভক্ষকের ভূমিকায় অভিনয় করা হচ্ছে। কীভাবে রাষ্ট্রের রন্ধ্রে রন্ধ্রে ‘অনিময়-দুর্নীতি’ জেঁকে বসেছে। অথবা কীভাবে রাষ্ট্র, সমাজে পচন ধরেছে। ওরা দেখিয়ে দিয়েছে যতো ‘অদেখা’। আমরা হয়তো এ রাষ্ট্রের ধারক-বাহকের অভিনয় সম্পর্কে জানতাম। কিন্তু অতটা কখনোই জানা সম্ভব হয়নি। অক্ষমদের ঘাড়ে আইন চাপিয়ে দিয়ে এই রাষ্ট্রের ক্ষমতাবানরা যেনো আইনের ঊর্ধ্বে। রাস্তায় গাড়ি চালাতে ওদের কোনো লাইসেন্সের প্রয়োজন হয় না। এমনকি আইন মানার প্রয়োজন হয় না যেনো কোনো কিছুতেই।
সম্ভবত প্রথম একটি শিশুর দীপ্ত উচ্চারণ ফেসবুকে ভাইরাল হয়। ‘লাইসেন্স আছে? না, নেই। তাহলে এই গাড়ি যাবে না।’ এরপর শুরু হয় নতুন স্বাধীনতার ৪৭ বছরে এই নয়া অধ্যায়। ওইসব কোমলমতি শিশু শিক্ষার্থী সড়ক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করেছে। শুরুটা হয় গত ২৯ জুলাই মর্মন্তুদ দুটি মৃত্যুকে ঘিরে। এদিন দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে জাবালে নূর বাসের ধাক্কায় প্রাণ হারায় শহীদ রমিজ উদ্দীন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণীর ছাত্রী দিয়া খানম মীম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র আবদুল করিম। এ সময় আহত হয় আরও ১২ জন।
অবশ্য এটা বাংলাদেশে কোনো নতুন ঘটনা নয়। বরাবরই বাসচালকরা বেপরোয়া। ক্ষমতাবানদের বিশাল ছায়ায় তারা প্রফুল্ল। বলতে গেলে, যেনো মাফিয়াতন্ত্রের নিয়ন্ত্রণে পুরো পরিবহন সেক্টর। এবারের ভিলেন জাবালে নূর পরিবহনের মালিকানায়ও রয়েছে ক্ষমতাতন্ত্রের স্পষ্ট সংযোগ। দুই বন্ধুর নিষ্ঠুর মৃত্যুতে ক্ষুব্ধ, বিক্ষুব্ধ হয়ে পড়ে রাজধানীস্থ শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীরা। রাজপথে নেমে আসে তারা। এরই মধ্যে শাজাহান খান নামে ক্ষমতাবান নৌপরিবহন মন্ত্রীর বক্র হাসি আন্দোলনকারীদের আরো ক্ষুব্ধ করে তোলে। তারা বিস্ময়ে হতবাক হয়ে যায় মন্ত্রীর নিষ্ঠুরতার অভিনয় দেখে। একে একে আন্দোলনে যোগ দেয় সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী। পরিস্থিতি সামাল দিতে নানাবিধ কূট-কৌশল আর উদ্যোগ গ্রহণ করে সরকার। শাসক দলের পক্ষ থেকে অভিযোগ করা হয়, এ আন্দোলনে স্বার্থান্বেষী বিরোধী মহল ইন্ধন যোগাচ্ছে। আন্দোলনে যেকোনো কিছু ঘটে যেতে পারে বলেও সতর্কবার্তা উচ্চারণ করা হয়। শিক্ষার্থীদের ঘরে ফিরে যাওয়ার জন্যও বারবার বলা হয়।
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের অবস্থার বেগতিক দেখে গত ২ আগস্ট দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এ দিন ঢাকা কার্যত বিচ্ছিন্ন ছিল দেশের অন্যান্য এলাকা থেকে। রাজধানী শহর ছিল অচল। জেলায় জেলায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে। অবরোধে দুর্ভোগ পোহাতে হয় মানুষকে। তবে তারা তা মেনে নিয়েছেন হাসি মুখেই। এ আন্দোলনের পরিণতি যা-ই হোক না কেনো, এই শিশুরা এরই মধ্যে রচনা করেছে ‘নতুন ইতিহাস’। তাদের কিছু কিছু দাবি আর স্লোগান নতুন চিন্তা আর নতুন এক বাংলাদেশের ইঙ্গিত দিচ্ছে। রাস্তা বন্ধ, রাষ্ট্র মেরামতের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। এই প্ল্যাকার্ড জন্ম দিয়েছে বিপুল আলোচনার। জনপ্রতিনিধিদের সপ্তাহে অন্তত তিন দিন গণপরিবহনে যাতায়াত করতে হবে- এ দাবি বড়রা তোলার হিম্মত না পেলেও এই শিশুরা-কিশোররা সে সাহস দেখিয়ে দিয়েছে।
অপরদিকে শিক্ষার্থীরা ফেসবুক ব্যবহার করে আন্দোলনের প্রচার চালায় মর্মে পুলিশের পক্ষ থেকে শিক্ষার্থীদের আন্দোলন সামাল দিতে ফোর-জি ও থ্রি-জি ইন্টারনেট সেবা বন্ধের সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে গত ৪ আগস্ট সন্ধ্যায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এক আদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি ও থ্রি-জি সেবা ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দেয় সরকার। এতেও কিন্তু শিক্ষার্থীদের উত্তাল ঢেউ কমেনি, বরং আরো বেড়েছে। এদিকে অবরোধ-বিক্ষোভে অচল ঢাকা। নিরাপদ সড়কের দাবিতে চলা শিক্ষার্থীদের বিক্ষোভ হয়েছে সারা দেশে। টানা কর্মসূচি চলার মধ্যে কোনো কারণ ছাড়াই দূরপাল্লার বাস বন্ধ করে দেয় পরিবহন মালিকরা। তারা বাস বন্ধে নিরাপত্তার কথা বললেও শিক্ষার্থীরা মহাসড়কে দূরপাল্লার কোনো বাসে হামলা করেছে এমন তথ্য পাওয়া যায়নি।
প্রথম বারের মতো শিক্ষার্থীরা সড়কের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। পুরো রাজধানীতে বিভিন্ন সড়কের মোড়ে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দেয়। আন্দোলনে নামা শিক্ষার্থীদের একটি বড় অংশ সড়কে ট্রাফিক ব্যবস্থাপনায় কাজ করে। তারা নিজেদের মতো করে যানবাহনকে সারিবদ্ধভাবে লেন ধরে চলতে বাধ্য করে। এমনকি রিকশা চালকদেরও সারিবদ্ধ হয়ে চলতে দেখা যায়। মোড়ে মোড়ে সব ধরনের যানবাহনের কাগজপত্র পরীক্ষা করে শিক্ষার্থীরা। গাড়ি চালনায় লেন অনুসরণের নির্দেশনাও দেয় তারা। আন্দোলনের পঞ্চম দিনে মন্ত্রী, সংসদ সদস্য, সচিব, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাকেও গাড়ির কাগজপত্র না থাকায় আটকে দেয় শিক্ষার্থীরা। লাইসেন্সবিহীন চালকদের আটকে রেখে ট্রাফিক সার্জেন্টদের কাছে সোপর্দ করে। লক্ষ করা গেছে, তল্লাশিকালে অনেক বড় বড় রথী-মহারথী গাড়ির কাগজ দেখাতে সমর্থ হননি। আরও বিস্ময়ের ব্যাপার হলো, যারা আইন-শৃঙ্খলা রক্ষা করবে সেই পুলিশেরও গাড়ির কাগজ নেই, চালকের লাইসেন্সও নেই।
অবরোধে আসা শিক্ষার্থীরা এ সময় নানা ¯েøাগান দেয়। ‘রাস্তা বন্ধ রাষ্ট্রের মেরামত চলছে’, ‘সড়ক কেনো মৃত্যু ফাঁদ’, ‘বিচার চাই-বিচার চাই ছাত্র হত্যার বিচার চাই’, ‘আমার ভাই কবরে, খুনি কেনো বাহিরে’, ‘আমার বোন কবরে, খুনি কেনো বাহিরে’, ‘পুলিশ-ছাত্র ভাই ভাই, ছাত্র হত্যার বিচার চাই’, ‘ছাত্র-সাংবাদিক ভাই ভাই, নিরাপদ সড়ক চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘উই মাস্ট গেট জাস্টিস’, ‘এবার তোরা মানুষ হ’, ‘শিক্ষকের হাতে বেত নাই, পুলিশের কেনো মার খাই’- এসব স্লোগানে পুরো ঢাকা মুখরিত করে। অনেকের হাতে ব্যানার। সেখানে লেখা ‘উই ওয়ান্ট জাস্টিজ’, ‘মাগো তোমার ছেলে রাজপথে, দাবি শুধু ৯টি’, ‘আমাদের ৯ দফা দাবি মানতে হবে’। পুরো সময়টিতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের শান্ত ও সংযত থাকার আহ্বান জানান। কিন্তু শিক্ষার্থীরা দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এ সময় ছাত্রদের কয়েকজন হ্যান্ড মাইকে কোনো ধরনের যানবাহন ভাঙচুর না করার আহ্বান জানায়। তারা বলে, তাদের আন্দোলন নিরাপদ সড়কের জন্য, যারা বেপরোয়াভাবে বাস চালিয়ে শিক্ষার্থীদের পিষ্ট করেছে তাদের বিচারের জন্য। কেউ যেনো কোনো গাড়ি ভাঙচুর না করে। আর যদি কারো ড্রাইভিং লাইসেন্স বা গাড়ির কাগজপত্র না থাকে তাহলে তাকেও যেনো কোনো আঘাত না করে পুলিশের হাতে তুলে দেয়া হয়।
শিক্ষার্থীরা সড়কের মোড়ে মোড়ে অবস্থান নিয়ে যানবাহনের কাগজপত্র ও চালকের ড্রাইভিং লাইসেন্স দেখে। কেউ কেউ সড়কের দুই পাশে দাঁড়িয়ে ট্রাফিক কন্ট্রোলও করে। চালকদের লাইসেন্স সঙ্গে নিয়ে সাবধানে গাড়ি চালানোর জন্য শিক্ষার্থীরা তাগাদা দেয়।
যাদের কাছে বৈধ লাইসেন্স ছিল তাদের বেলায় কোনো সমস্যা হয়নি। তবে যাদের কাছে লাইসেন্স ছিল না তাদেরকে অনেক বেগ পেতে হয়। কাউকে ঘণ্টাখানেক সময় আটকে রাখা হয়। আবার অনেককে সার্জেন্ট ডেকে এনে মামলা নিয়ে যেতে হয়। এদের মধ্যে সবচেয়ে বিপাকে পড়তে হয়েছে পুলিশ সদস্যদের বহনকারী ভ্যান, বিজিবির পণ্য বহনকারী ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গাড়িকে।
যানবাহনকে শৃঙ্খলাবদ্ধ করতে শিক্ষার্থীদের চেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ। পরিবহন না থাকায় রাজধানীতে লাখ লাখ মানুষ হেঁটে, রিকশায় বা বিকল্প যানে দুর্ভোগ সঙ্গী করে চলাচল করলেও এতটুকু বিরক্তি ছিল না কারও। সাধারণ মানুষ বলছে দুর্ভোগ সহ্য করে সড়কে শৃঙ্খলা ফিরলে এটি হবে দেশের জন্য একটি বড় অর্জন। এদিকে শিক্ষার্থীদের তল্লাশিতে সরকারি যানবাহনের কাগজপত্র ও লাইসেন্স না থাকার বিষয় ধরা পড়া এবং তা ব্যাপক হারে প্রচার হওয়ায় সরকারের পক্ষ থেকে গাড়িতে প্রয়াজনীয় কাগজপত্র রাখার নির্দেশনা দেয়া হয়। সরকারের তরফে বলা হয়, শিক্ষার্থীদের সব দাবি মেনে নেয়া হয়েছে। রাস্তা ছেড়ে ক্লাসে ফিরে যাওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানানো হয়। এদিকে পুলিশের পক্ষ থেকেই একই ধরনের আহ্বান জানানো হয়।
দাবি পূরণের লক্ষ্যে রাজপথ না ছাড়ার অপরাধে শিশু শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়। এতে বাদ যায়নি গণমাধ্যকর্মীরাও। করা হয় গ্রেফতার। আন্দোলন না থামার দোষ দেওয়া হয় বিরোধী রাজনৈতিক দলের নেতাদের।
বিশ্বজোড়ে একটি যন্ত্রের অবিরাম চলার ইতিহাস রয়েছে। বিশেষ করে বাংলাদেশে স্বাধীনতার পর তা কোনো দিনই বন্ধ হয়নি। যন্ত্রের নাম ‘ষড়যন্ত্র’। শাসকেরা এ যন্ত্র খুঁজতে খুবই ভালোবাসেন। কখনো তা সত্য হয়, কখনো মিথ্যা। শিশু-কিশোরদের অভাবনীয় এ আন্দোলন ঘিরেও কিছু ষড়যন্ত্র তত্ত¡ আবিষ্কার হয়েছে। তার সত্য-মিথ্যা হয়তো কোনো দিন জানা যাবে অথবা নাও জানা যেতে পারে। কিন্তু এই সত্য সম্ভবত, কেউ অস্বীকার করবে না; এই আন্দোলনের প্রায় শতভাগ মুখই নিষ্পাপ। তাদের আমরা ভাবতাম ফেসবুক প্রজন্ম। কিন্তু তারা দেখিয়েছে অসীম সাহস, তারা ত্যাগ স্বীকার করতে জানে। পঁচনধরা সমাজের পতন ঠেকানোর এক ঐতিহাসিক শক্তি তাদের মধ্যে রয়েছে। মন্ত্রী, সচিব, রাজনীতিবিদ, পুলিশ, তথা সমাজের প্রভাবশালী একটি বড় অংশ যেকোনো আইনের তোয়াক্কা করেন না এবং তাতেই যে আইনি ব্যবস্থা এখানে বহুলাংশে ভেঙে পড়েছে, এই শিশুরা আমাদের সেদিকেই দৃষ্টি আকর্ষণ করেছে। তাদের কোনো নেতা নেই, নেই কোনো দল। অবিচল তারা, তারা নিষ্কম্প। তারাই আগামী দিনের বাংলাদেশ। এই রাষ্ট্রের মেরামত আসলেই জরুরি। আসুন, ওদের কথা শুনি। ওদের কাঁধে কাঁধ রেখে নিজের ‘ভুল’ ভাঙ্গতে আর পাপমুক্ত করতে পথ খুঁজি। সরল পথে চলি।
লেখক: দৈনিক সংবাদের সাবেক সহ-সম্পাদক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেরামতে শিক্ষার্থীরা
আরও পড়ুন