Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে জেএমবি নেতা গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ৫:৩২ পিএম

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জমিয়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) শীর্ষ নেতা জাহিদুল ইসলামকে গ্রেফতার করেছে ভারত। মঙ্গলবার ব্যাঙ্গালুরুর একটি গোপন আস্তানা থেকে তাকে গ্রেফতার করে দেশটির গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স এজেন্সি (এনআইএ)। এই জঙ্গি নেতা বাংলাদেশে বোমারু মিজান নামে পরিচিত। তার বিরুদ্ধে বাংলাদেশ সরকারের গ্রেফতারি পরোয়ানাও জারি রয়েছে। দু’দিন আগে তার দুই সহযোগীও ভারতের নিরাপত্তা বাহিনীর হাতে ধরা পড়ে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর হাতে আটক জঙ্গি জাহিদের অপর দুই সহযোগী হলেন আব্দুল করিম ও মুস্তাফিজুর রহমান। তারা যথাক্রমে মুর্শিদাবাদ ও পশ্চিমবঙ্গের অধিবাসী। এনআইএ বলেছে, জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজানের অধীনে সন্ত্রাসীদের একটি দল তাদের তৎপরতা চালাচ্ছিল। দীর্ঘদিনের অনুসন্ধান শেষে গোপন খবরের ভিত্তিতে ব্যাঙ্গালুরু থেকে তাকে গ্রেপ্তার করতে সক্ষম হন তারা। জাহিদুলের বোমা তৈরিতে দক্ষতা রয়েছে। তার কাছ থেকে এনআইএ বোমা তৈরির সরঞ্জাম, বিস্ফোরক, ল্যাপটপ ও কয়েকটি মোবাইল ফোন উদ্ধার করেছে।

২০১৪ সালে পশ্চিমবঙ্গের বর্ধমানে একটি বিস্ফোরণের ঘটনায় মূল পরিকল্পনাকারী ছিলেন জঙ্গি জাহিদুল। এ বছরের জানুয়ারিতে বিহারের বোধ গায়াতে সংঘটিত এক বিস্ফোরণেও তার সম্পৃক্ততা পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ