Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পঞ্চপান্ডবকে ছাড়াই ফিরছে বাংলাদেশ

২৭ আগস্ট থেকে এশিয়া কাপের ক্যাম্প স ঈদের আগেই প্রাথমিক দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ পর বাংলাদেশ দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের ব্যাপারে আশাবাদী হওয়ার সংখ্যা ছিলো খুবই কম। এর সাথে যুক্ত হয় উইন্ডিজ সফরের প্রথম অ্যাসাইনমেন্ট তথা টেস্ট সিরিজে হতাশাময় পারফরম্যান্সের পর পুরো সফরেই ভরাডুবির সম্ভাবনা প্রকট হয় আরো বেশি।
এরপরই শুরু বাংলাদেশ দলের ঘুরে দাঁড়ানোর। ওয়ানডে সিরিজে দলের সাথে যোগ দেন মাশরাফি বিন মুর্তজা। ২-১ ব্যবধানে সিরিজ জিতিয়ে আত্মবিশ্বাস ফেরান দলে। ওয়ানডে সিরিজে সুযোগ ছিল ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করার। তা না হলেও ওয়ানডে সিরিজ জয়ের আত্মবিশ্বাস থেকে টি-টোয়েন্টি সিরিজটাও একই ব্যবধানে জিতে নেয় সাকিবের দল।
টেস্টের দুঃস্বপ্ন বাদ দিলে ক্যারিবীয়ায় একটি সফল সফরই শেষ করলো বাংলাদেশ দল। তবুও দম ফেলার ফুরসৎ নেই টাইগারদের। আগের দিন সকালে ম্যাচ শেষ করে গতকালই এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইটে চেপে বসেছে দল। প্রায় দুই দিনের লম্বা সফর শেষ করে আগামীকাল সকাল ৮.৪০ মিনিটে বাংলাদেশের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে টাইগাররা। তবে দলের সাথে ফেরেননি ‘পঞ্চপান্ডব’ এর কেউই।
মাশরাফি বিন মর্তুজা ওয়ানডে সিরিজ শেষ করে পরিবারসমেত গিয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানেই আরো বেশ কয়েকদিন থেকে এ মাসের মাঝামাঝিতে তিনি দেশে ফিরবেন। টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান পুরো সিরিজ খেলেছেন পরিবারকে সাথে নিয়ে। সিরিজ শেষে তিনি ফিরেছেন নিজের শ্বশুরবাড়িতে। সেখানে কাটাবেন বেশ কিছুদিন। ছুটি কাটাতে আমেরিকায় থেকে গেছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিমও। তারা দুইজন দেশে ফিরবেন আগামী রোববার অথবা মঙ্গলবার। পঞ্চপান্ডবের শেষ ব্যক্তি মাহমুদউল্লাহ রিয়াদ অবশ্য সিরিজ শেষে আবারও রওনা হয়েছেন আরেক খেলার উদ্দেশ্যে। এশিয়া কাপের আগপর্যন্ত তিনি খেলবেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। দেশে ফেরার আগে তার দল সেন্ট কিটস এন্ড নেভিস প্যাট্রিয়টসের হয়ে গ্রæপ পর্বের সবকয়টি ম্যাচ খেলতে পারবেন তিনি।
সবার জানা সামনের দিনগুলোয় চরম ব্যস্ত সময় কাটবে টাইগারদের। ৩ সপ্তাহের মতো অবসর পাবেন মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মুস্তাফিজরা। সামনে প্রচুর অ্যাসাইনমেন্ট। সেপ্টেম্বরে আরব আমিরাতে এশিয়া কাপ। অক্টোবর-নভেম্বরে জিম্বাবুয়ের সাথে হোম সিরিজ। বছরের শেষ মাসে আসবে ওয়েস্ট ইন্ডিজ। এই টানা ব্যস্ত সূচির প্রস্তুতি শুরু হয়ে যাবে আগস্ট মাসের শেষ সপ্তাহ থেকেই। আগামী ২৭ আগস্ট এশিয়া কাপের প্রাথমিক অনুশীলন শুরু। প্রথম ক’দিন ফিটনেস ট্রেনিংয়ের পর পহেলা সেপ্টেম্বর থেকে শুরু হবে স্কিল ট্রেনিং। গতকাল সকালে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানালেন, ‘আমরা চেষ্টা করবো ঈদের আগেই প্রাথমিক দল ঘোষণা করতে। এশিয়া কাপের পরপরই চলে আসবে জিম্বাবুয়ে। তাই ২৭ তারিখ থেকে যে ক্যাম্প শুরু হবে তাতে জিম্বাবুয়ে সিরিজের টেস্ট স্কোয়াডের সম্ভাব্য ক্রিকেটারদের রাখা যায় কি-না সে চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে আমাদের। তবে এখনই সে বিষয়ে চূড়ান্ত কিছু বলা যাচ্ছে না। সেটা কোচ ও অপর নির্বাচক হাবিবুল বাশারের সঙ্গে বসে ঠিক করতে হবে।’
শেষ পর্যন্ত এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্পে টেস্ট স্কোয়াডের স্পেশালিস্ট পারফরমারদের অন্তর্ভুক্তি ঘটলে ভিন্ন কথা, তা না হলে ২০ জন খেলোয়াড়কে নিয়ে শুরু হবে প্রস্তুতি। প্রসঙ্গত আগামী ১৫ সেপ্টেম্বর আরব আমিরাতে শুরু এশিয়া কাপের এবারের আসর। টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ দল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ