Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সামুদ্রিক বর্জ্যে তৈরি রিয়ালের জার্সি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

 পরিবেশের দূষণ সম্পর্কে সচেতনতা তৈরিতে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ আবারো দারুণ একটি পদক্ষেপ হাতে নিয়েছে। নতুন মৌসুমের জন্য রিয়াল মাদ্রিদ নিজেদের তৃতীয় কিট (জার্সি) উন্মোচন করে। রিয়ালের খেলোয়াড়দের জন্য সমুদ্রের বর্জ্য পদার্থ থেকে দলের জার্সি তৈরি করেছে সরবরাহকারী প্রতিষ্ঠান ‘অ্যাডিডাস’।
পরিবেশের ভারসাম্য নষ্ট করা সমুদ্রের বর্জ্য পদার্থকে রিসাইকেলড (পুনর্ব্যবহৃত) করে পরিবেশকে বাঁচাতে অভিনব প্রয়াস চালাচ্ছে অ্যাডিডাস। তারই ধারাবাহিতকায় ওসেন কনভারসন গ্রæপ পার্লের হাত ধরে অ্যাডিডাস তৈরি করেছে পরিবেশবান্ধব এই কিটস। এর আগেও রিয়াল এই ধরনের জার্সিতে খেলেছিল। শুধু রিয়ালের খেলোয়াড়রাই নয়, জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখও এই ধরনের জার্সিতে খেলেছিল। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড, ইতালির জুভেন্টাসও এই মৌসুমে নিজেদের তৃতীয় কিটে এমন ভূমিকা রাখবে।
এই জার্সি পরেই গতকাল রাতেই প্রাক-মৌসুমের ম্যাচে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে মেটলাইফ স্টেডিয়ামে ইতালির জায়ান্ট রোমার বিপক্ষে মাঠে নামবার কথা রিয়ালের। হুলেন লোপেতেগুর শিষ্যরা প্রাক-মৌসুমের শেষ ম্যাচ খেলবে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে। তবে, আগামী ১১ আগস্ট ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে এসি মিলানের বিপক্ষেও একটি ম্যাচ খেলার কথা স্প্যানিশ জায়ান্টদের।
সামুদ্রিক বর্জ্য দিয়ে তৈরি এই জার্সিতে ‘মোনোক্রোম্যাটিক’ প্রিন্ট থাকছে। ক্লাবের ক্রেস্ট ও স্পন্সরদের লোগো দৃশ্যমান থাকবে। আর জার্সির নেক টেপে লেখা থাকবে ‘ফর দ্য ওশান’। অ্যাডিডাসের তৈরি করা এই জার্সিটি ইতোমধ্যে সমর্থকদের জন্য বাজারে ছাড়া হয়েছে। যার এক একটির দাম ধরা হয়েছে ১০৯.৯৫ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য প্রায় ১২ হাজার টাকার বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ